বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

বিকাশ একাউন্ট স্থায়ীভাবে Permanently বন্ধ করতে চান? বিকাশ একাউন্ট বন্ধ বা ডিলিট করার নিয়ম, কি কি প্রয়োজনীয় কাগজপত্র লাগবে, কোথায় যেতে হবে সব বিস্তারিত বলব ইনশাআল্লাহ। বিকাশ একাউন্ট বন্ধ করার কারণ বিভিন্ন কারণে আপনি আপনার বর্তমান বিকাশ একাউন্ট স্থায়ীভাবে বন্ধ Close করতে পারেন। বিকাশ নম্বর পরিবর্তন যেমন হতে পারে, আপনি বর্তমান যে মোবাইল নম্বরে বিকাশ…

বিকাশ একাউন্ট ডিলিট করার নিয়ম

বিকাশ একাউন্ট স্থায়ীভাবে Permanently বন্ধ করতে চান? বিকাশ একাউন্ট বন্ধ বা ডিলিট করার নিয়ম, কি কি প্রয়োজনীয় কাগজপত্র লাগবে, কোথায় যেতে হবে সব বিস্তারিত বলব ইনশাআল্লাহ।

বিকাশ একাউন্ট বন্ধ করার কারণ

বিভিন্ন কারণে আপনি আপনার বর্তমান বিকাশ একাউন্ট স্থায়ীভাবে বন্ধ Close করতে পারেন।

বিকাশ নম্বর পরিবর্তন

যেমন হতে পারে, আপনি বর্তমান যে মোবাইল নম্বরে বিকাশ ব্যবহার করছেন সেই নম্বরটি আর ব্যবহার করবেন না। আপনি নতুন নম্বরেও আপনার জাতীয় পরিচয়পত্র দিয়ে ২য় বিকাশ একাউন্ট খুলতে পারবেন না। এইক্ষেত্রে আপনার পুরাতন ফোন নম্বরে বিকাশ স্থায়ীভাবে বন্ধ করে নতুন নম্বরে আবার বিকাশ চালু করতে পারেন।

অন্য কারো জাতীয় পরিচয়পত্র দিয়ে বিকাশ

আরো একটি কারণে আপনি হয়তো বিকাশ একাউন্ট বন্ধ করতে চান। তা হতে পারে, আপনি বর্তমানে আপনার নিজ নামে রেজিস্ট্রেশন করা মোবাইলে যে বিকাশ ব্যবহার করছেন তা অন্য কারো জাতীয় পরিচয়পত্র দিয়ে খোলা হয়েছে।

এমতাবস্থায় আপনার লেনদেনের ভবিষ্যত নিরাপত্তার জন্য আপনি বর্তমান বিকাশ একাউন্ট বন্ধ করে নিজ নামে নতুন একাউন্ট খুলতে চান।

অন্যান্য কারণ

এছাড়া অন্য কোন উপযুক্ত কারণ থাকলেও সঠিক প্রক্রিয়া অনুসরণ করে বিকাশ একাউন্ট স্থায়ীভাবে বন্ধ করা যেতে পারে।

বিকাশ একাউন্ট ডিলিট করার নিয়ম

বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

এবার জানি বিকাশ একাউন্ট বন্ধ করার সঠিক প্রক্রিয়া কি। যে কোন সচল বিকাশ একাউন্ট বন্ধ করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

ধাপ ১- একাউন্ট ব্যালেন্স ০.০০ করুন

একাউন্ট বন্ধ করার প্রথম শর্ত হচ্ছে একাউন্টের ব্যালেন্স একদম শুন্য করতে হবে। শুন্য বলতে কোন পয়সাও রাখা যাবে না। আপনাকে রিচার্জ বা সেন্ড মানি করে ব্যালেন্স জিরো করতে হবে।

কিন্তু সমস্যা হচ্ছে রিচার্জ এমাউন্টে আপনি পয়সা খরচ করতে পারবেন না। যদি আপনার বিকাশ ব্যালেন্স ১২.৩৫ টাকা থাকে। আপনি ১২ টাকা রিচার্জ করতে পারবেন। কিন্তু অবশিষ্ঠ ০.৩৫ টাকা রয়ে যাবে।

আবার যদি ১০ টাকার কম থাকে আপনি রিচার্জ করতে পারবেন না। তাই সবচেয়ে সুবিধাজনক হয় Send Money সেন্ড মানি অপশন। Send Money ব্যবহার করে আপনি যে কোন এমাউন্ট ট্রান্সফার করতে পারবেন। আপনি চাইলে ০.০৫ পয়সাও সেন্ড করতে পারবেন। মনে রাখবেন সেন্ড মানি অপশনে ৫ টাকা চার্জ কর্তন করা হয়।

আপনার যা ব্যালেন্স আছে তার থেকে ৫ টাকা বাদ দিয়ে আপনার বন্ধু বান্ধব বা পরিবারের কোন সদস্যের বিকাশ একাউন্টে Send Money করতে পারেন। এক্ষেত্রে ৫ টাকা চার্জ না দিতে চাইলে যেই বিকাশ নম্বরে সেন্ড মানি করবেন, নম্বরটি বিকাশ প্রিয় নম্বর হিসেবে যুক্ত করুন।

ধাপ ২- প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে স্বশরীরে কাস্টমার কেয়ারে যান

যেই ব্যক্তির নামে বিকাশ একাউন্ট খোলা হয়েছে, তাকে স্বশরীরে তার জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট সাইজের ২ কপি ছবি নিয়ে নিকটস্থ বিকাশ কাস্টমার কেয়ারে যেতে হবে।

যদি ওই ব্যক্তি মৃত হয় বা কাস্টমার কেয়ারে ভিজিট করতে অপারগ হয়, সেক্ষেত্রে অন্য কেউ প্রয়োজনীয় ডকুমেন্ট নিয়ে কাস্টমার কেয়ারে গিয়ে বিষয়টি নিয়ে কথা বলতে পারে। এজন্য যে কাগজপত্র প্রয়োজন হতে পারে।

  • যার নামে বিকাশ একাউন্ট তার জাতীয় পরিচয়পত্রের কপি ও ২ কপি পাসপোর্ট সাইজের ছবি।
  • যিনি কাস্টমার কেয়ারে যাবেন তার জাতীয় পরিচয়পত্রের কপি ও ২ কপি পাসপোর্ট সাইজের ছবি (যদি ওই ব্যক্তি মৃত হয় বা কাস্টমার কেয়ারে ভিজিট করতে অপারগ হয়)

আশা করি উপরোক্ত তথ্যগুলো আপনার কাজে লাগবে।

ঘরে বসে বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

আপনি ঘরে বসে বিকাশ একাউন্ট বন্ধ করতে পারবেন কিন্তু স্থায়ীভাবে বন্ধ করতে পারবেন না। স্থায়ীভাবে বন্ধ করতে হলে আপনাকে উপরে বর্ণিত নিয়ম অনুসরণ করেই বন্ধ করতে হবে। শুধুমাত্র সাময়িকভাবে আপনি আপনার বিকাশ একাউন্ট বন্ধ করতে পারবেন বিকাশ কাস্টমার কেয়ারে ফোন করে।

সাময়িকভাবে বিকাশ একাউন্ট বন্ধ করার নিয়ম

কিছু জরুরী ক্ষেত্রে আপনি আপনার বিকাশ একাউন্ট সাময়িকভাবে বন্ধ করতে চাইতে পারেন। যেমন আপনার মোবাইল চুরি হলে বা হারানো গেলে। এই ক্ষেত্রে আপনি বিকাশ কাস্টমার কেয়ার সেন্টারের ফোন নম্বর ১৬২৪৭ ডায়াল করে, বিকাশ প্রতিনিধির সাথে কথা বলুন। এক্ষেত্রে আপনার বিকাশের প্রয়োজনীয় তথ্য দিয়ে একাউন্টটি সাময়িকভাবে বন্ধ করতে পারবেন। তাছাড়া, বিকাশ ফেসবুক পেজ এর লাইভ চ্যাট অপশন এবং ইমেইল এর মাধ্যমে তথ্য দিয়েও এ কাজটি করা যেতে পারে।

ভবিষ্যতে আপনি যখন চাইবেন তখন আবার বিকাশ কাস্টমার কেয়ারে ফোন করে আপনার একাউন্ট চালু করতে পারবেন।

আশা করি তথ্যগুলো আপনার উপকারে আসবে। বিকাশ সংক্রান্ত এমন আরো তথ্য ও টিপস পেতে পড়ুন- বিকাশ

প্রশ্ন ও উত্তর

বিকাশ একাউন্ট ডিলিট করবো কিভাবে

বিকাশ একাউন্ট ডিলিট করার জন্য, প্রথমেই বিকাশ একাউন্টের ব্যালেন্স ০.০০ করতে হবে। এরপর যার নামে বিকাশ একাউন্ট তার জাতীয় পরিচপত্র, ২ কপি ছবি নিয়ে তাকে বিকাশের যে কোন কাস্টমার কেয়ারে ভিজিট করতে হবে।

যার নামে বিকাশ একাউন্ট তিনি মৃত, কিভাবে তার বিকাশ একাউন্ট বন্ধ করা যায়?

বিকাশ একাউন্ট হোল্ডার যদি মৃত হয়, তার জাতীয় পরিচয়পত্র, ২ কপি ছবি এবং যিনি একাউন্ট বন্ধ করাতে চান (প্রতিনিধি) তারও জাতীয় পরিচয়পত্র ও ২ কপি ছবি নিয়ে কাস্টমার কেয়ারে যেতে হবে।

আমি কি ঘরে বসে বিকাশ একাউন্ট বন্ধ করতে পারব?

আপনি চাইলে কাস্টমার কেয়ারে ফোন করে, কারণ ও বিস্তারিত তথ্য জানিয়ে সাময়িকভাবে বিকাশ একাউন্ট বন্ধ রাখতে পারবেন। স্থায়ীভাবে একাউন্ট বন্ধ করতে হলে অবশ্যই প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে হবে।

আমি কিভাবে বিকাশ একাউন্টের ব্যালেন্স ০.০০ করবো?

বন্ধু বা পরিবারের কারো বিকাশ নম্বরে Send Money করে আপনার বিকাশ একাউন্টের ব্যালেন্স একদম ০.০০ করতে পারবেন।

বিকাশ একাউন্ট বন্ধ হলে কি করব?

যদি আপনার একই নামে ২টি বিকাশ একাউন্ট থাকে এর মধ্যে যে কোন একটি একাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। যদি আপনি মনে করেন আপনার বিকাশ একাউন্ট কোন কারণ ছাড়াই বন্ধ হয়েছে। আপনার জাতীয় পরিচয়পত্র নিয়ে বিকাশ কাস্টমার কেয়ারে যোগাযোগ করুন।

সকল আপডেট তথ্যের জন্য Facebook Page

Similar Posts

2 Comments

মন্তব্য করুন