হারানো টিন সার্টিফিকেট বের করার নিয়ম

টিন সার্টিফিকেট হারিয়ে গেলে অনলাইনে কিভাবে হারানো টিন সার্টিফিকেট বের করা যায় তা দেখানো হল।

হারানো টিন সার্টিফিকেট বের করার নিয়ম

ট্যাক্স আইডেন্টিফিকেশন সার্টিফিকেট বা টিন সার্টিফিকেট হারিয়ে গেছে কিন্তু কোন নকল কপি নেই? এমতাবস্থায়, অনলাইন থেকে হারানো ই টিন সার্টিফিকেট বের করতে পারেন। আসুন জানি কিভাবে হারানো টিন সার্টিফিকেট বের করা যায়।

টিআইএন সনদ খুবই গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। টিন সনদ হারিয়ে গেলে আপনি আপনার Tax Circle Office থেকে আবেদন করে পূনরায় সংগ্রহ করতে পারবেন।

টিন সার্টিফিকেট হারিয়ে গেলে অনলাইন থেকেও আপনি সংগ্রহ করতে পারবেন যদি e-tin registration ওয়েবসাইটের Username এবং Password আপনার জানা থাকে। Username ও Password জানা না থাকলেও আপনি বের করতে পারবেন যদি Tin Registration করার সময় আপনার দেয়া মোবাইল নম্বরটি জানা থাকে। বিস্তারিত প্রক্রিয়া নিচে দেখুন।

অনলাইনে হারানো টিন সার্টিফিকেট বের করার উপায়

টিন সার্টিফিকেট হারিয়ে গেলে অনলাইন থেকে হারানো টিন সার্টিফিকেট বের করার একটিই উপায় আছে। তা হল, e-Tin Registration ওয়েবসাইট থেকে পুনরায় ডাউনলোড করা। এজন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ ১- e Tin Username বের করুন

e-Tin রেজিস্ট্রেশন করার সময় আপনি যে ইউজার নেইম ও পাসওয়ার্ড ব্যবহার করেছিলেন তা জানা থাকলে তো ভালই, তা দিয়ে Login করুন এবং পরের ধাপসমূহ অনুসরণ করুন। ইউজার ও পাসওয়ার্ড জানা না থাকলে, প্রথমে আপনাকে এগুলো বের করে নিতে হবে।

ই-টিন Username বের করার জন্য e Tin Registration ওয়েবসাইটের ভিজিট করুন এবং Forgot Password মেন্যুতে যান।

হারানো টিন সার্টিফিকেট বের করার উপায়

এরপর Forgot My User Name অপশনটি সিলেক্ট করে Next বাটনে ক্লিক করুন। নিচের মত একটি পেইজ আসবে।

হারানো টিন সার্টিফিকেট বের করার নিয়ম

এখানে টিন রেজিস্ট্রেশনের জন্য আপনি যে মোবাইল নম্বর ব্যবহার করেছিলেন সেটি দিন। ছবিতে দেখানো ক্যাপচা কোড বা Verification Letters (অক্ষর/সংখ্যা) লিখুন এবং Next ক্লিক করুন।

কোন মোবাইল নম্বর আপনি TIN এর জন্য ব্যবহার করেছেন মনে না থাকলে, সম্ভাব্য আপনার মোবাইল নম্বরগুলো দিয়ে চেষ্ঠা করতে পারেন।

যদি কোন মোবাইল নম্বর TIN Application এ ব্যবহার না হয়ে থাকে, UserID is Inactive এমন মেসেজ দেখতে পাবেন।

আপনার মোবাইল নম্বর টিআইএন রেজিস্ট্রেশনে ব্যবহার হয়ে থাকলে, আপনি নিচের মত একটি পেইজ দেখতে পাবেন। এখানে একটি সিকিউরিটি প্রশ্ন দেওয়া হবে।

হারানো টিন সার্টিফিকেট বের করার নিয়ম

Security Question in TIN Registration

টিন রেজিস্ট্রেশনের সময় একটি সিকিউরিটি প্রশ্নের উত্তর সেট করতে হয়। ভবিষ্যতে কখনো UserID বা Password ভুলে গেলে, এই সিকিউরিটি প্রশ্নের উত্তর দিয়ে ইউজার ও পাসওয়ার্ড বের করতে হয়।

অন্য কোন ব্যক্তির মাধ্যমে আপনার টিন রেজিস্ট্রেশন করে থাকলেও সিকিউরিটি প্রশ্নের উত্তরটি অবশ্যই আপনার জানা থাকার কথা। উত্তরটি যেহেতু পূর্বের সেট করা উত্তরের সাথে মিল হতে হবে, তাই উত্তর ভুল দেখালে বানান পরিবর্তন করে চেষ্টা করতে পারেন।

সিকিউরিটি প্রশ্নের সঠিক উত্তর দিলে, মোবাইল নম্বরটি ভেরিফিকেশন করার জন্য আপনার মোবাইলে 4 ডিজিটের একটি Verification Code পাঠানো হবে।

হারানো টিন সার্টিফিকেট বের করার নিয়ম

এই ধাপে, মোবাইলে পাওয়া 4 ডিজিটের কোডটি লিখুন এবং আপনার মোবাইল নম্বরটি আবার লিখে Submit করুন। Submit করার সাথেই আপনার টিআইএন একাউন্টের ইউজার আইডি দেখতে পাবেন।

হারানো টিন সার্টিফিকেট ডাউনলোড করার নিয়ম

ধাপ ২- ই টিন একাউন্টের Password পুনরায় সেট করুন

এ ধাপে ই টিন একাউন্টের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। এজন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ই টিন একাউন্টের Password বের করার জন্য আবার Forgot Password মেন্যুতে যান এবং Forgot My Password অপশনটি সিলেক্ট করুন Next বাটনে ক্লিক করুন।

আগের ধাপে বের করা User ID টি ও Verification Letters লিখে Next করুন।

টিন রেজিস্ট্রেশন পাসওয়ার্ড পরিবর্তন

আপনার মোবাইলে 4 ডিজিটের একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে। ভেরিফিকেশন কোডটি লিখে Recover My Account এক ক্লিক করুন।

টিন রেজিস্ট্রেশন পাসওয়ার্ড পরিবর্তন

Password পরিবর্তন করার জন্য উপরের মত একটি পেইজ আসবে। এখানে কমপক্ষে 4 Letters/ Numbers দিয়ে একটি নতুন পাসওয়ার্ড করুন।

ধাপ ৩- টিআইএন সার্টিফিকেট ডাউনলোড

এবার আমরা TIN Account এর ইউজার নেম এবং নতুন সেট করা পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে TIN Certificate টি ডাউনলোড করে নিব।

হারানো টিন সার্টিফিকেট ডাউনলোড করার জন্য, Login মেন্যুতে যান এবং User Name ও নতুন সেট করা পাসওয়ার্ড দিয়ে Login করুন।

হারানো টিন সার্টিফিকেট ডাউনলোড

View TIN Certificate মেন্যুতে ক্লিক করুন। এখানে আপনার টিআইএন সাটিফিকেট দেখতে পাবেন। টিন সার্টিফিকেটের PDF ফাইলটি ডাউনলোড করার জন্য, নিচের দিকে Save Certificate বাটনে ক্লিক করুন। আশা করি আপনার হারানো টিন সার্টিফিকেট বের করতে পেরেছেন।

শেষকথা

অনেক ক্ষেত্রে কেউ কেউ অন্য কারো মাধ্যমে টিন রেজিস্ট্রেশন করে থাকেন। এর কারণে তারা হয়তো তাদের মোবাইল নম্বর দিয়ে টিআইএন রেজিস্ট্রেশন করেছিলেন। এক্ষেত্রে আপনি সেই ব্যক্তির সাথে যোগাযোগ করে তার সহযোগিতা নিতে পারেন।

তাছাড়া আপনি NBR এর হেল্পলাইনে ফোন করে আপনার সমস্যার কথা জানিয়ে, ই টিন ওয়েবসাইটের Username জেনে নিতে পারেন। NBR Helpline: 09611-777111 or 333.

এটাও সম্ভব না হলে, আপনার টিন নম্বর জানা থাকলে তা এবং আপনার জাতীয় পরিচয়পত্রের ১ কপি ফটোকপি নিয়ে কর অফিসে যোগাযোগ করুন। টিন নাম্বার হারিয়ে গেলে শুধু এনআইডির ফটোকপি নিতে যোগাযোগ করতে পারেন।

আয়কর বিষয়ক বিভিন্ন সমস্যা ও রিটার্ণ দাখিল সম্পর্কে আরো তথ্যের জন্য পড়ুন- আয়কর

অনলাইনভিত্তিক বিভিন্ন সরকারি বেসরকারি সেবা সম্পর্কে নিয়মিত জানতে আমাদের ফেইসবুক পেইজ – eServicesbd Facebook Page লাইক দিয়ে রাখুন। আর ভিজিট করুন- eservicesbd.com

সকল আপডেট তথ্যের জন্য Facebook Page

Similar Posts