অনলাইনে মৃত্যু নিবন্ধন যাচাই | মৃত্যু সনদ যাচাই

দেখুন কিভাবে অনলাইনে মৃত্যু নিবন্ধন বা মৃত্যু সনদ যাচাই করবেন এবং মৃত্যু সনদ অনলাইন কপি ডাউনলোড করবেন।

মৃত্যু সনদ যাচাই

বাংলাদেশের জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন ২০০৪ অনুযায়ী প্রত্যেক নাগরিকের জন্ম ও মৃত্যু নিবন্ধন বাধ্যতামূলক। জন্ম ও মৃত্যু নিবন্ধন অনলাইনভিত্তিক হওয়ায়, অনলাইনেই যে কোন ব্যক্তির জন্ম ও মৃত্যু নিবন্ধন যাচাই করা যায়। দেখুন কিভাবে অনলাইনে মৃত্যু নিবন্ধন যাচাই (Mrittu Nibondhon Check) বা মৃত্যু সনদ যাচাই করবেন।

আরো দেখতে পারেন- জন্ম নিবন্ধন যাচাই

ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ

ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ হচ্ছে সরকার কর্তৃক প্রদত্ত কোন ব্যক্তির মৃত্যু সনদ। মৃত ব্যক্তির নাম, মৃত্যুর তারিখ, মৃত্যুর স্থান, লিঙ্গ, পিতা বা মাতা বা স্বামী অথবা স্ত্রীর নাম অনলাইন ডাটাবেইজে এন্ট্রি করে মৃত্যু নিবন্ধন করা হয়। এই নিবন্ধনের প্রমাণস্বরুপ নির্দিষ্ট ফরমেটে অনলাইনভিত্তিক একটি ডিজিটাল মৃত্যু সনদ প্রদান করা হয়।

ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ মৃত ব্যক্তির ওয়ারিশদের বিভিন্ন জরুরী কাজে লাগে, যেমন মৃত ব্যক্তির সম্পদের উত্তরাধিকার ও আইনগত ডকুমেন্ট হিসেবে এটি অত্যন্ত জরুরী একটি ডকুমেন্ট।

মৃত ব্যক্তির ওয়ারিশ/ওয়ারিশগণ যথা নিয়মে অনলাইনে আবেদন করে এই মৃত্যু সনদ সংগ্রহ করতে পারবেন।

মৃত্যু সনদ যাচাই করার নিয়ম – Mrittu Nibondhon Check

মৃত্যু সনদ যাচাই করার জন্য আপনার মোবাইলের Google Chrome ব্রাউজার থেকে ভিজিট করুন, everify.bdris.gov.bd ওয়েবসাইটে। এখানে Click here to verify death record অপশনে ক্লিক করুন। মৃত ব্যক্তির ১৭ ডিজিটের মৃত্যু নিবন্ধন নম্বরটি লিখুন ও মৃত্যুর তারিখ সিলেক্ট করুন। সবশেষে, ক্যাপচা পূরণ করে Search বাটনে ক্লিক করলে মৃত্যু নিবন্ধন তথ্য দেখতে পাবেন।

অনলাইন মৃত্যু সনদ যাচাই
অনলাইন মৃত্যু সনদ যাচাই

মৃত ব্যক্তির মৃত্যু সনদ যাচাই করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন,

  1. ভিজিট করুন, এই লিংকে- মৃত্যু সনদ যাচাই অথবা, everify.bdris.gov.bd এই সাইটে যান এবং উপরে বা ডান পাশ থেকে Click here to verify death record এই অপশনে ক্লিক করুন।
  2. 17 ডিজিটের মৃত্যু নিবন্ধন নম্বরটি ইংরেজিতে লিখুন।
  3. মৃত্যুর তারিখ বাছাই করুন অথবা এই ফরমেটে লিখুন- (YYYY-MM-DD)
  4. ক্যাপচার (গাণিতিক সমস্যা) উত্তরটি নিচের বক্সে লিখুন এবং Search বাটনে ক্লিক করুন।
  5. তথ্য ঠিক থাকলে পরবর্তী পেইজে মৃত ব্যক্তির তথ্য দেখতে পাবেন।

মৃত্যু নিবন্ধন সনদ ডাউনলোড

মৃত্যু নিবন্ধন নম্বর ও মৃত্যুর তারিখ দিয়ে Search করার পর, মৃত্যু সনদের তথ্য দেখতে পাবেন। এই পেইজটির প্রিন্ট কপি সংগ্রহ করে মৃত্যু সনদের অনলাইন কপি হিসেবে ব্যবহার করতে পারবেন।

আপনার কম্পিউটারে প্রিন্টার না থাকলে, Print to PDF অপশন থেকে PDF ফাইল হিসেবে অনলাইন মৃত্যু নিবন্ধন সনদটি ডাউনলোড করতে পারবেন।

শেষকথা

আপনার পরিবার বা কারো মৃত্যু নিবন্ধন বা ইউনিয়ন পরিষদের মৃত্যু সনদ করার জন্য, সবসময় নিজ দায়িত্বে অনলাইনে সকল তথ্য শুদ্ধভাবে দিয়ে আবেদন করবেন। এক্ষেত্রে তথ্যের ভুল হওয়ার সম্ভাবনা নেই।

তাছাড়া, মৃত্যু নিবন্ধন করার পর অনলাইন মৃত্যু সনদ যাচাই করে দেখবেন যে মৃত্যু নিবন্ধনের সকল তথ্য ঠিক আছে কিনা। এতে করে ভবিষ্যতে প্রয়োজনের সময় তথ্য গরমিল হওয়ার ঝামেলা থেকে মুক্তি পাবেন।

মৃত্যু নিবন্ধন নিয়ে সাধারণ প্রশ্নের উত্তর

মৃত্যু সনদ কিভাবে করব?

মৃত্যু সনদ করার জন্য মৃত ব্যক্তির জন্ম নিবন্ধন নম্বর ও অন্যান্য সকল প্রয়োজনীয় তথ্য দিয়ে অনলাইনে মৃত্যু নিবন্ধনের আবেদন করতে হবে। আবেদন অনুমোদন হলেই মৃত্যু সনদ পাওয়া যাবে।

মৃত্যু সনদ কোথায় পাওয়া যায়?

মৃত্যু সনদ প্রদান করা হয় ইউনিয়ন পরিষদ, পৌরসভা, সিটি কর্পোরেশন ও বিদেশে অবস্থানরত বাংলাদেশ মিশন থেকে।

মৃত্যু সনদ করতে কি কি লাগে?

মৃত্যু সনদ করতে মৃত ব্যক্তির ডিজটাল জন্ম নিবন্ধন নম্বর, স্বামী/স্ত্রীর নাম, জাতীয় পরিচয়পত্র ও জন্ম নিবন্ধন নম্বর, আবেদনকারী ওয়ারিশের নাম, জাতীয় পরিচয়পত্র ও জন্ম নিবন্ধন নম্বর প্রয়োজন হবে।

সকল আপডেট তথ্যের জন্য Facebook Page

Similar Posts

One Comment

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।