পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

হাতে লেখা পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম, জন্ম নিবন্ধন অনলাইনে না থাকলে কি করবেন ইত্যাদি জানুন।

আপনার হাতে লেখা বা প্রিন্ট করা জন্ম নিবন্ধনটি অনলাইনে নেই? জন্ম নিবন্ধন অনলাইনে না থাকলে কি করবেন, কিভাবে হাতে লেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম বা জন্ম নিবন্ধন ডিজিটাল করার নিয়ম নিয়ে বিস্তারিত জানতে সম্পূর্ণ ব্লগটি মনযোগ দিয়ে পড়ুন।

বর্তমানে পুরাতন বা হাতে লেখা নিবন্ধন সনদ আর কোন কাজে ব্যবহার হচ্ছেনা। তাই আপনার জন্ম নিবন্ধন তথ্য অবশ্যই অনলাইনে থাকতে হবে। অর্থাৎ জন্ম নিবন্ধন ডিজিটাল বা অনলাইন হতে হবে।

আপনার জন্ম নিবন্ধন অনলাইনে আছে কিনা কিভাবে জানবেন- জন্ম নিবন্ধন যাচাই

জন্ম নিবন্ধন অনলাইনে না থাকলে কি করতে হবে

যদি অনলাইনে আপনার জন্ম নিবন্ধন তথ্য খুঁজে পাওয়া না যায়, প্রথমে আপনাকে এর কারণ বের করতে হবে। যদি আপনি নিশ্চিত হন যে আপনার নিবন্ধন তথ্য অনলাইন ডাটাবেইজে নেই তখন আপনাকে অবশ্যই নতুনভাবে জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে আবেদন করতে হবে। এছাড়া অন্য কোন উপায় নেই।

কেন আপনার জন্ম নিবন্ধন তথ্য অনলাইনে পাওয়া যায়নি

পূর্বে ইউনিয়ন পরিষদ এবং পৌরসভায় রেজিস্টার বইতে আমাদের তথ্যসমূহ হাতে লিখে সংরক্ষণ করা হত। এর পর বাংলাদেশ সরকার এই রেজিস্টার অনলাইন করার জন্য সিদ্ধান্ত নেয়।

অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য আপলোড করার জন্য, হাতে লেখা এসব তথ্যগুলোকে ম্যানুয়েলি অনলাইনে নেয়া হয়। তখন, ভুলবশত কারো তথ্য বাদ পড়ে যেতে পারে।

এমনভাবে হয়তো আপনার তথ্যটি বাদ পড়েছে। তাই আপনার জন্ম নিবন্ধন তথ্য থাকা সত্ত্বেও অনলাইনে আপনার তথ্য পাওয়া যাচ্ছেনা।

আরো একটি কারণ হতে পারে আপনার কাছে যে জন্ম নিবন্ধন নম্বরটি আছে তা হয়তো ভুল। আপনি আপনার ইউনিয়ন পরিষদ/ পৌরসভা বা সিটি কর্পোরেশন অফিসে আপনার সমস্যাটি জানান।

হাতে লেখা পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

হাতে লেখা জন্ম নিবন্ধনের তথ্য যদি অনলাইন ডাটাবেইজে পাওয়া না যায়, আপনাকে প্রথমেই নিশ্চিত হতে হবে যে, আপনার জন্ম নিবন্ধন নম্বরটি ১৭ ডিজিট এবং প্রথম ৪ ডিজিট আপনার জন্ম সাল। নিবন্ধন নম্বরটি সঠিক হওয়া স্বত্ত্বেও নিবন্ধন তথ্য অনলাইনে পাওয়া না গেলে, bdris.gov.bd ওয়েবসাইট থেকে নতুনভাবে জন্ম নিবন্ধনের আবেদন করতে হবে।

যদি আপনার পুরাতন ও হাতে লেখা জন্ম নিবন্ধন নম্বর ১৬ ডিজিটের হয়ে থাকে, এক্ষেত্রে ১৬ ডিজিটের নম্বরটি ১৭ ডিজিট করুন

তারপর আপনার জন্ম নিবন্ধনটি যাচাই করে দেখুন এটি অনলাইনে আছে কিনা। যদি অনলাইনে থাকে, এক্ষেত্রে শুধুমাত্র ইংরেজি নাম ও ঠিকানা যুক্ত করার আবেদন করলেই চলবে। নতুন জন্ম নিবন্ধন করতে হবে না।

যদি আপনার তথ্যসমূহ বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই থাকে, তাহলে আর কিছু করার প্রয়োজন নেই। এটি ইতোমধ্যেই অনলাইন করা আছে। তবে যদি কোন ভুল থাকে তা সংশোধন করার আবেদন করতে পারেন।

একটি বিষয় বলে রাখা দরকার, কিছুদিন পূর্বেও যাদের জন্ম ২০০১ বা তার পর, তাদের জন্ম নিবন্ধন অনলাইন করা বা নতুন নিবন্ধনের জন্য আগে পিতা-মাতার জন্ম নিবন্ধন অনলাইন করা প্রয়োজন ছিল। যে নিয়মটি বর্তমানে বাতিল করা হয়েছে।

তাই এখন থেকে যে কেউই, পিতা-মাতার জন্ম নিবন্ধন ছাড়া জন্ম নিবন্ধন করতে পারবে।

তাই আপনার আবেদনের পূর্বে যাচাই করে নিন আপনার বাবা মায়ের নিবন্ধন অনলাইন করা আছে কিনা। জন্ম নিবন্ধন অনলাইনে আছে কিনা যাচাই করুন- জন্ম নিবন্ধন যাচাই

আপনার জন্ম ২০০০ সন বা তার পূর্বে হয়ে থাকে, আপনার বাবা মায়ের জন্ম নিবন্ধন থাকা বাধ্যতামূলক নয়। এক্ষেত্রে আবেদনের সময় পিতা-মাতার নাম লিখে দিতে পারবেন।

অনলাইনে নতুন জন্ম নিবন্ধনের আবেদন কিভাবে করবেন তার পুরো টিউটোরিয়াল নিচের লিংকে

অনলাইনে জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম

আশা করি লেখাটি আপনার উপকারে লাগবে। যদি উপকারে লাগে, দয়া করে এটি শেয়ার করে অন্যকে জানিয়ে দিন। জন্ম নিবন্ধন সংক্রান্ত আরও প্রয়োজনীয় তথ্য জানতে দেখুন – জন্ম নিবন্ধন

জন্ম নিবন্ধন অনলাইন নিয়ে প্রশ্ন ও উত্তর

কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন করা যায়?

জন্ম নিবন্ধন অনলাইন করার জন্য প্রথমেই যাচাই করতে হবে জন্ম নিবন্ধন অনলাইনে আছে কিনা। অনলাইনে থাকলে, শুধুমাত্র আপনার ইংরেজি তথ্য (নাম, পিতা, মাতা, জন্মস্থান ও ঠিকানা ইংরেজিতে) সংযোজন ও ভুল তথ্য সংশোধন করার আবেদন করতে হবে। আর অনলাইনে না থাকলে, সম্পূর্ণ নতুনভাবে নিবন্ধনের আবেদন করতে হবে।

জন্ম নিবন্ধন ডিজিটাল করবো কিভাবে?

জন্ম নিবন্ধন ডিজিটাল করা বা অনলাইন করা একই কথা। জন্ম নিবন্ধন ডিজিটাল করার জন্য শুধুমাত্র আপনার তথ্যসমূহ ইংরেজি যুক্ত করার জন্য জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করতে হবে।

জন্ম নিবন্ধন নিয়ে আরো তথ্য

  1. অনলাইনে জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম
  2. জন্ম নিবন্ধন সংশোধন
  3. জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি
  4. অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই
  5. জন্ম নিবন্ধন হারিয়ে গেলে করণীয়
  6. জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

সকল আপডেট তথ্যের জন্য Facebook Page

Similar Posts

11 Comments

  1. আমার বাবার জাতীয়পরিচয়পত্রের নাম মোঃ মর্তুজ আলী কিন্তু জন্ম নিবন্ধনে মোঃ মরতুজ আলী দেয়া আছে। উচ্চারণ একই শুধু লিখার ক্ষেত্রে ভিন্নতা,,, এরকম থাকায় কোনো সমস্যা হবে কি..?

  2. ভাই আপনার নাম্বার টা দেন আপনার সাথে একটু কথা বলবো আশা আপনার সাথে কথা বল্লে আমার অনেক উপকার হবে প্লিজ ভাই নাম্বার টা দিন🙏🙏🙏🙏🙏🙏

  3. আমি সৌদি আরব থাকা অবস্থায় ডিজিটাল পাসপোর্ট বানায়ছিলাম তখন জন্ম নিবন্ধন বানাইছে এটা নিয়ে ইউনিয়ন পরিষদে গিয়েছিলাম তারা বলে আপনার জন্ম নিবন্ধন আমাদের ডাটাবেজে নাই আপনি যেখান থেকে বানাইছেন ওখানে যেতে হবে আপনি সৌদি এম্বাসি তে যেতে হবে কি করব

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।