জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম – সর্বশেষ আপডেট

জাতীয় পরিচয়পত্র নেই? তাহলে জেনে নিন জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

আমাদের অনেকের বিভিন্ন কারণে সময়মত জাতীয় পরিচয়পত্র রেজিস্ট্রেশন করা হয় না। ফলে মোবাইল ব্যাংকিং ও ব্যাংক একাউন্ট খুলতে অসুবিধা হয়ে থাকে।

এনআইডি কার্ড ছাড়াই বিকাশ একাউন্ট খোলা যায় এ নিয়ে আপনার কোন সন্দেহ থাকলে প্রথমে বিকাশের হেল্পলাইনে (২৪৭) কল করে অথবা বিকাশ লাইভ চ্যাটে যোগাযোগ করে জেনে নিতে পারেন।

বিকাশ মোবাইল ব্যাংকিং এর তথ্য অনুসারে বিভিন্ন সরকার প্রদত্ত ফটো আইডি ব্যবহার করেই বিকাশ একাউন্ট খোলা যায়। যেমন, ন্যাশনাল আইডি কার্ড (এনআইডি কার্ড), ড্রাইভিং লাইসেন্স এবং পাসপোর্ট, মিলিটারি আইডি ইত্যাদি। তবে যাদের এসব ডকুমেন্ট নেই তারা ডিজিটাল জন্ম নিবন্ধন দিয়েই বিকাশ একাউন্ট খুলতে পারবেন।

যদি আপনি ইতোমধ্যে জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ডের জন্য নিবন্ধন করে থাকেন, অনলাইন থেকে আপনার জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করতে পারবেন। জাতীয় পরিচয়পত্র হাতে না পেলেও স্মার্ট কার্ডের নাম্বার জেনে নিতে পারবেন।

আপনার জাতীয় পরিচয় পত্র না থাকলে কিভাবে শুধুমাত্র জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলবেন তা বিস্তারিত বলছি।

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার জন্য আপনার অবশ্যই ১৮ বছর বয়স হতে হবে। এজন্য আপনার ১ কপি পাসপোর্ট সাইজ ছবি, জন্ম নিবন্ধনের ফটোকপি, একটি মোবাইল নাম্বার সহ নিকটস্থ bKash Customer Care এ যান। শুধুমাত্র বিকাশ কাস্টমার কেয়ার থেকেই জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে পারবেন।

অনেকেই মনে করেন যে শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র দিয়েই বিকাশ একাউন্ট খোলা যায়। হ্যা এ কথাটা ঠিক শুধু মাত্র বিকাশ অ্যাপ দিয়ে নিজে নিজে বিকাশ একাউন্ট খোলার ক্ষেত্রে।

যাদের জাতীয় পরিচয়পত্র নেই, তারা পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স ও জন্ম নিবন্ধন দিয়েও বিকাশ একাউন্ট খুলতে পারবেন বিকাশ কাস্টমার কেয়ার বা সার্ভিস পয়েন্ট থেকে।

NID ছাড়া বিকাশ একাউন্ট খুলতে কি কি লাগবে

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে যা লাগবে,

  • পাসপোর্ট সাইজের ছবি ২ কপি
  • ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ডের ফটোকপি
  • একটি সচল সিম কার্ড
  • যিনি বিকাশ একাউন্ট খুলবেন তাকে স্বশরীরে কাস্টমার কেয়ারে যেতে হবে।

কিভাবে জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলবেন

আপনাকে প্রয়োজনীয় ডকুমেন্টস গুলো নিয়ে নিকটস্থ বিকাশ কাস্টমার কেয়ারে যেতে হবে। এরপরে বিকাশের কাস্টমার কেয়ারে থাকা ম্যানেজার কে বলুন যে আপনার এনআইডি নেই বা এখনো রেজিস্ট্রশন করা হয়নি। তাই আপনি জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে চান।

তিনি আপনার প্রয়োজনীয় সকল তথ্য ও ডকুমেন্টস গুলো নিয়ে বিকাশ একাউন্ট খুলে দিবেন।

NID ছাড়া অন্য কোন ডকুমেন্ট দিয়ে বিকাশ একাউন্ট খোলা যায়

বিকাশের অফিসিয়াল তথ্য মোতাবেক সাধারনত NID অর্থাৎ জাতীয় পরিচয়পত্র দিয়ে বিকাশ একাউন্ট খোলা যায়। NID কার্ড দিয়ে বিকাশ অ্যাপ থেকে নিজেই একাউন্ট তৈরি করা যায়।

তবে কারো যদি জাতীয় পরিচয়পত্র না থাকে সেক্ষেত্রে কাস্টমার কেয়ার থেকে নিম্মোক্ত যে কোন ডকুমেন্ট দিয়ে বিকাশ একাউন্ট খোলা যাবে।

  • পাসপোর্ট
  • ড্রাইভিং লাইসেন্স
  • মিলিটারি আইডি
  • ডিজিটাল জন্ম নিবন্ধন

শেষকথা

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার বিষয়ে আমি সরাসরি বিকাশ লাইভ চ্যাটে যোগাযোগ করে বিস্তারিত জেনেছি। যদি আপনার বিকাশ একাউন্ট খোলা জরুরী কিন্ত জাতীয় পরিচয়পত্র নাই, এক্ষেত্রে অন্য যে কোন সরকার ইস্যু করা ডকুমেন্ট দিয়ে বিকাশ একাউন্ট খুলতে পারবেন।

বিকাশ সম্পর্কে সকল তথ্যবিকাশ
সর্বশেষ প্রকাশিত টিপস ও ট্রিকস পেতে দেখুনEServiciesbd

বিকাশ একাউন্ট খোলা সম্পর্কে প্রশ্ন ও উত্তর

জন্ম নিবন্ধন দিয়ে কি বিকাশ একাউন্ট খোলা যায়?

অবশ্যই। যদি আপনার জাতীয় পরিচয় পত্র না থাকে আপনি নিকটস্থ বিকাশ কাস্টমার কেয়ার থেকে ডিজিটাল জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে পারবেন।

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খুলতে কি কি লাগে?

জন্ম নিবন্ধন দিয়ে বিকাশ একাউন্ট খোলার জন্য আপনার পাসপোর্ট সাইজের ২ কপি ছবি, ডিজিটাল জন্ম নিবন্ধনের ফটো কপি এবং একটি সচল মোবাইল নাম্বার (যেটিতে বিকাশ একাউন্ট খুলতে চান) লাগবে।

কোন কোন ডকুমেন্ট দিয়ে বিকাশ একাউন্ট খোলা যায়?

জাতীয় পরিচয়পত্র ছাড়া সরকারি ইস্যু করা যে কোন ফটো আইডি কার্ড দিয়ে বিকাশ একাউন্ট খোলা যাবে, যেমন- ১) জাতীয় পরিচয়পত্র, ২) পাসপোর্ট, ৩) ড্রাইভিং লাইসেন্স, ৪) জন্ম নিবন্ধন. ৫) মিলিটারি আইডি ইত্যাদি।

বিকাশ সংক্রান্ত অন্যান্য তথ্যের লিংক

সকল আপডেট তথ্যের জন্য Facebook Page

Similar Posts

2 Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।