জমি বন্ধক নামা লেখার পদ্ধতি

জমি বন্ধক নামা বা জমি বন্ধক দেয়ার অঙ্গীকার নামা খুঁজছেন? এই নমুনাটি অনুসরণ করে লিখে ফেলুন একটি জমি বন্ধকের অঙ্গীকারনামা।

Advertisement
জমি বন্ধক নামা লেখার পদ্ধতি

জমি বন্ধক নামা বা জমি বন্ধক দেয়ার অঙ্গীকার নামা খুঁজছেন? আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি জমি বন্ধক নামা লেখার পদ্ধতি। যেটি অনুসরণ করে আপনি সহজেই লিখে ফেলতে পারবেন একটি জমি বন্ধকের অঙ্গীকারনামা।

বিভিন্ন সময় আমাদের বিভিন্ন জিনিস যেমন স্বর্ণালংকার, গবাদি পশু ও জমি বন্ধক রাখতে হয়। তখন এই বিষয়ে উভয় পক্ষের মধ্যে একটি লিখিত চুক্তি করার প্রয়োজন হয়। এরকম একটি বন্ধক নামার চুক্তি কিভাবে লিখতে হয়, তা না জানার কারণে বিভিন্ন জনের কাছে যেতে হয়, অনুরোধ করতে হয়।

আজকের পর থেকে এই সমস্যায় পড়তে হবে না, নিজেই যে কোন কিছু বন্ধকের চুক্তি নামা লিখতে পারবেন।

Advertisement

জমি বন্ধক নামা লেখার নিয়ম

নিচের জমি বন্ধক নামার নমুনা অনুসারে নাম, ঠিকানা ও জমির তথ্য দিয়ে সহজেই জমি বন্ধক নামা লিখতে পারবেন। শুরুতে তারিখ, বন্ধক গ্রহীতা এবং বন্ধক দাতার নাম ও ঠিকানা লিখতে হবে। এরপর বন্ধকের শর্তগুলো উল্লেখ করে নিচে বন্ধক দাতা স্বাক্ষর করবেন। এর নীচে, উপস্থিত স্বাক্ষীগণের নাম ও স্বাক্ষর দিতে হবে।

জমি বন্ধকের চুক্তি নামা

তারিখঃ ৩১.০১.২০২২

বন্ধক গ্রহীতা:
মোঃ আসলাম মিয়া
পিতাঃ মৃত ছলিম উদ্দিন
সাং- জাগলা, ডাকঃ জাগলা
উপজেলাঃ ফেনী সদর, জেলাঃ ফেনী।

বন্ধক দাতা:
কিরন আলম
পিতাঃ জমির উদ্দিন
সাং- জাগলা, ডাকঃ জাগলা
উপজেলাঃ ফেনী সদর, জেলাঃ ফেনী।

Advertisement

আমি বন্ধক দাতা কিরন আলম আমার টাকার বিশেষ প্রয়োজন হওয়ায় অন্য কোনো উপায় না পেয়ে আমার মালিকানাধীন ৩০ শতক আবাদি জমি যাহার মৌজাঃ জাগলা, খতিয়ান নং: ১৫৩২ বন্ধক রাখার প্রস্তাব করলে বন্ধক গ্রহীতা মোঃ আসলাম মিয়া জমিটি বন্ধক নিতে রাজি হন।

উক্ত জমি বন্ধকের বিপরীতে ৬০,০০০ টাকা (ষাট হাজার টাকা মাত্র) একত্রে নগদে বুঝে পেলাম। উক্ত জমি সর্বনিম্ন ২ বছর এবং যতদিন পর্যন্ত আমি টাকা ফেরত না দিতে পারিবো ততদিন বন্ধক গ্রহীতা মোঃ আসলাম মিয়া উক্ত জমি বিনাশর্তে ভোগদখল করবে।

উপরে উল্লেখিত শর্ত মেনে উপস্থিত স্বাক্ষীগণের সামনে নিজ নাম ও স্বাক্ষর প্রদান করলাম।

(বন্ধক দাতার স্বাক্ষর)

Advertisement

স্বাক্ষীগণের নাম ও স্বাক্ষর

১। স্বাক্ষর:

নাম:
পিতার নাম:
ঠিকানা:

২। স্বাক্ষর:

Advertisement

নাম:
পিতার নাম:
ঠিকানা:

৩। স্বাক্ষর:

নাম:
পিতার নাম:
ঠিকানা:

আশা করি ব্লগটি আপনার উপকারে লেগেছে। জমি সংক্রান্ত আরও বিষয় জানতে আমাদের ব্লগের ভূমি সেবা মেন্যুতে যান। এছাড়া বিভিন্ন প্রয়োজনীয় সরকারি নাগরিক সেবার আপডেট তথ্য পেতে আপনার ইমেইল দিয়ে Subscribe করুন।

আরও পড়ুন:

Advertisement

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।