জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

কিভাবে পুরাতন হাতে লেখা জন্ম নিবন্ধন পুনঃ মুদ্রণ করিয়ে নতুন ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ পাবেন এবং হারানো জন্ম নিবন্ধনের প্রতিলিপির জন্য আবেদন করেবেন তা বিস্তারিত আলোচনা ও বিভিন্ন প্রশ্নের উত্তর। আপনি যদি চান আপনার পুরাতন হাতে লেখা জন্ম নিবন্ধন সনদটি পুনঃ মুদ্রন করিয়ে নতুন ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ পেতে পারেন। এছাড়া জন্ম নিবন্ধন সনদ হারিয়ে…

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

কিভাবে পুরাতন হাতে লেখা জন্ম নিবন্ধন পুনঃ মুদ্রণ করিয়ে নতুন ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ পাবেন এবং হারানো জন্ম নিবন্ধনের প্রতিলিপির জন্য আবেদন করেবেন তা বিস্তারিত আলোচনা ও বিভিন্ন প্রশ্নের উত্তর।

আপনি যদি চান আপনার পুরাতন হাতে লেখা জন্ম নিবন্ধন সনদটি পুনঃ মুদ্রন করিয়ে নতুন ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ পেতে পারেন। এছাড়া জন্ম নিবন্ধন সনদ হারিয়ে গেলে বা নষ্ট হলেও আপনি পুনঃ মুদ্রন আবেদন করে জন্ম নিবন্ধন প্রতিলিপি পেতে পারেন।

কিভাবে জন্ম নিবন্ধন এর প্রতিলিপির জন্য আবেদন করবেন

হাতে লেখা জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রনের জন্য প্রথমে আপনার জন্ম নিবন্ধন অনলাইনে আছে কিনা যাচাই করে নিতে হবে যে এটি অনলাইন করা আছে কিনা। জন্ম নিবন্ধন অনলাইন হলেই প্রতিলিপি বা পূনঃ মুদ্রণের জন্য আবেদন করতে পারবেন।

জন্ম নিবন্ধন প্রতিলিপির আবেদন করতে প্রথমে ভিজিট করুন- bdris.gov.bd তারপর জন্ম নিবন্ধন মেন্যু থেকে জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন অপশনটি ক্লিক করুন।

জন্ম নিবন্ধন প্রতিলিপির জন্য আবেদন

এরপর জন্ম নিবন্ধন প্রতিলিপি ফরম পুরণের জন্য আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে আপনার জন্ম নিবন্ধন বের করতে হবে। নিচের ছবিতে খেয়াল করুন।

জন্ম নিবন্ধন এর প্রতিলিপির জন্য আবেদন

নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ লিখে অনুসন্ধান বাটনে ক্লিক করুন। আপনার তথ্যটি আপনার নাম ও পিতা মাতার নামসহ দেখাবে। এখন নির্বাচন করুন বাটনে ক্লিক করুন।

এবার আপনি যে নিবন্ধকের অফিস থেকে জন্ম নিবন্ধন করেছিলেন তা সিলেক্ট করুন। অনেকেই আছেন যারা এক এলাকায় জন্ম নিবন্ধন করেছেন এবং পরবর্তীতে অন্য এলাকায় বাস করছেন। এমতাবস্থায় অবশ্যই আপনাকে পূর্বের যে এলাকা থেকে নিবন্ধন করেছিলেন সেই এলাকা বাছাই করতে হবে।

আর দেশের বাইরে থেকে কেউ আবেদন করলে, সেই দেশ ও সে দেশে অবস্থিত বাংলাদেশ হাই কমিশন সিলেক্ট করবেন।

সবশেষে আপনার জন্ম নিবন্ধন সনদ পুনঃ মুদ্রন আবেদনটি সাবমিট করুন। এক্ষেত্রে যিনি আবেদন করছেন তার যোগাযোগ নম্বর ও পরিচয় তথ্য দিতে হবে।

জন্ম নিবন্ধন এর প্রতিলিপির জন্য আবেদন

যদি আপনি নিজের জন্ম নিবন্ধন অনুলিপির জন্য আবেদন করেন, নিজ সিলেক্ট করুন। আপনার সন্তানের জন্য আবেদন করলে পিতা/মাতা সিলেক্ট করুন। তবে নিজ/ পিতা বা মাতা ছাড়া অন্য কেউ যেমন, অভিভাবক, নানা-নানী, দাদা-দাদি আবেদন করলে তাদের জন্ম নিবন্ধন নম্বর ও জাতীয় পরিচয়পত্র নম্বর দিতে হবে।

এরপর ডান পাশের সাবমিট বাটনে ক্লিক করে জন্ম নিবন্ধন সনদ প্রতিলিপির আবেদনটি দাখিল করুন।

বিভিন্ন প্রশ্ন ও উত্তর

বিদেশে জন্ম নিবন্ধন করে দেশে ফেরৎ আসা কোন প্রবাসী জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন অথবা সনদ পুনঃ মুদ্রণের আবদেন করতে করণীয় কী?

যে নিবন্ধন অফিসে জন্ম/মৃত্যু নিবন্ধন করা হয়, কোন সংশোধন বা সনদ পুনঃমুদ্রণের প্রয়োজন হলে সে নিবন্ধন অফিস থেকেই তা করতে হবে। আইনত অন্য অফিস থেকে তা করার সুযোগ নাই।
তবে স্থানীয় নিবন্ধন অফিসের সহায়তা নিয়ে অথবা নাগরিক নিজে সরাসরি অনলাইনে মূল নিবন্ধন অফিস বরাবর উপযুক্ত দলিলাদিসহ সংশোধন বা পুনঃমুদ্রণের আবেদন করতে পারেন। সে ক্ষেত্রে আবেদনের অনুলিপি রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে ([email protected]) প্রেরণ করা হলে প্রয়োজনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে তা নিস্পত্তির ব্যবস্থা করা হবে। ভবিষ্যতে জন্ম নিবন্ধন সনদের কোন করণিক ভুল সংশোধন অথবা ইংরেজি বা বাংলায় প্রতিলিপির প্রয়োজন হলে তা যে কোনো নিবন্ধন অফিস থেকে যাতে প্রদান করা যায় সে বিষয়ে বাবস্থা গ্রহণ করা হবে।

কিভাবে হাতে লেখা জন্ম নিবন্ধন ডিজিটাল করব?

আপনার হাতে লেখা জন্ম নিবন্ধনের ১৭ ডিজিট নম্বর ও জন্ম তারিখ দিয়ে অনলাইনে পুনঃ মুদ্রনের জন্য আবেদন করুন। যদি আপনার জন্ম নিবন্ধনে ইংরেজিতে তথ্য দেয়া না থাকে, আপনি জন্ম নিবন্ধনে ইংরেজি তথ্য সংযোজন করে একটি সংশোধনের আবেদন করুন। আবেদন অনুমোদন হলে আপনি ডিজিটাল জন্ম নিবন্ধন সনদ নিতে পারবেন।

জন্ম নিবন্ধন সংক্রান্ত আরো তথ্যের লিংক

সকল আপডেট তথ্যের জন্য Facebook Page

Similar Posts