জনতা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

অনলাইনে জনতা ব্যাংকে একাউন্ট খোলা যায় না। আপনাকে আবেদন ফরম পূরণ করে একাউন্ট খুলতে হবে। জানুন জনতা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ও কি কি লাগে।

সম্প্রতি যারা জনতা ব্যাংকে একাউন্ট খোলার চাচ্ছেন তাদের জন্য এই আর্টিকেলটি অনেক গুরুত্বপূর্ণ। এই আর্টিকেলে জনতা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এবং জনতা ব্যাংকে একাউন্ট খোলার জন্য কি কি প্রয়োজন ও জনতা ব্যাংকে কত ধরনের অ্যাকাউন্ট খোলা যায় এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

বাংলাদেশের অন্যতম একটি সরকারি মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক হল জনতা ব্যাংক (JBL) বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ১৯৭২ সালে জনতা ব্যাংক প্রতিষ্ঠা হয়। জনতা ব্যাংকের কার্যক্রম বাংলাদেশ হারিয়ে দেশের বাহিরেও ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে।

আরও পড়তে পারেন- রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কি কি

আসুন প্রথমে সংক্ষেপে জানি জনতা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম কি।

জনতা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

জনতা ব্যাংকে একাউন্ট খোলার জন্য প্রথমে নিকটস্থ জনতা ব্যাংক ব্রাঞ্চে গিয়ে Accounting Opening Form সংগ্রহ করে সঠিক তথ্য দিয়ে ফরমটি পূরণ করুন। স্বাক্ষর কার্ডে নমুনা স্বাক্ষর প্রদান করুন। এরপর ন্যূনতম জমার পরিমাণ ৫০০ বা ১০০০ টাকা ও প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে একাউন্ট খুলতে পারবেন।

Account Opening ফরম জমা দেওয়ার কিছু সময় পড়ে আপনার জনতা ব্যাংকের একাউন্ট চালু করা হবে এবং আপনাকে একটি এটিএম কার্ড প্রদান করা হবে। উক্ত কার্ডের মাধ্যমে যাবতীয় ব্যাংকিং সেবা উপভোগ করতে পারবেন। পরবর্তীতে চেকবুক এবং কার্ড পাওয়ার জন্য আবেদন করতে পারেন।

জনতা ব্যাংকে ৫ ধরনের অ্যাকাউন্ট খোলা যায়,

  • সেভিংস একাউন্ট
  • কারেন্ট একাউন্ট
  • ফিক্সড ডিপোজিট একাউন্ট
  • স্পেশাল নোটিশ ডিপোজিট একাউন্ট
  • বিভিন্ন স্কিম একাউন্ট

ব্যাংকে প্রবেশ করে অ্যাকাউন্ট ওপেনিং ফরম সংগ্রহ করার আগে আপনি কোন ধরনের অ্যাকাউন্ট খুলতে চান এ সম্পর্কে ব্যাংক কর্মকর্তাকে জানালে একাউন্ট ভেবে আপনাকে অ্যাকাউন্ট ওপেনিং ফরম প্রদান করা হবে।

আরও পড়ুন – সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

জনতা ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে 

জনতা ব্যাংক একাউন্ট খুলতে প্রয়োজন হবে আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র ও ২ কপি ছবি এবং নমিনির জাতীয় পরিচয়পত্র ও ১ কপি ছবি। এছাড়া ঠিকার প্রমাণ হিসেবে Utility Bill অথবা নাগরিক সনদের কপি লাগবে। জাতীয় পরিচয়পত্র না থাকলে সেক্ষেত্রে জন্ম নিবন্ধন বা পাসপোর্ট গ্রহণযোগ্য।

চলুন বিস্তারিত জেনে নেয়া যাক জনতা ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে এবং কি কি  ডকুমেন্ট প্রয়োজন।

সেভিংস অ্যাকাউন্ট

  • জাতীয় পরিচয় পত্র অথবা পাসপোর্ট এর ফটোকপি।
  •  আবেদনকারীর ২ কপি পাসপোর্টসাইজের ছবি।
  • অপ্রাপ্তবয়স্ক হলে জন্ম নিবন্ধন সনদ।
  • নমিনির ১ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি এবং জাতীয় পরিচয় পত্র।
  • ইউনিয়ন/ পৌরসভা কর্তৃক প্রদত্ত নাগরিক সনদপত্র।
  • জনতা ব্যাংকে অ্যাকাউন্ট আছে এমন একজন সুপারিশকারী ব্যক্তি।

সাধারণত জনতা ব্যাংকে সেভিংস একাউন্ট খোলার ক্ষেত্রে উক্ত ডকুমেন্টসগুলো প্রয়োজন হয়। প্রয়োজনের ক্ষেত্রে এর বেশি কোন ডকুমেন্টস দরকার হলে ব্যাংক থেকে আপনাকে জানিয়ে দেয়া হবে। জনতা ব্যাংকের সর্বশেষ সার্কুলার অনুসারে ৩.৭৫% পরিবর্তনশীল-সুদের হার।

কারেন্ট একাউন্ট

  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি এবং পাসপোর্ট সাইজের ২ কপি রঙিন ছবি।
  • TIN সার্টিফিকেট এর ফটোকপি, MOA এবং AOA লিমিটেড কোম্পানির জন্য।
  • ট্রেড লাইসেন্সের কপি।
  • Incorporation সার্টিফিকেট এর কপি।
  • অ্যাকাউন্ট ওপেনিং এবং একাউন্ট অপারেটরিং এর বোর্ড রেজুলেশন।

এছাড়াও প্রয়োজনের ক্ষেত্রে অন্যান্য ডকুমেন্টস দরকার হতে পারে। ব্যাংকে একাউন্ট ওপেনিং ফরম পূরণের ক্ষেত্রে ব্যাংক কর্মকর্তা আপনাকে জানিয়ে দিবে। সাধারণত জনতা ব্যাংকে কারেন্ট একাউন্ট খোলার জন্য উপরে উল্লেখিত ডকুমেন্টগুলো প্রয়োজন হয়।

জনতা ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

জনতা ব্যাংক একাউন্ট চেক করার জন্য আপনার মোবাইলে আসা SMS দেখতে পারেন। এজন্য আপনার একাউন্টে SMS Alert Service চালু থাকতে হবে। তাছাড়া, আপনার ব্যাংকের শাখা Online Banking এর আওতায় থাকলে, জনতা ব্যাংকের যে কোন অনলাইন ব্রাঞ্চ থেকে একাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন। আপনার ব্যাংকের শাখা অনলাইন না হলে, ব্যাংকের শাখায় গিয়ে একাউন্ট চেক করতে হবে।

জনতা ব্যাংক একাউন্ট চেক করার ক্ষেত্রে কিছু বাধ্যবাধকতা রয়েছে। জনতা ব্যাংক একাউন্টের ব্যালেন্স চেক করার জন্য সরাসরি ব্যাংক ব্রাঞ্চে উপস্থিত হন।

অথবা, আপনি যে শাখায় একাউন্ট খুলেছেন সে শাখাটিতে যদি অনলাইন ব্যাংকিং সুবিধা থাকে, বাংলাদেশে অবস্থিত জনতা ব্যাংকের অনলাইন ব্যাংকিং সুবিধা আছে এমন শাখা থেকে ব্যাংক একাউন্টের ব্যালেন্স যাচাই করতে পারবেন। বর্তমানে জনতা ব্যাংকের যে সকল শাখায় ইন্টারনেট ব্যাংকিং সুবিধা চালু আছে তা জানতে জনতা ব্যাংকের অনলাইন শাখা দেখুন।

যদি আপনার ব্যাংক শাখা ইন্টারনেট ব্যাংকিং সেবা না থাকে, সেক্ষেত্রে সরাসরি ব্যাংকে উপস্থিত হয়ে একাউন্ট চেক করতে হবে। 

জনতা ব্যাংক একাউন্ট ফরম ডাউনলোড 

জনতা ব্যাংকে একাউন্ট খোলার জন্য প্রথম ব্যাংক থেকে Account Opening Form সংগ্রহ করতে হবে অথবা আপনারা চাইলে জনতা ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে অ্যাকাউন্ট ওপেনিং ফরম ডাউনলোড করতে পারেন। 

অথবা সরাসরি জনতা ব্যাংক একাউন্ট ওপেনিং ফরম ডাউনলোড করতে form download এখানে ক্লিক করুন। উক্ত লিঙ্ক এর মাধ্যমে খুব সহজেই বাংলাদেশ জনতা ব্যাংক (JBL) অ্যাকাউন্ট ওপেনিং  ফরম ডাউনলোড করতে পারবেন।

জনতা ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম

সাধারণত বেশিরভাগ ক্ষেত্রে ব্যাংক একাউন্ট বন্ধ করার প্রয়োজন হয় না তবে বিশেষ ক্ষেত্রে যদি আপনার জনতা ব্যাংক একাউন্ট বন্ধ করার প্রয়োজন হয় সেক্ষেত্রে নিচে দেখানো পদ্ধতি অনুসরণ করে খুব সহজেই জনতা ব্যাংকের একাউন্ট বন্ধ করতে পারবেন। 

জনতা ব্যাংকের অ্যাকাউন্ট বন্ধ করার জন্য প্রথমে আপনার নিকটস্থ ব্যাংক শাখায় গিয়ে অ্যাকাউন্ট ক্লোজিং ফর্ম সংগ্রহ করুন। এবং যথাযথভাবে উক্ত ফর্মটি পূরণ করুন এর সাথে প্রয়োজনক্রমে আপনার ভোটার আইডি কার্ডের কপি / জন্ম নিবন্ধন সনদের কপি প্রয়োজন হতে পারে। 

এবং কোন কোন ব্রাঞ্চে অ্যাকাউন্ট ক্লোজিং ফর্ম সংগ্রহের জন্য আবেদন করতে হতে পারে। সেক্ষেত্রে ব্যাংক ম্যানেজার বরাবর সঞ্চয়ী অ্যাকাউন্ট বন্ধ করার আবেদন করতে পারেন। 

অথবা সরাসরি আপনার ব্যাংক একাউন্ট ক্লোজ করার জন্য ব্যাংক ম্যানেজার বরাবর আবেদন করতে পারেন। আপনাদের সুবিধার্থে আবেদন ফরমেট নিচে দেওয়া হল।

একাউন্ট বন্ধ করার আবেদনের নমুনা

বরাবর,
ম্যানেজার,
জনতা ব্যাংক লিমিটেড,
কাপ্তাই শাখা, রাঙ্গামাটি।

বিষয়: ব্যাংক একাউন্ট বন্ধ করার আবেদন।

জনাব,
আমি (আপনার নাম), আপনার ব্যাংকের একজন সঞ্চয়ী/চলতি হিসাবধারী হই। আমার সঞ্চয়ী/চলতি হিসাব নম্বর হল- 45632562542 । আমার ব্যক্তিগত ও আর্থিক অসুবিধার কারণে এই হিসাবে আর লেনদেন চালিয়ে যাওয়া সম্ভব নয়। তাই আমি হিসাবটি বন্ধ করতে চাই। আমার ব্যাংক অ্যাকাউন্ট এর সকল তথ্য নিজে দেয়া হলো। 

  1. নাম:_________
  2. অ্যাকাউন্ট নাম্বার:____________
  3. এটিএম কার্ড নাম্বার:___________
  4. ঠিকানা:_____________
  5. মোবাইল নাম্বার:____________

আমার বিনীত নিবেদন এই যে, আমার ব্যাংক একাউন্টটি বন্ধ করা এবং জমাকৃত টাকা নগদ উত্তোলনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে আমাকে বাধিত করবেন।

(স্বাক্ষর)
নাম
হিসাব নম্বর
মোবাইল নম্বর

FAQs

জনতা ব্যাংক এ একাউন্ট খুলতে কি কি লাগে?

জনতা ব্যাংকে একাউন্ট খুলতে প্রয়োজন হবে আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র ও ২ কপি ছবি, নমিনির জাতীয় পরিচয়পত্র ও ১ কপি ছবি, ও Utility Bill অথবা নাগরিক সনদের কপি। জাতীয় পরিচয়পত্র না থাকলে সেক্ষেত্রে জন্ম নিবন্ধন বা পাসপোর্ট গ্রহণযোগ্য।

জনতা ব্যাংকের সুদের হার কত শতাংশ?

পরিবর্তনশীল-সুদের হার সংক্রান্ত সর্বশেষ সার্কুলার অনুসারে জনতা ব্যাংকের সুদের হার ৩.৭৫% শতাংশ।

জনতা ব্যাংক কি সরকারি নাকি বেসরকারি?

জনতা ব্যাংক সরকারি মালিকানাধীন। ১৯৭২ সালে জনতা ব্যাংক প্রতিষ্ঠা হয়।

ক্যাটাগরিব্যাংক একাউন্ট খোলার নিয়ম
হোমপেইজEservicesbd

Please Subscribe our YouTube Channel

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।