বিআরটিএ (BRTA) ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার ২০২২

বাংলাদেশের বিআরটিএ (BRTA) ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম, কিভাবে ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড করবেন এবং স্ট্যাটাস যাচাই করবেন।

বিআরটিএ ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হয়েছে কিনা, লাইসেন্সের তথ্য সঠিক কিনা তা অনলাইনে চেক করতে পারবেন। ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার দিয়ে আপনার ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হয়েছে কিনা বা অন্য করো ড্রাইভিং লাইসেন্স ঠিক আছে কিনা তা যাচাই করতে পারবেন। নিচে বিস্তারিত দেখুন।

বিআরটিএর ডেভেলপ করা ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়ারটি হচ্ছে DL Checker যেটি আপনি মোবাইলের Play Store থেকে ডাউনলোড করতে পারবেন।

আসুন বিস্তারিত জানি কিভাবে DL Checker ইনস্টল করবেন এবং মোবাইলে কিভাবে brta -র রেজিস্ট্রেশন, লাইসেন্স চেক করবেন

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

জুন ২০২১ এর আগে যারা ড্রাইভিং লাইসেন্সের জন্য বায়োমেট্রিক প্রদান করেছেন তাদের ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট করার কাজ প্রায় সম্পন্ন হয়েছে বলে বিআরটিএ জানায়।

আপনার ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হয়েছে কিনা চেক করতে ভিজিট করুন- http://my.brta.gov.bd/dl_status.php এবং DL Ref No এবং আপনার জন্ম তারিখ সিলেক্ট করে Submit বাটনে ক্লিক করে DL Check করতে পারবেন। জানতে পারবেন আপনার ড্রাইভিং লাইসেন্স কখন ডেলিভারি দেয়া হবে।

ড্রাইভিং লাইসেন্স চেক

বাংলাদেশের ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনার এন্ড্রয়েড স্মার্টফোনে Play Store থেকে DL Checker App টি ইনস্টল করতে হবে। App টি ওপেন করে DL no অথবা Reference No ও Date of Birth লিখে সাবমিট করলেই বিআরটিএ সার্ভার থেকে ড্রাইভিং লাইসেন্সের ছবি, কার্ড স্ট্যাটাস ও তথ্য দেখতে পাবেন।

লার্নার ড্রাইভিং লাইসেন্স দিয়ে মোটরসাইকেল রেজিস্ট্রেশন করা যাবে আরও ৩ মাস

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

প্রথমে আপনার স্মার্টফোন থেকে Play Store অ্যপে যান। তারপর সার্চ করুন DL Checker লিখে। অথবা সরাসরি ডাউনলোড করুন- ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার । প্লে স্টোরে যাওয়ার পর নিচের মত একটি App দেখতে পাবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার

HSDL লেখাসহ একটি মানুষের রূপরেখা ছবি সম্বলিত ছবিযুক্ত DL Checker নামে অ্যাপটি পাবেন। অবশ্যই চেক করে নিবেন যে এটির ডেভেলপার BRTA কিনা।

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি

অ্যাপটি ইনস্টল করার পর Open করুন। আপনার Date of Birth দিন, তারপর DL No অথবা Reference No দিয়ে সাবমিট করুন। রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স করতে পারবেন যে এটি প্রিন্ট হয়েছে কিনা।

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম ২০২২

ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ড হাতে না পেলেও, ড্রাইভিং লাইসেন্সের ছবি দেখতে পাবেন। ড্রাইভিং লাইসেন্সটিতে আপনার নাম, জন্মতারিখ, লাইসেন্সের মেয়াদ ও নবায়নের তারিখ, ইস্যুকারী কর্তৃপক্ষ এবং কার্ড স্ট্যাটাস দেখাবে।

আরও পড়ুন- মোটরসাইকেল রেজিস্ট্রেশন করার নিয়ম

ড্রাইভিং লাইসেন্স যাচাই বা ভেরিফিকেশন

অন্য কারো ড্রাইভিং লাইসেন্সের তথ্য সঠিক কিনা তাও এই এপ দিয়ে যাচাই করতে পারবেন। যাচাই করার জন্য, ড্রাইভিং লাইসেন্স স্মার্ট কার্ডের পিছনের পাশের Barcode টি DL Checker App দিয়ে স্ক্যান করুন।

বাংলাদেশের ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

আশা করি অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যারটি আপনার উপকারে লেগেছে। এ ধরণের বিভিন্ন অনলাইন ভিত্তিক সরকারি ও বেসরকারি সেবা সম্পর্কে নিয়মিত তথ্য পেতে ভিজিট করুন- eservicesbd.com

BRTA ড্রাইভিং লাইসেন্স চেক নিয়ে প্রশ্ন উত্তর

মোবাইলে কিভাবে BRTA -র রেজিস্ট্রেশন, লাইসেন্স চেক করবো?

মোবাইলে BRTA- র রেজিস্ট্রেশন চেক করার জন্য আপনার মোবাইল থেকে মেসেজ লিখুন NP এবং সেন্ড করুন ২৬৯৬৯ নাম্বারে। ফিরতি মেসেজে আপনার গাড়ির রেজিস্ট্রেশন ও নাম্বার প্লেটের তথ্য পাবেন। ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য মোবাইলে BRTA -র অফিসিয়াল অ্যাপ DL Checker ইনস্টল করুন এবং জন্ম তারিখ ও DL No/Reference No দিয়ে চেক করুন।

Please Subscribe our YouTube Channel

Similar Posts

3 Comments

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।