ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ইসলামী ব্যাংকের CellFin অ্যাপ থেকে ব্যাংক একাউন্ট খোলা একদম সহজ। দেখুন কিভাবে ঘরে বসেই আপনার মোবাইল থেকে ইসলামী ব্যাংক একাউন্ট খুলবেন।

বাংলাদেশের সবথেকে জনপ্রিয় ইসলামী শরিয়া মোতাবেক পরিচালিত ব্যাংক হল ইসলামী ব্যাংক। এছাড়াও ইসলামী ব্যাংক শরিয়া মোতাবেক লেনদেন এর মাধ্যমে মানুষের মনে জায়গা করে নিয়েছে। এই লেখাটিতে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (IBBL) দক্ষিণ এশিয়ার প্রথম ইসলামী শরিয়া মোতাবেক পরিচালিত ব্যাংক। এই ব্যাংকটি দীর্ঘদিন যাবত বাংলাদেশে বিশ্বস্ততার সাথে লেনদেন করে আসছে। আপনি যদি ইসলামী ব্যাংকে একাউন্ট করতে চান তাহলে এই লেখাটিতে দেখানো পদ্ধতি অনুসরণ করুন।

আসুন জানি কিভাবে ঘরে বসেই অনলাইনে কিভাবে ইসলামী ব্যাংকের একাউন্ট খুলবেন ও লেনদেন শুরু করবেন।

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার জন্য প্রথমে আপনার মোবাইলে ইসলামী ব্যাংকের CellFin App ইন্সটল করুন। তারপর আপনার এনআইডির ছবি ও Selfie তুলে CellFin Account রেজিস্ট্রেশন করুন। এবার, Open A/C অপশন থেকে আপনার অন্যান্য তথ্য, নমিনির তথ্য, ছবি ও NID আপলোড করে মুহুর্তেই একাউন্ট খুলতে পারবেন।

তবে আপনি চাইলে সরাসরি ইসলামী ব্যাংকের যেকোন শাখায় গিয়ে হিসাব খোলার আবেদন ফরম পূরণ করে, আপনার জাতীয় পরিচয়পত্র, ছবি, নমিনির জাতীয় পরিচয়পত্র ও ছবি দিয়েও একাউন্ট খুলতে পারবেন।

এক্ষেত্রে একাউন্ট খোলার জন্য নুন্যতম জমার পরিমাণ ১০০০ টাকা জমা দিতে হবে। অথচ সেলফিনে কোন টাকা জমা ও ব্যাংকের শাখায় না গিয়েই একাউন্ট খুলতে পারছেন।

Sonali eSheba অ্যাপ থেকে সোনালী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম

সাধারণত ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (IBBL) ব্যাংকে ৩ ধরনের অ্যাকাউন্ট খোলা যায়, যেমন:

  1. সেভিংস একাউন্ট
  2. কারেন্ট অ্যাকাউন্ট
  3. স্টুডেন্ট একাউন্ট।

ইসলামী ব্যাংকে একাউন্ট করার আগে অবশ্যই আপনাকে সিলেক্ট করতে হবে আপনি কি একাউন্ট খুলতে চাচ্ছেন। এবং এই অনুসারে ডকুমেন্ট সংগ্রহ করে CellFin এর মাধ্যমে ইসলামী ব্যাংকে (IBBL) অ্যাকাউন্ট খুলতে পারবেন।

CellFin অ্যাপ দিয়ে একাউন্ট খোলার নিয়ম

সেলফি অ্যাপসে একাউন্ট করার জন্য প্রথমে গুগল প্লেস্টোর থেকে সম্পূর্ণ ফ্রিতে CellFin অ্যাপস ডাউনলোড করে নিবেন। এরপরে নিচে দেখানো পদ্ধতি অনুসরণ করে খুব সহজে জাতীয় পরিচয় পত্র ও মোবাইল নাম্বার প্রদান করে এবং আপনার ছবি প্রদান করে CellFin অ্যাকাউন্ট খুলতে পারবেন। 

CellFin থেকে ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার প্রয়োজনীয় ডকুমেন্টস 

CellFin অ্যাপস ব্যবহার করে ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার জন্য যে সকল ডকুমেন্টস প্রয়োজন হবে সেগুলো হলঃ

  • যার একাউন্ট খুলবেন তার National Identity Card ও ‍Selfie
  • নমিনির NID, ছবি ও ঠিকানা

সেলফিন অ্যাপস ব্যবহার করে ইসলামী ব্যাংকে একাউন্ট করার জন্য প্রথমে আপনার ছবি এবং আপনার ভোটার আইডি কার্ডের ছবি এবং পরবর্তীতে নমিনি ছবি ও নমিনির ভোটার আইডি কার্ডের ছবি তুলে আপনার ফোনে সংগ্রহ করে রাখবেন।

অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

অনলাইনে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার জন্য আপনাকে ব্যবহার করতে হবে Islami bank এর CellFin অ্যাপ। প্রথমে আপনার জাতীয় পরিচয়পত্র ও ছবি স্ক্যান করে CellFin Account রেজিস্ট্রেশন করুন। তারপর Open A/C অপশন থেকে আপনার ও নমিনির তথ্য দিয়ে একাউন্ট খুলতে পারবেন।

CellFin দিয়ে একাউন্ট খোলার বিস্তারিত প্রক্রিয়াটি নিচে দেখানো হলো। উক্ত পদ্ধতি অবলম্বন করে CellFin  অ্যাপস এর মাধ্যমে খুব সহজে একটি ইসলামী ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। 

ধাপ ১: CellFin Account Registration 

প্রথমে গুগল প্লে স্টোর থেকে CellFin অ্যাপস ইন্সটল করুন এবং রেজিস্ট্রেশন করুন।CellFin ব্যবহার করে খুব সহজে ইসলামী ব্যাংকের অ্যাকাউন্ট ম্যানেজ ও অনলাইনে লেনদেন করা যায়। চলুন সেলফিন একাউন্ট খোলা ধাপগুলো জেনে নিই।

  • যেহেতু আমাদের নতুন CellFin একাউন্ট খুলতে হবে, এজন্য Register বাটনে ক্লিক করুন।
  • এরপরে বাংলাদেশ থেকে হলে Bangladesh সিলেক্ট করুন এবং অন্য কোন দেশ থেকে হলে Abroad সিলেক্ট করুন।
  • যেহেতু আমাদের ব্যাংক একাউন্ট নেই সেহেতু ভোটার আইডি কার্ড দিয়ে CellFin অ্যাকাউন্ট খুলতে হবে এবং পরবর্তীতে ব্যাংক একাউন্ট এড করবো। 
  • এরপরে আপনাকে একটি মোবাইল নাম্বার প্রদান করতে হবে এবং সিম অপারেটর সিলেক্ট করে CellFin অ্যাপসের জন্য একটি সঠিক পিন নাম্বার যাচাই করুন। এরপরে Registered  বাটনে ক্লিক করুন।
  • আপনার প্রদত্ত মোবাইল নাম্বারে একটি OTP কোড আসবে যথাযথভাবে কোডটি বসিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।
  • এরপরে যথাক্রমে আপনার জাতীয় পরিচয়পত্রের ফ্রন্ট সাইড ও ব্যাক সাইড এর ছবি তুলে আপলোড দিয়ে Confirm upload বাটনে ক্লিক করুন। পূর্বের ছবি তোলা থাকলে আপলোড দিতে পারবেন।
  • জাতীয় পরিচয় পত্র অনুযায়ী অটোমেটিক কিছু তথ্য দেখাবে এবং বাকি তথ্যগুলো ম্যানুয়াল ভাবে পূরণ করে Next বাটনে ক্লিক করুন।
  • এরপরে জাতীয় পরিচয় পত্র অনুযায়ী ব্যক্তির ছবি সরাসরি তুলে Confirm upload বাটনে ক্লিক করুন। ছবি তোলার ক্ষেত্রে অবশ্যই ভালো ব্যাকগ্রাউন্ড থাকতে হবে।
  • এরপরে প্রয়োজনীয় কিছু প্রোফাইল ইনফরমেশন দিয়ে  সেলফিন  এপসের নীতিমালার সাথে যুক্ত হয়ে Next বাটনে ক্লিক করুন।
  • অভিনন্দন সফলভাবে আপনার CellFin একাউন্ট খোলা হয়েছে। পরবর্তীতে আপনি মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে সেলফিন অ্যাপসে লগ-ইন করতে পারবেন।

ধাপ ৩: ব্রাঞ্চ ও পেশা সিলেক্ট এবং যাচাই

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ইসলামী ব্যাংকের নতুন একাউন্ট খোলার জন্য প্রথমে CellFin অ্যাপস এ প্রবেশ করুন। এবং এখান থেকে Open A/C (ওপেন একাউন্ট) অপশনে প্রবেশ করুন। এরপরে আপনাদের সেলফিন অ্যাকাউন্ট এর পিন নাম্বার বসিয়ে SUBMIT বাটনে ক্লিক করুন।

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

এখান থেকে যথাক্রমে আপনার নিকটস্থ ব্রাঞ্চ  আপনি যে ব্রাঞ্চ থেকে IBBL অ্যাকাউন্ট খুলতে চাচ্ছেন সেই ব্রাঞ্চ সিলেক্ট করতে হবে। 

যথাক্রমেঃ

  • ব্রাঞ্চ সিলেক্ট করুন।
  • আবেদনকারীর পিতার নাম।
  • আবেদনকারীর মাতার নাম।
  • আবেদনকারীর বৈবাহিক স্ট্যাটাস।
  • আবেদনকারীর মাসিক ইনকাম।
  • ইনকামের উপায় সিলেক্ট করুন।
  • আবেদনকারীর প্রফেশন / পেশা সিলেক্ট করুন।
  • আবেদনকারীর ঠিকানা (ঘর/ ফ্ল্যাট/ রোড নং) 
  • আবেদনকারীর জেলা।
  • আবেদনকারীর থানা এবং পোস্ট কোড।

উপরের তথ্যগুলো যথাযথভাবে বসিয়ে NEXT বাটনে ক্লিক করুন। উপরে পদার্থ তথ্য গুলো অবশ্যই আপনার ভোটার আইডি কার্ড অনুযায়ী হতে হবে। 

নেক্সট বাটনে ক্লিক করার পরে প্রদত্ত সকল তথ্যগুলো পিরভিউ দেখা যাবে। পুনরায় সকল তথ্যগুলো ভালোভাবে চেক করে Confirm বাটনে ক্লিক করুন।

ধাপ ৪: একাউন্টের ধরণ সিলেক্ট করুন

ইসলামী ব্যাংক সেভিংস একাউন্ট খোলার নিয়ম

এই ধাপ থেকে আপনারা কোন ধরনের অ্যাকাউন্ট খুলতে চান সেটা সিলেক্ট করতে হবে। ইসলামী ব্যাংকে সাধারণত তিন ধরনের অ্যাকাউন্ট খোলা যায় স্টুডেন্ট একাউন্ট, সেভিংস একাউন্ট ও কারেন্ট একাউন্ট। অ্যাকাউন্ট টাইপ সিলেক্ট করে “Select” বাটনে ক্লিক করুন। 

ধাপ ৫: নমিনির তথ্য প্রদান করুন

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

নমিনি আপনার অনুপস্থিতিতে এই ব্যাংক একাউন্টের যাবতীয় কার্যক্রম পরিচালনা করতে পারবে। এখান থেকে আপনি যাকে নমিনি সিলেক্ট করবেন তার সকল তথ্য প্রদান করতে হবে। অবশ্যই ভোটার আইডি কার্ড অনুযায়ী তথ্যগুলো প্রদান করতে হবে। 

যথাক্রমেঃ

  • নমিনির নাম। 
  • নমিনির পিতা ও মাতার নাম।
  • নমিনির ভোটার আইডি কার্ড নাম্বার অথবা পাসপোর্ট নাম্বার।
  • নমিনির সাথে আপনার সম্পর্ক। 
  • নমিনির ঠিকানা (সম্পূর্ণ ঠিকানা, জেলা ও থানা এবং পোস্ট কোড)
  • এরপরে নমিনির ভোটার আইডি কার্ডের অথবা পাসপোর্টের  ছবি আপলোড দিবেন।
  • এরপরে নমিনির ছবি সিলেক্ট করবেন।

সকল তথ্য পুনরায় চেক করে NEXT বাটনে ক্লিক করুন। 

ধাপ ৬: তথ্য যাচাই ও একাউন্ট নিশ্চিত করুন

এখানে প্রথমে আপনাদের নমিনির সকল তথ্য দেখানো হবে তথ্যগুলো আরেকবার ভালোভাবে চেক করে Confirm বাটনে ক্লিক করুন। অভিনন্দন সফলভাবে আপনার ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড (IBBL) ব্যাংক একাউন্ট চালু হয়েছে।

ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

আপনারা চাইলে Account No. থেকে আপনাদের ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার কপি করে নিতে পারেন। অথবা সরাসরি OK বাটনে ক্লিক করলে। এখান থেকে আপনাদের ব্যাংক একাউন্টে ভিজিট করার জন্য প্রথমে সেলফিন অ্যাপের হোমপেজে প্রবেশ করুন এখান থেকে Bank A/C অপশনের প্রবেশ করলে আপনাদের ব্যাংক একাউন্টের যাবতীয় তথ্য ও ব্যালেন্স দেখতে পারবেন।

CellFin অ্যাপসের মাধ্যমে ইসলামী ব্যাংকে একাউন্ট করলে আপনাকে কোন ধরনের চেক বা কার্ড প্রদান করা হবে না। চেকবুক এবং কার্ডের জন্য আবেদন করতে ভোটার আইডি কার্ড সাথে নিয়ে আপনার সিলেক্ট করা ব্যাংক শাখায় গিয়ে টাকা ডিপোজিট করবেন এবং চেকবুক অথবা কার্ডের জন্য আবেদন করে আসবেন। 

পরবর্তীতে ব্যাংকের শাখায় আপনার চেক বুক এবং কার্ড চলে আসলে সংগ্রহ করে নিবেন। অথবা আপনারা যদি চেকবুক বা কার্ড সংগ্রহ করতে না চান সেক্ষেত্রে CellFin অ্যাপস ব্যবহার করে কার্যক্রম চালাতে পারেন।

ইসলামী ব্যাংকে একাউন্ট খোলার ফরম

আপনারা যদি সরাসরি ব্যাংক শাখায় গিয়ে ইসলামী ব্যাংকে একাউন্ট খুলতে চান, সেক্ষেত্রে একাউন্ট খোলার ফরম পূরণ করে অন্যান্য সকল কাগজপত্রের ফটোকপি শাখায় জমা দিতে হবে। একাউন্ট খোলার ফরম ব্যাংকের শাখা থেকেও সংগ্রহ করতে পারেন অথবা অনলাইন থেকে ইসলামী ব্যাংক একাউন্ট খোলার আবেদন ফরম ডাউনলোড করতে পারেন।

FAQs

CellFin অ্যাপ থেকে একাউন্ট খোলার পর কি ব্যাংকে যেতে হবে?

না, CellFin অ্যাপ থেকে একাউন্ট খোলার পর আপনাকে ব্যাংকের শাখায় যেতে হবে না। একাউন্ট খোলার পরই লেনলেন করতে পারবেন।

ইসলামী ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে কত টাকা লাগে?

ইসলামী ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে সর্বনিম্ন ১০০০ টাকা লাগে। একাউন্টের নুন্যতম জমার পরিমাণ ৫০০ টাকা যেটি আপনি উত্তোলন করতে পারবেন না।

ক্যাটাগরিব্যাংক একাউন্ট খোলার নিয়ম
হোমপেইজEservicesbd

Please Subscribe our YouTube Channel

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।