সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

এখন ঘরে বসে অনলাইনেই সিটি ব্যাংকের একাউন্ট খুলে ডিজিটাল ব্যাংকিং সেবা পেতে পারেন। জানুন মোবাইলে সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম।

সিটি ব্যাংক একটি বেসরকারি বাণিজ্যিক ব্যাংকিং যেটি ১৯৮৩ সালে যাত্রা শুরু করে। বিভিন্ন সময়ে গ্রাহকদের বিভিন্ন সুবিধা প্রদানের কারণে এই ব্যাংকটি অনেক জনপ্রিয়তা লাভ করে। বর্তমান সময়ে সিটি ব্যাংকে একাউন্ট খোলার পদ্ধতি খুবই সহজ।  এই লেখাটিতে সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

সিটি ব্যাংকে একাউন্ট খোলার ক্ষেত্রে প্রথমে জানা প্রয়োজন কিভাবে আপনারা সিটি ব্যাংকে একাউন্ট খুলতে পারবেন। সাধারণত অনলাইন ও অফলাইন যে কোন মাধ্যমেই সিটি ব্যাংকে একাউন্ট খুলতে পারবেন

গ্রাহক সুবিধার্থে সিটি ব্যাংক City Ekhoni Account নামে একটি অ্যাপ চালু করেছে। অ্যাপটি ব্যবহার করে খুব সহজেই সিটি ব্যাংকে একাউন্ট খোলা যাবে। অথবা আপনারা নিকটস্থ সিটি ব্যাংক ব্রাঞ্চে গিয়ে অ্যাকাউন্ট খুলতে পারবেন।

সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

সিটি ব্যাংকে একাউন্ট করার জন্য প্রথমে City Ekhoni Account অ্যাপসে প্রবেশ করে Mobile No এবং NID কার্ড দিয়ে ভেরিফিকেশন সম্পূর্ণ করুন। আপনার ঠিকানা ও প্রয়োজনীয় তথ্য এবং নমিনি তথ্য প্রদান করে একাউন্ট টাইপ নির্বাচন করে Create Your Account বাটনে ক্লিক করুন।

অনলাইনের মাধ্যমে একাউন্ট খোলার পরে CityTouch অ্যাপসের মাধ্যমে সিটি ব্যাংকের যাবতীয় ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারবেন। এবং উক্ত অ্যাপস ব্যবহার করে সকল ধরনের ইউটিলিটি বিল পরিশোধ করতে পারবেন।

আরও পড়ুন- ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

সিটি ব্যাংকে একাউন্টের ধরন 

  • সিটি ব্যাংক সেভিংস একাউন্ট;
  • সিটি ব্যাংক কারেন্ট একাউন্ট;
  • স্টুডেন্ট একাউন্ট;
  • ফ্রিল্যান্সার সলিউশন ;

সিটি ব্যাংক একাউন্ট করতে কি কি লাগে

  • আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র/ জন্ম নিবন্ধন সনদ অথবা পাসপোর্ট এর কপি (অনলাইনে একাউন্ট করার ক্ষেত্রে শুধুমাত্র জাতীয় পরিচয় পত্র সাবমিট করতে পারবেন);
  • আয়ের উৎসর নথি পত্র;
  • ব্যবসায়ীদের ক্ষেত্রে TIN / e-TIN সার্টিফিকেট;
  • আবেদনকারীর পাসপোর্ট সাইজের ২ কপি ছবি;
  • নমিনির জাতীয় পরিচয় পত্র/ জন্ম নিবন্ধন সনদ/ পাসপোর্ট এর কপি (অনলাইনে একাউন্ট করার ক্ষেত্রে শুধুমাত্র জাতীয় পরিচয় পত্র সাবমিট করতে পারবেন);
  •  নমিনির পাসপোর্ট সাইজের ১ কপি ছবি;
  • ইউনিয়ন/ পৌরসভা কর্তৃক প্রাপ্ত নাগরিক সনদপত্র (প্রয়োজন হতে পারে);

অনলাইনে সিটি ব্যাংক একাউন্ট করার নিয়ম

অনলাইনে সিটি ব্যাংক একাউন্ট করার জন্য মোবাইলে City Ekhoni Account অ্যাপটি ইনস্টল করুন। Open an Individual Account অপশনে গিয়ে এনআইডি কার্ড আপলোড করুন। এরপর আপনার Selfie তুলুন এবং নমিনির তথ্য ও ছবি আপলোড করুন। সবশেষে একাউন্টের ধরণ ও Branch সিলেক্ট করে Submit করুন। আপনার একাউন্ট খোলা হয়ে যাবে।

সিটি ব্যাংকের City Ekhoni Account অ্যাপ থেকে কিভাবে অনলাইনে ব্যাংক একাউন্ট খুলবেন তার বিস্তারিত প্রক্রিয়া নিচে ধাপে ধাপে দেখানো হলো।

আরও পড়ুন- অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট করার নিয়ম

ধাপ ১: City Ekhoni Account অ্যাপ ইন্সটল করুন

City Ekhoni Account অ্যাপসটি আপনারা খুব সহজে গুগল প্লে স্টোর থেকে সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করতে পারবেন অথবা সরাসরি অ্যাপসটি ডাউনলোড এর জন্য City Ekhoni Account এখানে ক্লিক করুন। 

ধাপ ২: একাউন্টে ধরন বাছাই করুন

অনলাইনে সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

সিটি এখনই অ্যাকাউন্ট অ্যাপসে প্রবেশের পরে প্রথমে সিলেক্ট করতে হবে আপনারা কোন ধরনের একাউন্ট খুলতে করতে চান। যদি ব্যক্তিগতভাবে ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করতে চান তাহলে Open an Individual Account  সিলেক্ট করবেন। যদি ব্যবসায়িক উদ্দেশ্যে ব্যবহার করতে চান সেক্ষেত্রে Open a Company Account সিলেক্ট করুন।

পরের ধাপে ট্রানজেকশন লিমিট সিলেক্ট করতে হবে। যদি মাসে এক লক্ষ টাকার বেশি লেনদেন করেন সেক্ষেত্রে More than BDT 100,000 সিলেক্ট করবেন, এর কম লেনদেন করার ক্ষেত্রে BDT 100,000 or Less সিলেক্ট করুন। 

আপনারা যদি মাসে এক লক্ষ টাকার বেশি লেনদেন করতে চান সেক্ষেত্রে আপনাকে অতিরিক্ত কিছু তথ্য সংযুক্ত করতে হবে। যেমন- আপনার ইনকাম সোর্স, ব্যবসায়িক ক্ষেত্রে টিন সার্টিফিকেট ইত্যাদি। ট্রানজেকশন লিমিট সিলেক্ট করে Next বাটনে ক্লিক করুন। 

ধাপ ৩: মোবাইল নাম্বার ভেরিফিকেশন ও NID ভেরিফিকেশন

সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

এখান থেকে প্রথমে আপনাদের একটি মোবাইল নাম্বার বসিয়ে OTP কোড ভেরিফিকেশন করে Next বাটনে ক্লিক করুন। এরপরে যথাক্রমে আপনার NID কার্ডের ছবি আপলোড করুন। প্রথমে Font side এবং পরবর্তীতে Back Side এর ছবি তুলুন এরপরে Next  বাটনে ক্লিক করুন।

NID ভেরিফিকেশন এর জন্য আইডি কার্ড অনুযায়ী আবেদনকারীর ফেইস ভেরিফিকেশন করার প্রয়োজন হতে পারে। ফেইস ভেরিফিকেশন করার জন্য  আবেদনকারীর একটি সেলফি তুলে আপলোড করুন। অবশ্যই ছবিগুলো পর্যাপ্ত আলোতে এবং সুন্দর ব্যাকগ্রাউন্ডে তুলতে হবে।

ধাপ ৪: আবেদনকারীর তথ্য ও নমিনির তথ্য প্রদান করুন

সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

এখান থেকে প্রথমে আবেদনকারীর কিছু ইনফরমেশন প্রদান করতে হবে। 

  • কন্টাক্ট ইনফরমেশন
  • ইমেইল এড্রেস
  • e-TIN সার্টিফিকেট
  • e-TIN সার্টিফিকেট এর ছবি আপলোড করুন

 এরপরে Next বাটনে ক্লিক করুন। পরবর্তীতে নমিনীর ইনফরমেশন প্রদান করতে হবে।

  • নমিনির নাম
  • নমিনির ভোটার আইডি কার্ড নাম্বার 
  • নমিনির সাথে আপনার সম্পর্ক 
  • নমিনির সফট কপি ছবি আপলোড করুন 

অন্য আরেকজন নমনীয় অ্যাড করতে Add More Nominee বাটনে ক্লিক করুন। নমিনি অ্যাড সম্পূর্ণ হলে Next বাটনে ক্লিক করুন। 

ধাপ ৫ : Product ও Branch বাছাই করুন

সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

প্রথমে Product Name থেকে আপনারা সিটি ব্যাংকে কোন ধরনের অ্যাকাউন্ট খুলতে চান সেটি সিলেক্ট করুন। এরপর যে ব্রাঞ্চে ব্যাংক একাউন্টটি খুলতে চান উক্ত ব্রাঞ্চ সিলেক্ট করুন।

তাদের শর্তাবলী সাথে মতামত পোষণ করতে “I have read the terms and condition” টিক মার্ক দিয়ে Create your Account বাটনে ক্লিক করুন।

আপনার একাউন্ট খোলা হয়ে যাবে এবং একটি Congratulations নেটিফিকেশন দেখতে পাবেন। আপনার ব্যাংক একাউন্ট নম্বর ও অন্যান্য তথ্য, আপনার ইমেইল ও SMS এর মাধ্যমে পাঠানো হবে।

Other Account Services – এবার Congratulation স্ক্রিনের নিচের দিকে Other Account Services এ যান এবং CityTouch Digital Banking সেবাটি চালু করার আবেদন করুন।

Check Book – চেকবুক অপশনটি ডিফল্টভাবে No দেয়া আছে। আপনার চেক বইয়ের প্রয়োজন থাকলে Yes করে দিন। একটি চেক বই নিয়ে রাখা ভাল, কারণ চেক বিভিন্ন কাজে ব্যবহার হয়ে থাকে।

CityTouch Digital Banking – এ অপশনটি অবশ্যই Yes করে দিন। এ অপশনটি হচ্ছে আপনি CityTouch এপের মাধ্যমে Online Banking সুবিধা ব্যবহার করতে চান কিনা। যেহেতু, CityTouch এপের মাধ্যমে আপনি ঘরে বসেই ব্যাংকিং লেনদেন করতে পারবেন, এটি চালু করা আপনার জন্য সুবিধাজনক হবে।

ধাপ ৬: আবেদন Submit করুন

আবেদন করার কিছু সময়ের মধ্যে আপনার প্রদত্ত মোবাইল নাম্বারে SMS এর মাধ্যমে আপনার সদ্য খোলা City Bank Account Number জানানো হবে।

অনলাইনে সিটি ব্যাংকের বিভিন্ন লেনদেন ও সেবা পাওয়ার জন্য CityTouch অ্যাপ ব্যবহার করতে হবে। CityTouch App অথবা অনলাইন ব্যাংকিং সিস্টেমে লগইন করে সিটি ব্যাংক অনলাইন ব্যাংকিং সেবা পেতে পারেন।

কার্ড সংগ্রহ ও চেকবুক সংগ্রহ করার জন্য আবেদনের সময় সিলেক্ট করা ব্রাঞ্চে যোগাযোগ করতে হবে।

সিটি ব্যাংক ব্রাঞ্চ থেকে অ্যাকাউন্ট খোলার পদ্ধতি 

সরাসরি সিটি ব্যাংক ব্রাঞ্চ এ গিয়ে অ্যাকাউন্ট ওপেন করার জন্য প্রথমে আপনার নিকটস্থ সিটি ব্যাংক ব্রাঞ্চে উপস্থিত হন এবং উক্ত ব্রাঞ্চে কর্মরত ম্যানেজারের সাথে একাউন্ট ওপেনিং বিষয়ে আলাপ করুন। ব্যাংক ম্যানেজার আপনাকে একটি একাউন্ট ওপেনিং ফরম প্রদান করবে।

 যথাযথভাবে উক্ত ফর্মটি পূরণ করে এবং প্রয়োজনীয় ডকুমেন্টস সংযুক্ত করে ব্যাংক ব্রাঞ্চে জমা করুন। কিছু সময় পরে আপনার সিটি ব্যাংক অ্যাকাউন্ট ওপেন করা হবে। আশা করি সিটি ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। সিটি ব্যাংক অ্যাকাউন্ট সম্পর্কিত অন্য কোন তথ্য জানতে সিটি ব্যাংক হেল্পলাইন নাম্বারে যোগাযোগ করতে পারেন।

সিটি ব্যাংক হেল্পলাইন নাম্বার 

সিটি ব্যাংক সম্পর্কিত যেকোন সেবার জন্য সরাসরি যোগাযোগ করতে পারেন সিটিব্যাংক হেল্প লাইন নাম্বারে। সিটি ব্যাংক হেল্পলাইন নাম্বার – +88028331040 এবং 16234, অথবা ইমেইল এর মাধ্যমে  সেবা গ্রহণের জন্য মেইল করুন [email protected] এই ঠিকানায়।

FAQs

সিটি ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে?

অনলাইনে সিটি ব্যাংক একাউন্ট খুলতে প্রয়োজন হবে এনআইডি কার্ড, ঠিকানা, নিজের Selfie, নমিনির এনআইডি নম্বর ও ছবি।

সিটি ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম কি?

সিটি ব্যাংক একাউন্ট ব্যালেন্স চেক করার জন্য CityTouch অ্যপে লগইন করে জানতে পারবেন। CityTouch অ্যপে লগইন করার জন্য সিটি ব্যাংকের Digital Banking সুবিধাটি চালু থাকতে হবে। চালু না থাকলে অনলাইনে CityTouch Registration আবেদন করতে পারেন।

ক্যাটাগরিব্যাংক একাউন্ট খোলার নিয়ম
হোমপেইজে যানEservicesbd

Please Subscribe our YouTube Channel

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।