জরিমানা ছাড়া আয়কর রিটার্ন দাখিলের সুযোগ এখনই

যারা টিআইএন নিয়েছেন কিন্তু কখনোই রিটার্ন দাখিল করেন নি, তাদের জন্য সুখবর। জরিমানা ছাড়াই আপনার আয়কর রিটার্ন দাখিল করার সুযোগ এখনই।

জরিমানা ছাড়া আয়কর রিটার্ন

নতুন করদাতা যারা সময়মত রিটার্ন দাখিল করেননি বা অনেক পূর্বে টিন সার্টিফিকেট নিলেও কখনো রিটার্ন জমা দেননি তারা ৩০ জুন ২০২৩ তারিখের মধ্যে জরিমানা ছাড়াই রিটার্ন দাখিল করতে পারবেন।

আমাদের অনেকেই দেখা যায়, করযোগ্য আয় না থাকলেও কোন সেবা পাওয়ার জন্য জরুরী ভিত্তিতে টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করি। এরপর অজ্ঞতাবশত বা ভুলে হোক কখনোই আয়কর রিটার্ন দাখিল করি না।

আয়কর রিটার্ন দাখিল না করলে পরে জরিমানার বিধান রয়েছে। তাই আপনিও এমন হয়ে থাকলে এখনি বিনা জরিমানায় বিগত অর্থ বছর অর্থাৎ ২০২১-২০২২ সালের আয়কর রিটার্ন জমা দিতে পারবেন।

মানবজমিনে প্রকাশিত জরিমানা ছাড়া রিটার্নের সুযোগ নামে একটি প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৫০ লক্ষ করদাতা টিন নিবন্ধন করেও আয়কর রিটার্ন দাখিল করছে না। তাই এনবিআর করদাতাদের রিটার্ন দাখিলে নিয়ে আসতে এই সিদ্ধান্ত নিয়েছে।

কারা জরিমানা ছাড়া আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন

এখানে উল্লেখ্য যে, যে কেউই এ জরিমানা মওকুফের সুযোগ নিতে পারবেন না। শুধুমাত্র নতুন করদাতা যারা পূর্বে কখনোই রিটার্ন দাখিল করেননি, তারাই এ সুযোগ পাবেন।

এ বিষয়ে, আয়কর নির্দেশিকা ২০২২-২০২৩রিটার্ন দাখিলের সময় উল্লেখ করে বলা হয়,

কোন ব্যক্তি যিনি পূর্বে কখন-ই রিটার্ন দাখিল করেন নি তার জন্য ৩০ জুন ২০২২ তারিখে সমাপ্ত আয়বর্ষের জন্য করবর্ষের সর্বশেষ দিন অর্থাৎ ৩০ জুন ২০২৩ হচ্ছে করদিবস।

আয়কর নির্দেশিকা ২০২২-২০২৩

উদাহরণ ১

ধরুন, জনাব কামাল উদ্দিন ১০ ফেব্রুয়ারী ২০২২ তারিখে তার বিশেষ কোন প্রয়োজনে টিআইএন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করেন।

যেহেতু তিনি, ৩০ জুন ২০২২ তারিখের পূর্বে অর্থাৎ ২০২১-২০২২ অর্থবছরে টিন করেছেন, তিনি সম্পূর্ন নতুন করদাতা। তাকে অবশ্যই ১ জুলাই থেকে ৩০ নভেম্বর ২০২২ এর মধ্যেই আয়কর রিটার্ন দাখিল করতে হবে। অন্যথায়, তার পরবর্তীতে রিটার্ন জমা করতে জরিমানা গুনতে হবে।

কিন্তু নতুন বিধান অনুযায়ী তিনি, জরিমানা ছাড়াই ৩০ জুন ২০২৩ তারিখ পর্যন্ত রিটার্ন জমা দিতে পারবেন।

উদাহরণ ২

ধরুন, জনাব কামাল উদ্দিন ১০ জুলাই ২০১৯ তারিখে তার বিশেষ কোন প্রয়োজনে টিআইএন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করেন কিন্তু এখন পর্যন্ত ১ বারও রিটার্ন দাখিল করেননি।

যেহেতু তিনি, ১০ জুলাই ২০১৯ তারিখে অর্থাৎ ২০১৯-২০২০ অর্থবছরে টিন করেছেন। তিনি ৩ বছরের পুরাতন করদাতা হলেও যেহেতু কখনোই রিটার্ন জমা দেননি, এক্ষেত্রে তিনি নতুন করদাতা।

তাকে অবশ্যই ২০১৯-২০২০, ২০২০-২০২১ ও ২০২১-২০২২ মোট ৩টি রিটার্ন জমা দেয়া উচিত ছিল। যেহেতু তিনি পূর্বের ২ টি রিটার্ন সময়মত জমা দেননি, তাকে জরিমানা দিয়ে রিটার্ন জমা দিতে হবে।

কিন্তু নতুন বিধান অনুযায়ী তিনি, জরিমানা ছাড়াই ৩০ জুন ২০২৩ তারিখ পর্যন্ত তার সকল রিটার্নসমূহ জমা দিতে পারবেন।

উদাহরণ ৩

ধরুন, জনাব কামাল উদ্দিন ১০ জুলাই ২০১৯ তারিখে তার বিশেষ কোন প্রয়োজনে টিআইএন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করেন। তিনি ৩০ নভেম্বর ২০২০ তারিখের পূর্বে যথারীতি ১ম আয়কর রিটার্ন দাখিল করেছেন।

যেহেতু তিনি, ১০ জুলাই ২০১৯ তারিখে অর্থাৎ ২০১৯-২০২০ অর্থবছরে টিন করেছেন। তিনি ইতোমধ্যে ২০১৯-২০২০ আয়বর্ষের রিটার্ন দাখিল করেছেন। কিন্তু ২০২০-২০২১ আয়বর্ষের রিটার্ন দাখিল করেননি এবং এখন ২০২১-২০২২ আয়বর্ষের রিটার্ন দাখিলের সময়।

যেহেতু তিনি মাঝখানে ১ বছরের রিটার্ন দাখিল করেননি, জরিমানা দিয়েই তাকে সেই ২০২০-২০২১ আয়বর্ষের রিটার্ন জমা দিতে হবে।

এছাড়া, ২০২১-২০২২ এর রিটার্ন যথারীতি ৩০ নভেম্বর ২০২২ এর মধ্যে জমা দিবেন। তা পরে জমা দিতে অবশ্যই জরিমানা দিতে হবে।

কিন্তু নতুন বিধান অনুযায়ী যেহেতু তিনি পূর্বে রিটার্ন জমা দিয়েছেন, তিনি নতুন করদাতা নন। তাই তিনি জরিমানা ছাড়া রিটার্ন জমা দেয়ার সুযোগ পাচ্ছেন না।

শেষকথা

উদাহরণগুলো আপনাদের বোঝার সুবিধার্থে দেয়া হলো, আশা করি বুঝতে পেরেছেন। বিনা জরিমানায় রিটার্ন সম্পর্কে কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানান।

আয়কর সংক্রান্ত নতুন আপডেট তথ্য ও পরামর্শ পেতে নিয়মিত ভিজিট করুন- eservicesbd.com এবং আমাদের ফেসবুক পেইজ ফলো করুন- Eservicesbd

জরিমানা ছাড়া রিটার্ন নিয়ে প্রশ্ন ও উত্তর

আমি আগে কখনো আয়কর রিটার্ন জমা দেইনি, আমি কি জরিমানা ছাড়া রিটার্ন দাখিল করতে পারব?

অবশ্যই, আপনি ৩০ জুন ২০২৩ তারিখের আগে পূর্বের সকল রিটার্ন জরিমানা ছাড়াই জমা দিতে পারবেন।

আমি আগে ১ বার রিটার্ন দাখিল করেছি কিন্তু তার পর আর কখনো রিটার্ন জমা দেইনি। আমি কি জরিমানা মওকুফ পাব?

না, আয়কর নির্দেশিকা ২০২২-২০২৩ মোতাবেক শুধুমাত্র নতুন করদাতাগণ এই সুবিধা পাবেন। যেহেতু আপনি পূর্বে আয়কর রিটার্ন দাখিল করেছেন, আপনি নতুন করদাতা নন।

আয়কর সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

টিন সার্টিফিকেট ডাউনলোড করার নিয়মই টিন সার্টিফিকেট ডাউনলোড
হারানো টিন সার্টিফিকেট বের করার নিয়মহারানো টিন সার্টিফিকেট
ই রিটার্ন দাখিল করার নিয়মঅনলাইনে ই রিটার্ন দাখিল
টিন সার্টিফিকেটের তথ্য সংশোধন করার নিয়মটিন সার্টিফিকেট সংশোধন
অনলাইনে টিন সার্টিফিকেট যাচাই করার উপায়টিন সার্টিফিকেট যাচাই
টিন সার্টিফিকেট বাতিল করার নিয়মটিন সার্টিফিকেট বাতিল
আয়কর নির্দেশিকাআয়কর নির্দেশিকা ২০২১-২০২২

সকল আপডেট তথ্যের জন্য Facebook Page

Similar Posts

মন্তব্য করুন