সোনালী ব্যাংকের চেক লেখার নিয়ম (ছবিসহ)

সঠিকভাবে ও চেকের নিরাপত্তা বজায় রেখে সোনালী ব্যাংকের চেক লেখার নিয়ম ছবিসহ দেখানো হলো।

যাদের সোনালী ব্যাংকে একাউন্ট আছে এবং ব্যাংকে লেনদেন করে থাকেন প্রায় চেকের মাধ্যমে টাকা তোলার জন্য চেক লিখতে হয়। কিভাবে চেকের নিরাপত্তা বজায় রেখে সঠিকভাবে চেক লিখতে হয় অনেকেই জানেন না। তাদের জন্য আজ দেখাবো, সোনালী ব্যাংকের চেক লেখার সঠিক নিয়ম।

আমাদের মধ্যে অনেকেই আছেন চেক লিখতে তাদের মধ্যে অনেক কনফিউজন ও দ্বিধা-দন্ধ কাজ করে। ফলে, চেকে কাটা-ছেঁড়া করে ফেলেন। যেটি মোটেও উচিত নয়।

তাছাড়া নতুন গ্রাহকরাও একই সমস্যায় পড়েন। তাই জেনে নিন কিভাবে সঠিকভাবে চেক লিখবেন।

সোনালী ব্যাংকের চেক লেখার নিয়ম

ব্যাংকের চেক লেখার জন্য চেকবইটি নিয়ে একটি সুবিধাজনক স্থানে যান এবং নিচের ধাপগুলো অনুসরণ করুন।

সোনালী ব্যাংকের চেক লেখার নিয়ম

ধাপ ১- Date বা তারিখ লিখুন

একটি চেকের মোট ৩ টি অংশ থাকে, মুড়ি, মূল চেক এবং টোকেন। সবগুলো অংশেই শুরুতে তারিখ বসিয়ে নিবেন। বাংলা বা ইংরেজি যেকোন ভাষায় আপনি চেক লিখতে পারবেন।

ধাপ ২- Pay to

Pay to এর অর্থ হচ্ছে পরিশোধ করুন। আপনি যাকে চেকের মাধ্যমে টাকা দিচ্ছেন এখানে তার নাম লিখবেন।

যদি নিজের প্রয়োজনে টাকা উত্তোলন করেন এখানে Self বা নিজ লিখতে পারেন। পাওনাদার বা অন্য কাউকে টাকা দিতে হলে, তার নাম লিখুন।

পাওনাদার অন্য কারো নাম দিলে সেক্ষেত্রে তার এনআইডি বা ব্যাংক একাউন্ট অনুসারে নাম লিখলে ভাল। এর ফলে তিনি চেকটি তার যে কোন ব্যাংক হিসাবে জমা করেও টাকা গ্রহণ করতে পারবেন।

ধাপ ৩- Taka বা টাকার পরিমাণ লিখুন

চেকের মূল অংশে TAKA লেখার ক্ষেত্রে অবশ্যই কথায় লিখবেন এবং শেষে মাত্র লিখবেন। লেখার শুরুতে ও শেষে খালি স্পেস থাকলে একটি লাইন টেনে দিতে পারেন।

এছাড়া, Tk. লেখা অংশে একটি বক্স থাকে সেখানে, অংকে টাকা লিখুন। টাকার অংকের শেষে /- চিহ্ন ব্যবহার করুন এবং শুরুতে ও শেষে Inverted Comma (কমা) ব্যবহার করুন। যেমন “১০,০০০/-” টাকা

এর ফলে, আপনার চেকের নিরাপত্তা বৃদ্ধি পাবে।

ধাপ ৪- A/C Holder’s Signature

চেকের ডান পাশে নিচে যেখানে A/C Holder’s Signature লেখা আছে, তার উপরে আপনাকে স্বাক্ষর দিতে হবে। ব্যাংকে লেনদেনে করার জন্য আপনি স্বাক্ষর কার্ডে যে স্বাক্ষর দিয়েছেন, এখানে সেই স্বাক্ষরটিই দিবেন।

অনেকে ২/৩টি স্বাক্ষর ব্যবহার করায় অনেক সময় ভুলে যান কোন স্বাক্ষরটি ব্যাংকে ব্যবহার করেছেন। এমতাবস্থায় আপনার ব্যাংকে গিয়ে স্বাক্ষরটি দেখার অনুরোধ করতে পারেন।

ধাপ ৫- পেছনের পৃষ্ঠায় অতিরিক্ত স্বাক্ষর

যদি আপনি নিজের চেক নিজেই উত্তোলন করেন অতিরিক্ত কোন স্বাক্ষর দেয়ার প্রয়োজন নাই। তবে, যদি আপনার চেক অন্য কাউকে উত্তোলন করতে দেন সেক্ষেত্রে চেকের পিছনে উপর-নিচ করে অতিরিক্ত ২ টি স্বাক্ষর দিবে। এই অতিরিক্ত স্বাক্ষর দেয়াকে বলা হয় চেকের অনুমোদন।

সোনালী ব্যাংকে একাউন্ট খুলতে পারবেন আপনার মোবাইল থেকেই। দেখুন Sonali eSheba অ্যাপ থেকে অনলাইনে সোনালী ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম

চেক লেখার সতর্কতা

চেক লেখার ক্ষেত্রে খুব সাবধানতা অবলম্বন করবেন যেন কোন ধরণের ভুল ও কাটা-ছেঁড়া না হয়। যদি কোন ভুল হয় তা ১ টানে কেটে পাশে/উপরে/নীচে শুদ্ধভাবে লিখুন এবং সেখানে আপনার একটি স্বাক্ষর করুন।

অংকে টাকার অংক লেখার ক্ষেত্রে অবশ্যই কমা এবং শেষে টাকার /- চিহ্ন দিয়ে দিবেন। তাছাড়া টাকার অংকটিতে “ “ কমা দিবেন।

ব্যাংকিং সংক্রান্ত আরও তথ্য

Please Subscribe our YouTube Channel

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।