কিভাবে পুনরায় জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করবেন

জন্ম নিবন্ধনের বিভিন্ন আবেদনের পর পুনরায় আবেদন পত্র প্রিন্ট নেয়ার প্রয়োজন হতে পারে। অ্যাপ্লিকেশন আইডি দিয়ে আবার জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করতে পারবেন।

জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট

অনেক সময় জন্ম নিবন্ধন আবেদন করার পর আমরা ভুলে বা কোন কারণে প্রিন্ট কপি নিতে পারি না। অথবা কোন কারণে পুনরায় প্রিন্ট কপির প্রয়োজন হতে পারে। তাই জেনে নিন, কিভাবে অ্যাপ্লিকেশন আইডি দিয়ে পুনরায় জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করবেন।

জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট নিতে যা লাগবে

অনলাইনে জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট কপি নেয়ার জন্য আপনার প্রয়োজন হবে,

  • আবেদনের এপ্লিকেশন আইডি – যা আবেদনকারীর মোবাইলে এসএমএসে পাঠানো হয়। অথবা আবেদন করার পর কম্পিউটার/মোবাইল স্ক্রীনে দেখানো হয়।
  • আবেদনকারীর জন্ম তারিখ

অনলাইন জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করার নিয়ম

জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করার জন্য ভিজিট করুন জন্ম নিবন্ধন ওয়েবসাইট- bdris.gov.bd এবং উপরের মেনু থেকে জন্ম নিবন্ধন > জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট অপশনে যান। এখানে আবেদনের ধরণ বাছাই করুন। তারপর, এপ্লিকেশন আইডি লিখুন এবং জন্ম তারিখ সিলেক্ট করে প্রিন্ট বাটনে ক্লিক করলে জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট pdf ফাইল পাবেন।

জন্ম নিবন্ধন আবেদন বিভিন্ন ধরণের হতে পারে যেমন,

উপরের সব ধরণের আবেদনের যে কোন সময় প্রিন্ট কপি নিতে পারবেন। জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  1. ভিজিট করুন – bdris.gov.bd/application/print
জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট
জন্ম নিবন্ধন আবেদন পত্র প্রিন্ট
  1. আবেদনপত্রের ধরণ বাছাই করুন।
  2. অ্যাপলিকেশন আইডি ইংরেজিতে লিখুন এবং আবেদনকারীর জন্ম তারিখ বাছাই করুন।
  3. প্রিন্ট বাটনে ক্লিক করুন। তারপর PDF ফাইলটি Save করুন।
  4. সবশেষে জন্ম নিবন্ধন আবেদন পত্র PDF ফাইলটি A4 সাইজের কাগজে প্রিন্ট করে নিন।

প্রিন্ট করার সময় অবশ্যই Print Window থেকে More Settings অপশনে Headers and Footers অপশনটি চালু আছে কিনা দেখবেন। না থাকলে টিক নিয়ে চালু করবেন।

যেহেতু Application ID ছাড়া আপনার জন্ম নিবন্ধনের আবেদনটি খুঁজে বের করা যাবে না, তাই জন্ম নিবন্ধন আবেদন প্রিন্ট কপিতে যেন অবশ্যই থাকে।

জন্ম নিবন্ধন আবেদন প্রিন্ট

জন্ম নিবন্ধন সংক্রান্ত সকল তথ্য একসাথে পেতে দেখুন- জন্ম নিবন্ধন । তাছাড়া, জন্ম নিবন্ধন নিয়ে গুরুত্বপূর্ণ তথ্যের লিংক নিচে দেয়া হল।

জন্ম নিবন্ধন সংক্রান্ত আরো তথ্য

সকল আপডেট তথ্যের জন্য Facebook Page

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।