অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

অগ্রণী ব্যাংকের Agrani eAccount অ্যাপ থেকে সহজেই সেভিংস একাউন্ট খুলতে পারবেন। দেখুন কিভাবে ঘরে বসেই অগ্রণী ব্যাংকে একাউন্ট খুলবেন।

বাংলাদেশে বিশ্বস্ত ব্যাংকিং সেবা প্রধান কারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে অগ্রণী ব্যাংক অন্যতম। অগ্রণী ব্যাংকে একাউন্ট করার সময় কি কি ডকুমেন্টস প্রয়োজন এবং কিভাবে একাউন্ট করব এ সম্পর্কে অনেকে জানিনা। এই ব্লগে অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য এখানে শেয়ার করলাম।

২০০৭ সালে অগ্রণী ব্যাংক পাবলিক কোম্পানি লিমিটেড হিসেবে পরিচিতি লাভ করে। বাংলাদেশের অন্যতম রাষ্ট্রায়ত্ব বাণিজ্যিক ব্যাংক হল বাংলাদেশ অগ্রণী ব্যাংক লিমিটেড। এছাড়াও এই ব্যাংক মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে বিভিন্ন সামাজিক কাজের সাথে জড়িত আছে।

এই লেখাটিতে আমরা অগ্রণী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম ও অগ্রণী ব্যাংকে একাউন্ট খুলতে প্রয়োজনীয় তথ্যাদি এবং অগ্রণী ব্যাংক সম্পর্কিত বিস্তারিত তথ্য গুলো নিয়ে আলোচনা করব।

এক নজরে সম্পূর্ণ লেখা

অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার জন্য ২ উপায়ে আবেদন করতে পারেন। নিকটস্থ অগ্রণী ব্যাংকের শাখায় সরাসরি গিয়ে অথবা Agrani eAccount অ্যাপ থেকে। একাউন্ট খোলার জন্য আবেদন ফরমের সাথে আপনার ছবি, জাতীয় পরিচয়পত্র ও নমিনির ছবি ও জাতীয় পরিচয়পত্রের ফটোকপি জমা দিতে হবে।

দেখুন- Agrani eAccount অ্যাপ থেকে অনলাইনে অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম।

অগ্রণী ব্যাংকে সাধারণত আমরা ৩ ধরনের অ্যাকাউন্ট খুলতে পারবো;

  1. Saving Account
  2. Student Account
  3. Current Account

অগ্রণী ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট অথবা সেভিংস অ্যাকাউন্ট খোলার পদ্ধতি এবং উক্ত একাউন্টগুলো খুলতে কি কি ডকুমেন্টস প্রয়োজন হবে এই সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার ফরম পূরণে তথ্য প্রদানের ক্ষেত্রে অবশ্যই লক্ষ্য রাখতে হবে সকল তথ্য জাতীয় পরিচয়পত্র অনুযায়ী পূরণ করতে হবে। এরপরে যথাযথভাবে আপনার নাম এবং জাতীয় পরিচয়পত্র নম্বর ও পরিচয় ইত্যাদি তথ্য প্রদান করে ফর্মটি পূরণ করতে হবে।

অগ্রণী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে

অগ্রণী ব্যাংক একাউন্ট খুলতে লাগে,

  • জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন অথবা পাসপোর্টের কপি;
  • ঠিকানা প্রমাণের জন্য ইউটিলিটি বিলের কপি;
  • আবেদনকারীর ২ কপি Passport Size রঙিন ছবি;
  • নমিনির জাতীয় পরিচয়পত্রের কপি এবং রঙিন ছবি ১ কপি;
  • আবেদনকারীর টিন সার্টিফিকেট (বিশেষ ক্ষেত্রে প্রয়োজন হতে পারে);
  • নুন্যতম জমার পরিমাণ

অনলাইনে অগ্রণী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম 

অনলাইনে অগ্রণী ব্যাংকে একাউন্ট খোলার জন্য প্রথমে গুগল প্লেস্টোর থেকে সম্পূর্ণ ফ্রিতে Agrani eAccount  মোবাইল অ্যাপস ডাউনলোড করে নিবেন। অথবা Agrani eAccount এখানে ক্লিক করে এপ্লিকেশনটি ডাউনলোড করতে পারবেন। 

অ্যাপসটি ইন্সটল করার পরে ওপেন করে প্রথমে আপনার ভাষা সিলেক্ট করুন। এরপরে Saving Account সিলেক্ট করুন। অগ্রণী ই-একাউন্ট অ্যাপসের মাধ্যমে শুধুমাত্র Saving Account খোলা সম্ভব। 

ধাপ ১: মোবাইল নাম্বার ভেরিফাই করুন

এই ধাপে আপনাদের একটি মোবাইল নাম্বার দিতে হবে। Verification এর জন্য উক্ত মোবাইল নাম্বারে একটি OTP কোড পাঠানো হবে। খালি বক্সে OTP কোডটি বসিয়ে দিন। 

ধাপ ২: ভোটার আইডি কার্ড ভেরিফাই করুন

এখানে আপনার ভোটার আইডি কার্ডের উভয় পাশের ছবি তুলতে হবে। Agrani eAccount অ্যাপসের মধ্যে Automatic Camera চালু হবে, যথাক্রমে ভোটার আইডি কার্ডের সামনের দিক ও পিছনের দিকের ছবি তুলুন এরপরে NEXT বাটনে ক্লিক করুন।

ধাপ ৩: আবেদনকারীর ছবি আপলোড করুন 

ভোটার আইডি কার্ডের ছবি আপলোড সম্পন্ন হওয়ার পরে Take Selfie অপশন থেকে CAPTURE বাটনে ক্লিক করলে অটোমেটিক ক্যামেরা ওপেন হয়ে যাবে। পিছনে সুন্দর ব্যাকগ্রাউন্ড রেখে আবেদনকারীর একটি সেলফি তুলে নিন। সফলভাবে আবেদনকারীর ছবি Upload হলে পরবর্তী ধাপে যান। 

ধাপ ৪: আবেদনকারীর তথ্য প্রদান করুন

এনআইডি কার্ডের তথ্য অনুযায়ী স্বয়ংক্রীয়বাবে আবেদনকারীর সকল তথ্য চলে আসবে। যদি কোন তথ্য সঠিকভাবে না আসে, বানান ভুল হয়, সেক্ষেত্রে আপনি নিজের তথ্যগুলো শুদ্ধ করে দিন। অবশ্যই আবেদনকারীর ভোটার আইডি কার্ড অনুযায়ী তথ্যগুলো প্রদান করতে হবে। 

ধাপ ৫: নমিনির তথ্য প্রদান করুন

আপনি এই একাউন্টে যাকে নমিনি রাখতে চান প্রথমে তার একটি ছবি upload করুন। এরপরে যথাক্রমে নমিনির নাম, নমিনির সাথে আবেদনকারীর সম্পর্ক, ID Type (ভোটার আইডি নাকি জন্মনিবন্ধন সনদ) সিলেক্ট করুন। এবং উক্ত আইডি নাম্বার বসিয়ে দিন এবং “NEXT” বাটনে ক্লিক করুন।

ধাপ ৬: ব্রাঞ্চের তথ্য ও অন্যান্য তথ্যাদি প্রদান করুন

এ পর্যায়ে আপনার নিন্মোক্ত তথ্যগুলো প্রদান করুন;

  • বিভাগ, জেলা ও ব্রাঞ্চ/শাখার নাম সিলেক্ট করুন। 
  • পেশা ও ইনকাম সোর্স সিলেক্ট করুন। 
  • আপনার ইমেইল এড্রেস এবং বর্তমান ঠিকানা সিলেক্ট করুন। 
  • চেকবুক অথবা ATM কার্ড প্রয়োজন হলে এগুলো টিকমার্ক করে দিবেন। যদি এগুলো প্রয়োজন না হয় সেক্ষেত্রে টিক মার্ক দেওয়ার দরকার নেই। এরপরে পরবর্তী বাটনে ক্লিক করুন। 

ধাপ ৭: প্রদানকৃত তথ্য যাচাই করুন

পরবর্তী বাটনে ক্লিক করার পরে আপনার একাউন্টের সকল তথ্য এখানে শো করবে। আপনার একাউন্টের নাম এবং ইমেইল এড্রেস ও জাতীয় পরিচয় পত্র নাম্বার এবং মোবাইল নাম্বার,নমিনির তথ্য, একাউন্টের ব্রাঞ্চ সম্পর্কিত সকল তথ্য দেখতে পারবেন। 

পুনরায় সকল তথ্যগুলো যাচাই করে নিবেন সবকিছু ঠিক থাকলে নিচে terms and condition টিক মার্ক দিয়ে কনফার্ম বাটনে ক্লিক করে দিবেন। 

ধাপ ৮: অভিনন্দন এসএমএস এর অপেক্ষা করুন

সকল তথ্য সঠিকভাবে প্রদান করার পরে আপনাকে একটি অভিনন্দন এসএমএস পাঠানো হবে এবং আপনার আবেদন পূর্ণাঙ্গ তথ্যগুলো পিডিএফ আকারে আপনার ফোনে এসএমএস এর মাধ্যমে চলে আসবে। এবং উক্ত এসএমএস এ আপনার ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার পাঠিয়ে দেয়া হবে।

ধাপ ৯: KYC সম্পন্ন করুন।

সফলভাবে আপনার অগ্রণী ব্যাংক একাউন্ট খোলা সম্পন্ন হয়েছে। পরবর্তীতে ৩ মাসের মধ্যে অগ্রণী ব্যাংকের শাখায় যোগাযোগ করে KYC Verification সম্পন্ন করতে হবে।

অগ্রণী ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম

অগ্রণী ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য প্রথমে নিকটস্থ ব্যাংক শাখায় গিয়ে অ্যাকাউন্ট ফরম সংগ্রহ করুন। এবং প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে একাউন্ট ফর্মটি পূরণ করে ডকুমেন্টস সংগ্রহ করে ব্যাংক ম্যানেজারের কাছে ফরমটি জমা দিন। ১-২ দিনের মধ্যে আপনার অগ্রণী ব্যাংক একাউন্ট চালু হয়ে যাবে।

বাংলাদেশ অগ্রণী ব্যাংক লিমিটেড সাধারণত দুই ধরনের একাউন্ট ব্যাংকিং সেবা প্রদান করে তার মধ্যে অন্যতম হলো স্টুডেন্ট একাউন্ট। স্টুডেন্ট একাউন্ট শুধুমাত্র শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য। যাদের বয়স ১৮ বছর হয় নাই তারাও চাইলে জন্ম নিবন্ধন সনদের মাধ্যমে স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন।

স্টুডেন্ট একাউন্ট করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস 

বাংলাদেশ অগ্রণী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টসগুলো হলঃ 

  • একাডেমিক আইডি কার্ড তথা স্টুডেন্ট আইডি কার্ড।
  • আবেদনকারীর পাসপোর্ট সাইজের রঙিন ও পরিষ্কার ২ কপি সদ্যতোলা ছবি। 
  • আবেদনকারীর ভোটার আইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন সনদ। 
  • আবেদনকারীর বয়স ১৮ বছরের কম হলে পিতা মাতার ভোটার আইডি কার্ড প্রয়োজন হতে পারে। 
  • নমিনির জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম সনদ এবং পাসপোর্ট সাইজের ছবি। 

অগ্রণী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

অগ্রণী ব্যাংকের ব্যালেন্স চেক করার জন্য গ্রাহকরা এটিএম কার্ড ব্যবহার করতে পারেন অথবা অ্যাপসের মাধ্যমে ব্যালেন্স চেক করতে  পারবেন। এবং যদি আপনার নিকটস্থ অগ্রণী ব্যাংকের শাখা থাকে সেক্ষেত্রে সরাসরি ব্যাংকের শাখায় গিয়ে আপনার একাউন্টের ব্যালেন্স সম্পর্কে জানতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে অগ্রণী ব্যাংকের ব্যালেন্স চেক 

বাংলাদেশ অগ্রণী ব্যাংক গ্রাহকদের অন্যতম একটি সুবিধা প্রদান করে সেটি হল এসএমএস এর মাধ্যমে ব্যাংক ব্যালেন্স চেক করার সুযোগ। এসএমএস এর মাধ্যমে আপনার অগ্রণী ব্যাংক একাউন্টের ব্যালেন্স সম্পর্কে জানতে প্রথমে মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন BAL <space> a/c last five digit 12345 এবং এসএমএস পাঠিয়ে দিন 01969900059 এই নাম্বারে। 

BAL <space> a/c last five digit 12345 Send to – 01969900059

আপনার অগ্রণী ব্যাংক একাউন্টের সর্বশেষ পাঁচটি লেনদেন সম্পর্কিত তথ্য জানতে আপনার মোবাইলের SMS Option থেকে টাইপ করুন STM <space> a/c last five digit 12345  এসএমএস পাঠিয়ে দিন 01969900059 নাম্বারে।

টেমপ্লেটঃ STM <space> a/c last five digit 12345 Send to – 01969900059

উক্ত পদ্ধতি ব্যবহার করে এসএমএস পাঠানোর কিছুক্ষণ পরে আপনাদের ব্যাংক অ্যাকাউন্টের ব্যালেন্স ও সর্বশেষ পাঁচটি লেনদেন সম্পর্কিত তথ্য ফিরতি এসএমএসে জানিয়ে দেওয়া হবে।

FAQs

অগ্রণী ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে?

অগ্রণী ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে নুন্যতম জমার পরিমাণ ৫০০ টাকা এবং চলতি হিসাব খুলতে ১০০০ টাকা জমা রাখতে হয়।

অগ্রণী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে?

অগ্রণী ব্যাংক একাউন্ট খুলতে প্রয়োজন হয় আবেদনকারীর জাতীয় পরিচয়পত্র, অথবা জন্ম নিবন্ধন, অথবা পাসপোর্ট, ২ কপি ছবি, নমিনির জাতীয় পরিচয়পত্র ও ১ কপি ছবি, ইউটিলিটি বিলের কপি। এছাড়া একাউন্ট খোলার পর নুন্যতম জমার পরিমাণ একাউন্টে জমা দিতে হবে।

অনলাইনে খোলা একাউন্টের KYC ব্যাংকে গিয়ে কতদিনের মধ্যে সম্পন্ন করতে হয়?

Agrani eAccount অ্যাপ থেকে অনলাইনে খোলা আবেদন ৩ মাসের মধ্যে ব্যাংকের শাখায় গিয়ে KYC সম্পন্ন করতে হয়।

শেষকথা

অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। অগ্রণী ব্যাংকের সেভিংস একাউন্ট খুলতে Agrani eAccount মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে অনলাইনের মাধ্যমে ঘরে বসে অগ্রণী ব্যাংকের অ্যাকাউন্ট খুলতে পারবেন।

Please Subscribe our YouTube Channel

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।