টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম

স্থায়ীভাবে আপনার করযোগ্য আয় না থাকলে টিন সার্টিফিকেট বাতিল করতে পারেন। জানুন কিভাবে টিন সার্টিফিকেট বাতিল করা যায়।

টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম

আপনার করযোগ্য আয় নেই তারপরও বিশেষ কোন প্রয়োজনে হয়তো টিন রেজিস্ট্রেশন করেছেন। কিন্তু এখন টিন সার্টিফিকেট বাতিল করতে চান। তাহলে জানুন, টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম।

আপনি চাইলেই সহজেই টিন সার্টিফিকেট বাতিল করতে পারবেন না। কারণ এনবিআর থেকে সরাসরি টিআইএন বাতিল করার কোন নিয়ম রাখা হয়নি।

তাছাড়া Income Tax Ordinance 1984 তে টিআইএন সার্টিফিকেট বাতিলের ব্যাপারেও কোন স্পষ্ঠ তথ্য নেই।

আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর 75(1b) তে বলা হয়েছে, যদি কোন আয়বছরে বা তার পূর্বের বছরসহ পরপর ৩ বছরের মধ্যে ব্যক্তির করযোগ্য আয় থাকে, তবে তাকে কর রিটার্ন জমা দিতে হবে।

টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম

অর্থাৎ পরপর ৩ বছরের মধ্যে আপনার কোন করযোগ্য আয় না থাকলে আপনাকে আয়কর রিটার্ণ দাখিল করতে হবে না।

কিন্তু আপনার বার্ষিক করযোগ্য আয় (পুরুষ ৩ লক্ষ এবং মহিলা ৩.৫ লক্ষ টাকা) নেই এটা আপনি মুখে বললেই তো হচ্ছে না। আপনাকে প্রুফ হিসেবে উক্ত ৩ বছরের রিটার্ণ জমা দিতে হবে।

এক্ষেত্রে যেহেতু আপনার আয় নেই আপনি শুন্য রিটার্ন জমা দিবেন। তারপর থেকে অর্থাৎ ৪র্থ বছর আপনাকে আর আয়কর রিটার্ণ জমা দিতে হবে না।

সেইক্ষেত্রে আপনি চাইলে ৪র্থ বছরের পর আপনার ট্যাক্স সার্কেল উপ-কর কমিশনারের নিকট TIN Certificate বাতিলের জন্য আবেদন করতে পারবেন।

টিন সার্টিফিকেট বাতিল করার জন্য আপনাকে কিছু শর্ত পালন করতে হবে। যদি এসব শর্ত পূরণ হয় তবেই আপনি টিন সার্টিফিকেট বাতিল করার আবেদন পারবেন।

টিন সার্টিফিকেট বাতিল করার শর্তাবলী

যদিও টিন সার্টিফিকেট বাতিল সাধারণত হয় না। ক্ষেত্রবিশেষে এটি বাতিল করা গেলেও কিছু শর্ত রয়েছে। টিন সার্টিফিকেট বাতিল করার শর্তাবলী নিম্নরুপ।

  • করদাতা মারা গেলে এবং টিন চালু রাখার মত কোন কার্যক্রম না থাকলে। এক্ষেত্রে তার ওয়ারিশ কর্তৃক আবেদন করতে হবে। এক্ষেত্রে টিন রেজিস্ট্রেশন স্থায়ীভাবে বন্ধ করা হবে।
  • নন রেসিডেন্ট বিদেশী নাগরিক যার বাংলাদেশে কোন স্থায়ী ভিত্তি নেই।
  • বিশেষ কোন কারণে TIN Certificate গ্রহণ করলেও বর্তমানে ও ভবিষ্যতে করদাতার আয় শুন্য হলে বা করযোগ্য কোন আয় না থাকলে।

টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম

টিন সার্টিফিকেট বাতিল করার জন্য প্রথমে আপনাকে পর পর ৩ বছর শুন্য আয়কর রিটার্ন দাখিল করতে হবে। এরপর আপনার Taxes Circle এর উপ-কর কমিশনার বরাবর TIN Registration বাতিলের জন্য উপযুক্ত কারণসহ লিখিতভাবে আবেদন করতে হবে। আবেদনের সাথে অবশ্য আপনার পূর্বের দাখিল করা রিটার্নের রিসিট, জাতীয় পরিচয় পত্রের কপি জমা দিন। উপ-কর কমিশনার আপনার আবেদন যথোপযুক্ত মনে করলে টিন সার্টিফিকেট বাতিল করবেন।

টিন সার্টিফিকেট বাতিল করার জন্য ২টি কারণ থাকতে পারে, ১) করদাতা মারা গেলে, ২) করযোগ্য আয় না থাকলে।

এক্ষেত্রে কিভাবে টিন সার্টিফিকেট বন্ধ করার নিয়ম নিচে ব্যাখ্যা করা হলো।

করদাতা মারা গেলে

টিন সার্টিফিকেট ধারী কোন করদাতা মারা গেলে এবং ভবিষ্যতে উক্ত টিন সার্টিফিকেট কোন প্রতিষ্ঠান বা ব্যবসায়িক কার্যক্রমে ব্যবহার না করা হলে, টিন রেজিস্ট্রেশন বাতিল করা যাবে।

আর যদি করদার প্রতিষ্ঠিত কোন ব্যবসা বা প্রতিষ্ঠানের জন্য টিন সনদ ব্যবহার করা হয়, সেক্ষেত্রে তার ওয়ারিশ/প্রতিনিধি/ দ্বায়িত্বপ্রাপ্ত ব্যক্তি প্রতিবছর আয়কর রিটার্ণ দাখিল ও আয়কর (যদি প্রযোজ্য) পরিশোধ করবেন। # Income Tax Ordinance 1984 Section 75 (2b)

মৃত ব্যক্তির টিআইএন এর কোন প্রয়োজনীয়তা না থাকলে, উত্তরাধিকারীরা উপকর কমিশনার বরাবর টিআইএন বাতিলের জন্য আবেদন করবেন। উপকর কমিশনার Inspection বা Hearing এর মাধ্যমে অথবা আবেদনের উপর ভিত্তি করে আপনার টিআইএন এর কার্যক্রম স্থগিত বা বাতিল করতে পারেন।

করদাতা মারা গেলে, টিন সার্টিফিকেট বাতিল করার জন্য যা যা প্রয়োজন হবে,

  • ওয়ারিশ কর্তৃক লিখিত আবেদন
  • টিন সার্টিফিকেটের কপি
  • পূববর্তী আয়কর রিটার্নের রিসিট/প্রত্যয়ন কপি
  • করদাতার মৃত্যু সনদের কপি
  • করদাতার জাতীয় পরিচয় পত্রের কপি

করযোগ্য আয় না থাকলে

করযোগ্য আয় না থাকলেও প্রতিবছর আয়কর রিটার্ণ জমা দেয়া অনেকের জন্য একটি ঝামেলাপূর্ণ কাজ। তাই আমরা অনেকেই চাই টিন সার্টিফিকেট বন্ধ করতে। কিন্তু প্রকৃতপক্ষে এটি বন্ধ করার প্রয়োজন নেই।

করযোগ্য আয় না থাকলে টিন সার্টিফিকেট বাতিল করার জন্য অবশ্যই আপনাকে পরপর ধারাবাহিকভাবে ৩ বছর শুন্য রিটার্ন দাখিল করতে হবে। তারপর আপনি আপনার TIN Certificate এ উল্লেখিত Taxes Circle এর উপ-কর কমিশনার বরাবর লিখিত আবেদন করতে হবে।

করযোগ্য আয় না থাকলে, টিন সার্টিফিকেট বাতিল করার জন্য প্রয়োজন হবে,

  • লিখিত আবেদন
  • টিন সার্টিফিকেটের কপি
  • পূববর্তী আয়কর রিটার্নের রিসিট/প্রত্যয়ন কপি
  • করদাতার জাতীয় পরিচয় পত্রের কপি

শেষকথা

ব্যক্তি মারা গেলে টিন বাতিল করা যৌক্তিক বিষয়। কিন্তু করযোগ্য আয় না থাকলে টিন বন্ধ বা বাতিল করার কোন প্রয়োজন আছে বলে আমি মনে করি না। আপনার পরপর ৩ বছর করযোগ্য আয় না থাকলে আপনাকে পরবর্তী বছর থেকে রিটার্ণ জমা দিতে হবে না।

তারপরও আপনি আবেদন করতে পারেন। যদি আপনার আবেদনের উপযুক্ত কারণ থাকে এবং সন্তোষজনক হয়, আপনার টিন সার্টিফিকেট বন্ধ হবে।

আশাকরি আপনি যা জানতে চেয়েছেন তার উত্তর পেয়েছেন। যদি না পান নিচের সাধারণ প্রশ্ন-উত্তর গুলো চেক করে দেখতে পারেন। এরপর ও আপনার কোন প্রশ্ন থাকলে কমেন্টে লিখুন।

আয়কর এবং আয়কর রিটার্ণ সম্পর্কে আরো তথ্য একসাথে পেতে দেখুন- আয়কর ও আয়কর রিটার্ন

সাধারণ প্রশ্ন ও উত্তর

আমার কোন আয় নেই, কিভাবে টিন সার্টিফিকেট বাতিল করব?

আপনার কোন আয় না থাকলেও আপনাকে কমপক্ষে ধারাবাহিকভাবে ৩ বছর আয়কর রিটার্ন জমা দিতে হবে। এরপর পূনরায় করযোগ্য আয় না হওয়া পর্যন্ত রিটার্ন জমা দিতে হবে না। তবে ভবিষ্যতে করযোগ্য কোন আয় হওয়ার সম্ভাবনা না থাকলে টিন সার্টিফিকেট বাতিলের জন্য, টিন সনদে উল্লেখিত ট্যাক্স সার্কেলের উপ-কর কমিশনারের নিকট আবেদন করুন।

অনলাইনে টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম কি?

অনলাইনে টিন সার্টিফিকেট বাতিল করা যায় না। এজন্য কর সার্কেলে লিখিত আবেদন করতে হবে।

টিন সার্টিফিকেট সংক্রান্ত আরো তথ্য

সকল আপডেট তথ্যের জন্য Eservicesbd Facebook Page

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।