বিনিময় একাউন্ট খোলার নিয়ম | How to Open Binimoy Account

এখন বিনিময়ের মাধ্যমে ব্যাংক-মোবাইল ব্যাংক-পেমেন্ট সার্ভিস গুলোর মধ্যে ফান্ড ট্রান্সফার করা যাবে। জানুন বিনিময় কি ও বিনিময় একাউন্ট খোলার নিয়ম।

আপনি ইতোমধ্যে হয়তো জেনেছেন যে বিনিময় কি। বিনিময় হচ্ছে বাংলাদেশ ব্যাংকের একটি সেবা যার মাধ্যমে ব্যাংক, মোবাইল ব্যাংকিং ও পেমেন্ট সার্ভিসগুলোর মধ্যে আন্তলেনদেন করা যাবে। এর ফলে, এখন সহজেই ব্যাংক-মোবাইল ব্যাংক-পেমেন্ট সার্ভিস গুলোর মধ্যে ফান্ড ট্রান্সফার করা যাবে সহজেই।

শুধুমাত্র ব্যাংকগুলোর মধ্যে আন্তলেনদেনের ব্যাবস্থা NPSP, BFTN অনেক আগে থেকে চালু থাকলেও মোবাইল ব্যাংকিং (MFS) যেমন বিকাশ, রকেট, নগদ এগুলো মধ্যে কোন আন্ত লেনদেন ব্যবস্থা ছিল না।

এখন মোবাইল ব্যাংকিং, ব্যাংক ও পেমেন্ট সার্ভিস প্রোভাইডারগুলোর মধ্যে আন্তলেনদেন ব্যবস্থা চালু করতেই “বিনিময়” সেবা চালু করা হয়। আসুন বিনিময় নিয়ে বিস্তারিত জানি।

বিনিময় কি

বিনিময় (Binimoy) হচ্ছে বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংক নিয়ন্ত্রিত একটি ইন্টারঅপারেবল ডিজিটাল ট্রানজেকশন প্লাটফম (IDTP) যেখানে ব্যাংক একাউন্ট, মোবাইল ব্যাংকিং এবং পেমেন্ট সার্ভিসগুলোর মধ্যে আন্তলেনদেন করা যাবে।

বিনিময়ের মাধ্যমে লেনদেন করার জন্য গ্রাহককে প্রথমে বিনিময় একাউন্ট খুলতে হবে। অর্থাৎ বিনিময় নেটওয়ার্কে রেজিস্ট্রেশন করতে হবে। বিনিময় একাউন্ট রেজিস্ট্রেশন করার পর গ্রাহকের একটি ইউনিক আইডি (Unique ID) তৈরি হবে। যেমন, [email protected] এমন একটি আইডি।

এই আইডির মাধ্যমেই একজন সেন্ডার (Sender) যে কোন ব্যাংক একাউন্ট বা মোবাইল ব্যাংকিং একাউন্ট থেকে গ্রহীতার (Receiver) বিনিময় আইডিতে টাকা পাঠাতে পারবে। গ্রহীতা তার বিনিয়ম আইডিতে যুক্ত থাকা ব্যাংক বা মোবাইল ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা গ্রহণ করতে পারবে।

আরও জানুন- বিনিময় কি এর সুবিধা ও চার্জ সম্পর্কে।

এখানে আপনি কিভাবে বিনিময় একাউন্ট খুলবেন, একাউন্ট খোলার ক্ষেত্রে সাবধানতা এবং কিভাবে লেনদেন করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করব।

বিনিময় একাউন্ট খোলার নিয়ম

বিনিয়ম একাউন্ট খোলার জন্য ইন্টারনেট ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিং অ্যাপ থেকে বিনিময় (Binimoy) অপশনে যান। রেজিস্ট্রেশন অপশনে গিয়ে আপনার Email ID দিন এবং একটি ইউনিক আইডি সেট করুন। যেমন- ‍ahwal@binimoy। এবং Alias হিসেবে আপনার নাম দিন। পরবর্তী ধাপে ৬ ডিজিটের একটি PIN সেট করে Submit করুন।

সতর্কতা: বিনিময় একাউন্ট খোলার ক্ষেত্রে খেয়াল রাখবেন একটি এনআইডি দিয়ে একটি একাউন্ট করতে হবে। আপনি যেন একাধিক আইডি তৈরি তৈরি না করেন তা খেয়াল রাখবেন।

যেসব ব্যাংক এবং মোবাইল ব্যাংকিং অ্যাপে বিনিময় সেবা পাওয়া যাচ্ছে এর যেকোন একটি থেকেই বিনিময় একাউন্ট রেজিস্ট্রেশন করা যাবে। তবে মোবাইল ব্যাংকিং যেমন বিকাশ ও রকেট থেকে বিনিময় একাউন্ট না খুলে ইন্টারনেট ব্যাংকিং বা সেলফিন থেকে খুললে সবচেয়ে ভাল হয়।

যেখান থেকেই আপনি একাউন্ট খুলেন না কেন একই বিনিময় আইডি আপনার সকল ব্যাংক ও মোবাইল ব্যাংক একাউন্টে ব্যবহার করা যাবে। তবে এর জন্য কিছুদিন অপেক্ষা করতে হবে। ব্যাংক এবং মোবাইল ব্যাংক অ্যাপগুলো আপডেট করার মাধ্যমে এই সুবিধা যুক্ত করা হবে।

বিকাশ থেকে বিনিময় একাউন্ট খোলার উপায়

  1. বিকাশ থেকে Binimoy Registration করার জন্য বিকাশ অ্যাপে লগ ইন করুন।
  2. একটু নিচে স্ক্রল করে বিনিময় (Binimoy) অপশনে যান এবং Register Now বাটনে ক্লিক করুন।
  3. আপনার ইমেইল আইডি দিন এবং Small Letter দিয়ে একটি ইউনিক আইডি লিখে Confirm করুন। আইডি ইউনিক না হলে সংখ্যা যোগ করতে পারেন।
  4. সবশেষে, বিনিময় একাউন্টের জন্য ৬ ডিজিটের একটি গোপন পিন সেট করে Submit করুন।
বিকাশ থেকে বিনিময় একাউন্ট খোলার উপায়

রকেট থেকে বিনিময় একাউন্ট খোলার নিয়ম

  1. রকেট থেকে বিনিময় একাউন্ট খোলার জন্য রকেট অ্যাপে লগ ইন করুন।
  2. একটু নিচে স্ক্রল করে বিনিময় (Binimoy) অপশনে যান।
  3. আপনার ইমেইল আইডি দিন এবং Small Letter দিয়ে একটি ইউনিক আইডি লিখুন Confirm করুন। আইডি ইউনিক না হলে সংখ্যা যোগ করতে পারেন।
  4. আপনি যদি চান আপনার বিনিময় একাউন্টে কেউ টাকা পাঠালে তা সরাসরি রকেট একাউন্টে জমা হবে, সেক্ষেত্রে Is default credit account? অপশনে Yes দিন এবং Submit বাটনে ট্যাপ করুন।
  5. সবশেষে, বিনিময় একাউন্টের জন্য ৬ ডিজিটের একটি গোপন পিন সেট করে Submit করুন।
রকেট থেকে বিনিময় একাউন্ট খোলার উপায়

FAQs

আমি কি একাধিক বিনিময় একাউন্ট খুলতে পারব?

না। একটি জাতীয় পরিচয়পত্র দিয়ে একটি মাত্র বিনিময় আইডি খোলা যাবে। যদিও এখন অনেক ব্যাংক ও মোবাইল অ্যাপ আপডেট না হওয়ার কারণে একই আইডি অন্য ব্যাংক বা মোবাইল ওয়ালেটে যুক্ত করা যাচ্ছে না। তবে ভবিষ্যতে এ সুবিধা যুক্ত হবে।

বিনিময় একাউন্ট খুলতে কি টিন নাম্বার লাগবে?

না। শুরুতে বিকাশ অ্যাপ থেকে TIN Number চাওয়া হলেও এখন তা বাদ দেয়া হয়েছে। কিছু ব্যাংকের অ্যাপ থেকে টিন নাম্বার দেয়ার অপশন থাকলেও তা বাধ্যতামূলক নয়।

Please Subscribe our YouTube Channel

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।