একটি এনআইডি দিয়ে কয়টি বিকাশ একাউন্ট খোলা যায়?

একটি এনআইডি দিয়ে ২টি বিকাশ একাউন্ট খোলা যায়। একটি বিকাশ পার্সোনাল একাউন্ট এবং অন্যটি বিকাশ মার্চেন্ট একাউন্ট।

Advertisement
একটি এনআইডি দিয়ে কয়টি বিকাশ খোলা যায়

আপনার কি অতিরিক্ত বিকাশ একাউন্ট প্রয়োজন? কিন্তু একটি ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র দিয়ে শুধুমাত্র একটি বিকাশ পার্সোনাল একাউন্ট এবং একটি মার্চেন্ট একাউন্ট খোলা যায়।

যদি, অলরেডি আপনার একটি Personal Account থাকে আপনি আর কোন পার্সোনাল একাউন্ট খুলতে পারবেন না। তবে, আপনার ব্যবসা প্রতিষ্ঠানের লেনদেনের জন্য ব্যবসা প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স ও আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে bKash Marchant Account খুলতে পারবেন।

বিকাশ একাউন্ট খোলা নিয়ে আরও তথ্য

Advertisement

একটি এনআইডি দিয়ে কয়টি বিকাশ একাউন্ট

একটি এনআইডি দিয়ে আপনি একটি বিকাশ পার্সোনাল একাউন্ট, এবং একটি বিকাশ মার্চেন্ট একাউন্ট খুলতে পারবেন।

১. বিকাশ পার্সোনাল একাউন্ট খোলার নিয়ম

বিকাশ পার্সোনাল একাউন্ট খোলার জন্য Play Store অথবা App Store থেকে বিকাশ এপটি ইনস্টল করে নিন। তারপর Registration অপশনে গিয়ে আপনার জাতীয় পরিচয় পত্রের সামনের দিক ও পিছনের দিক স্ক্যান করুন। অন্যান্য তথ্য দিয়ে বিকাশ একাউন্ট খুলে নিন।

২. বিকাশ মার্চেন্ট একাউন্ট খোলার নিয়ম

বিকাশ মার্চেন্ট একাউন্ট হচ্ছে একটি ব্যবসায়িক একাউন্ট। মার্চেন্ট একাউন্ট খোলার জন্য আপনার ব্যবসার Trade License অথবা Website বা Facebook Page থাকতে হবে। বিকাশ মার্চেন্ট একাউন্ট খোলার জন্য অনুরোধ পাঠাতে পারেন এই লিংক থেকে bKash Marchant Account Sign Up

Advertisement

কেন আপনার ২য় বিকাশ একাউন্ট প্রয়োজন?

অনেক সময় দেখা যায় মোবাইল নাম্বার একজনের আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন কিন্তু সেই নাম্বারে বিকাশ একাউন্ট অন্য কারো এনআইডি কার্ড দিয়ে খোলা হয়েছে। এমতাবস্থায় অনেকে অন্য কোন মোবাইল নাম্বারে নিজের আইডি কার্ড দিয়ে বিকাশ একাউন্ট খুলতে চান।

এক্ষেত্রে আগে থেকে কোন বিকাশ একাউন্ট খোলা নেই, এমন মোবাইল নাম্বারে আপনার নিজের এনআইডি দিয়ে বিকাশ একাউন্ট খুলে নিতে পারেন।

আবার অনেক ক্ষেত্রে দেখা যায় আপনি যেই মোবাইল নাম্বারে বিকাশ একাউন্ট খুলেছেন, সেই নাম্বারে আর বিকাশ ব্যবহার না করে নতুন কোন নাম্বারে বিকাশ খুলতে চাচ্ছেন। এমতাবস্থায় আগের বিকাশ একাউন্ট বন্ধ করে নতুন করে খুলতে হবে।

বিকাশ একাউন্টের মোবাইল নাম্বার পরিবর্তন করতে চান?

যেই মোবাইল নাম্বারে বিকাশ একাউন্ট খুলেছেন, সেটিতে বিকাশ একাউন্ট ব্যবহার না করে অন্য কোন মোবাইল নাম্বারে বিকাশ একাউন্ট খুলতে চান। এক্ষেত্রে আপনাকে আগের বিকাশ একাউন্ট বন্ধ করার পর, নতুন মোবাইল নাম্বারে বিকাশ একাউন্ট খুলতে হবে।

Advertisement

বিকাশ একাউন্টের মোবাইল নম্বর পরিবর্তন করার প্রক্রিয়া দেখতে পারেন এখানে বিকাশ একাউন্টের নাম্বার পরিবর্তন করার নিয়ম

একই আইডি দিয়ে একাধিক বিকাশ একাউন্ট থাকলে করণীয়

বর্তমানে অটোমেটিক KYC এর মাধ্যমে বিকাশ একাউন্ট করা হয় বলে, একটি ভোটার আইডি কার্ড দিয়ে শুধুমাত্র একটি বিকাশ পার্সোনাল একাউন্ট খোলা যায়।

তবে যারা প্রথম প্রথম বিকাশ একাউন্ট করেছেন, তারা অনেকেই একই আইডি দিয়ে ২-৩টি একাউন্ট খুলে নিয়েছেন। কিন্ত পরবর্তীতে এসব একাউন্টের মধ্যে যে কোন একটি সচল রেখে বাকিগুলো বন্ধ করে দেয়া হয়।

তাই, যদি আপনার একই NID দিয়ে একাধিক একাউন্ট থাকে, আপনি যেই বিকাশ একাউন্টটি ব্যবহার করতে চান, সেটি আবার জাতীয় পরিচয়পত্রের স্ক্যান কপি আপলোড করে হালনাগাদ করে নিন। এতে, হালানাগাদ করা একাউন্টটি নিরাপদ হবে বা বন্ধ হবে না।

Advertisement
Advertisement

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।