মেয়াদ পূর্তির পূর্বে সঞ্চয়পত্র ভাঙ্গানোর নিয়ম ২০২৩ | সঞ্চয়পত্র ভাঙ্গানোর আবেদন ফরম

সঞ্চয়পত্র ভাঙ্গাতে চান? জানুন মেয়াদ পূর্তির পূর্বে সঞ্চয়পত্র ভাঙ্গানোর নিয়ম কি, মুনাফা কত পাবেন এবং আবেদন পত্র লেখার নিয়ম।

সঞ্চয়পত্র ক্রয় করার পর আপনাকে একটি অনলাইন প্রিন্ট কপি এবং নমিনি ও আপনার ছবি সহ একটি ম্যানুয়েল কপি দেয়া হবে। ব্যাংক, ডাকঘর বা সঞ্চয়পত্র অধিদপ্তরের যে কোন অফিস থেকেই কিনুন এসব ডকুমেন্ট দেয়া হবে।

এখানে জানতে পারবেন, মেয়াদ পূর্তির পূর্বে সঞ্চয়পত্র ভাঙ্গানোর নিয়ম কি, কিভাবে সঞ্চয়পত্র ভাঙ্গানোর আবেদন করবেন এবং ভাঙ্গালে মুনাফা কত পাবেন বিস্তারিত তথ্য।

সঞ্চয়পত্রের মেয়াদে শেষে এটি উত্তোলন বা ভাঙ্গানোর জন্য আপনাকে কিছুই করতে হবে না। মেয়াদ উত্তীর্নের পর সঞ্চয়পত্রের মুল টাকার পরিমাণ আপনার একাউন্টে স্বয়ংক্রীয়ভাবে জমা হয়ে যাবে।

তবে মেয়াদ উত্তীর্নের আগে আপনার জরুরী প্রয়োজনে যদি সঞ্চয়পত্র ভাঙ্গাতে যান, আপনাকে প্রয়োজনীয় কাগজপত্র সহ একটি লিখিত আবেদন করতে হবে। কিভাবে আবেদন লিখবেন তার একটি নমুনা নিচে দেয়া হলো।

তাছাড়া, আপনি যত বছর পর সঞ্চয়পত্র ভাঙ্গাচ্ছেন তত বছরের জন্য নির্ধারিত হার অনুযায়ী মুনাফা প্রদান করা হবে। এর আগে আপনাকে অতিরিক্ত হারে যে মুনাফা দেয়া হয়েছে তা আসল টাকা থেকে কর্তন করা হবে।

সঞ্চয়পত্র মেয়াদ উত্তীর্ণ হয়েছে কিনা কিভাবে বুঝবেন

পরিবার সঞ্চয়পত্র ৫ বছর মেয়াদী হয়ে থাকে। সঞ্চয়পত্র নিবন্ধন নম্বর বা ইস্যুর তারিখ হতে ৫ বছর গণনা করতে হবে। মেয়াদ শেষে অটোমেটিকেলি আপনার ব্যাংক একাউন্টে সমুদয় টাকা ক্রেডিট করা হবে।

মেয়াদ শেষ হওয়ার পরপরই টাকা আবার নতুনভাবে বিনিয়োগ করুন। ব্যাংকে টাকা জমা পড়ে থাকলে কোন মুনাফা পাবেন না।

মেয়াদ পূর্তির পূর্বে সঞ্চয়পত্র ভাঙ্গানোর নিয়ম

মেয়াদ পূর্তির পূর্বে সঞ্চয়পত্র ভাঙ্গানোর জন্য সাদা কাগজে বা প্রিন্ট করা লিখিত আবেদন করতে হবে। আবেদনের সাথে আপনার জাতীয় পরিচয়পত্রের কপি, সঞ্চয়পত্রের রেজিস্ট্রেশন কপি ও সঞ্চয়পত্র ক্রয়ের অনলাইন প্রিন্ট কপি জমা দিন। যে ব্যাংক থেকে আপনি সঞ্চয়পত্র ক্রয় করেছেন তারা সঞ্চয়পত্র ভাঙ্গানোর ব্যবস্থা গ্রহণ করে কয়েকদিনের মধ্যে আপনার একাউন্টে টাকা জমা করবে।

ডাকঘর থেকে সঞ্চয়পত্র ক্রয় করলে, সঞ্চয়পত্র নিবন্ধন কপি এবং চেক বই নিয়ে সহকারী পোস্ট মাস্টার এর নিকট সঞ্চয়পত্র ভাঙ্গানোর আবেদন করুন (লিখিত)। মেয়াদ উর্ত্তীণের ক্ষেত্রে আবেদন করতে হবে না। তার অনুমোদন স্বাক্ষর নিয়ে এবার ক্যাশ অফিসারের নিকট জমা দিবেন তিনি পরবর্তী কার্যক্রম গ্রহণ করবেন।

মেয়াদ পূর্তির পূর্বে সঞ্চয়পত্র ভাঙ্গালে মুনাফা কেমন পাবেন

মেয়াদ শেষ হওয়ার আগে সঞ্চয়পত্র ভাঙ্গালে আপনি যত তম বছরে ভাঙ্গাচ্ছেন, তত তম বছরের নির্ধারিত হার অনুযায়ী মুনাফা পাবেন। এক্ষেত্রে আগে আপনাকে বেশি মুনাফা দেয়া হলে, তা বিনিয়োগকৃত টাকা থেকে সমন্বয়পূর্বক কর্তন করে আপনার ব্যাংক একাউন্টে জমা করা হবে।

উদাহরণস্বরুপ, আপনি ৫ লক্ষ টাকা ৫ বছর মেয়াদে সঞ্চয়পত্রে বিনিয়োগ করেছেন। এক্ষেত্রে সঞ্চয়পত্রের ৫ বছর মেয়াদের মুনাফা অনুযায়ী আপনাকে বাৎসরিক ১১.৫২% হারে মুনাফা প্রদান করা হচ্ছে।

এভাবে আপনি ২ বছর মুনাফা গ্রহণের পর, সঞ্চয়পত্র ভাঙ্গাতে চাইলেন। যেহেতু আপনি ২ বছর পর্যন্ত চালু রেখেছেন, আপনাকে ২ বছর মেয়াদের মুনাফা ১০.০০% হারে মুনাফা দেয়া হবে।

বিগত ২ বছরে আপনাকে অতিরিক্ত যে (১১.৫২% – ১০%) = ১.৫২% হারে অতিরিক্ত যে পরিমাণ মুনাফা প্রদান করা হয়েছে তা আপনার বিনিয়োগকৃত ৫ লক্ষ টাকা থেকে কর্তন করা হবে।

অর্থাৎ টাকার রাখার পর যে হারে মুনাফা পেয়েছেন, মেয়াদ পূর্তির পূর্বে সঞ্চয়পত্র ভাঙ্গানোর কারনে ঐ হারে আর সুদ বা মুনাফা পাবেন না।

এখন আপনি ভাব পারেন, আমি তো এক্ষেত্রে ইতোমধ্যে হাতে টাকা পেয়েছি, তাহলে এটা কিভাবে সমাধান হবে। আপনাকে যে পরিমাণ অতিরিক্ত মুনাফা দেয়া হয়েছে তা আসল টাকা থেকে কর্তন করে বাকি টাকা আপনার ব্যাংক একাউন্টে ক্রেডিট করা হবে।

আরও দেখুন- সোনালী ব্যাংক সঞ্চয়পত্রের নতুন নিয়ম ২০২২

পরিবার সঞ্চয়পত্র ভাঙ্গানোর নিয়ম

পরিবার সঞ্চয়পত্র ভাঙ্গানোর জন্য আপনি যে ব্যাংক, ডাকঘর বা সঞ্চয় অধিদপ্তর অফিস থেকে সঞ্চয়পত্র ক্রয় করেছেন, সেখানে একটি লিখিত আবেদন করুন। আবেদনের সাথে আপনার এনআইডি কার্ড, সঞ্চয়পত্রের রেজিস্ট্রেশন কপি ও সঞ্চয়পত্র ক্রয়ের অনলাইন প্রিন্ট কপি জমা দিন। কয়েকদিনের মধ্যে সঞ্চয়পত্রের মূল টাকা মুনাফা সমন্বয় করে আপনার একাউন্টে জমা করা হবে।

মেয়াদ শেষ হওয়ার আগে সঞ্চয়পত্র আংশিক ভাঙ্গানো যাবে কিনা

সঞ্চয়পত্র আংশিক ভাঙ্গানো যাবে। তবে সবচেয়ে ভাল হয়, আপনি সম্পূর্ণ সঞ্চয়পত্র ভাঙ্গানোর পর যত টাকা প্রয়োজন তত টাকা উত্তোলন করে বাকি টাকায় নতুনভাবে আবার সঞ্চয়পত্র ক্রয় করতে পারবেন।

যখন আমরা সঞ্চয়পত্র ক্রয় করি, তখন একটি নির্দিষ্ট পরিমান টাকা নির্দিষ্ট বছরের জন্য রেখে দিতে হয়। স্কীম অনুযায়ী এটা ১-৫ বছর পর্যন্ত হয়।

কিন্তু দেখা যায় অনেকের জরুরী কোন অসুবিধায় টাকার প্রয়োজন হতে পারে। তাই আপনার যখন ইচ্ছা তখনি সঞ্চয়পত্র ক্যাশ করতে পারবেন।

সঞ্চয়পত্র ভাঙ্গানোর আবেদন ফরম

মেয়াদ শেষ হওয়ার আগে সঞ্চয়পত্র নগদ করতে চাইলে আপনাকে ব্যাংক ম্যানেজারের বরাবর আবেদন করতে হবে। কিভাবে আবেদন লিখবেন তার নমুনা নিচে দেয়া হলো।

মেয়াদ পূর্তির পূর্বে সঞ্চয়পত্র ভাঙ্গানোর আবেদনপত্রের নমুনা

তারিখঃ………..

বরাবর
ম্যানেজার
সোনালী ব্যাংক লিঃ
বড়ইছড়ি শাখা, কাপ্তাই,
রাঙ্গামাটি পার্বত্য জেলা।

বিষয়ঃ মেয়াদপূর্তির পূর্বে ……………. সঞ্চয়পত্রের আংশিক/ সম্পূর্ণ নগদায়ন প্রসঙ্গে।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী বিগত ………. তারিখে ৫ লক্ষ টাকার সঞ্চয়পত্র ক্রয় করি যার রেজিষ্ট্রেশন নম্বর…………. । বর্তমানে আমার পারিবারিক অসুবিধার কারনে আমি আমার সঞ্চয়পত্রের আংশিক/ সম্পূর্ণ অর্থ নগদায়ন করতে ইচ্ছুক।

অতএব, এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য আপনাকে বিনীতভাবে অনুরোধ করছি।

নিবেদক-

সঞ্চয় পত্র রেজিষ্ট্রেশন নম্বর-
মোবাইল নম্বরঃ

FAQs

সঞ্চয়পত্রের মেয়াদ শেষ হওয়ার পূর্বেই কি ভাঙ্গানো যায়?

অবশ্যই, মেয়াদ শেষ হওয়ার পূর্বে আপনার প্রয়োজন হলে সঞ্চয়পত্র ভাঙ্গাতে পারবেন।

আংশিক টাকার দরকার হলে সঞ্চয়পত্র কি আংশিক ভাঙ্গানো যাবে?

সঞ্চয়পত্র আংশিক ভাঙ্গানো একটি ঝামেলাপূর্ণ কাজ। সবচেয়ে সহজ পদ্ধতি হলো আপনি পুরো সঞ্চয়পত্র ভেঙে আপনার যে অর্থ প্রয়োজন তা রেখে বাকি টাকায় পুনরায় সঞ্চয়পত্র ক্রয় করবেন। এর কারন হলো, হিসাব নিকাশ সহজ করা।

শেষ কথা

সঞ্চয়পত্রের টাকার মালিক যেহেতু আপনি, আপনার প্রয়োজনমাত্রই এটি নগদ করতে পারবেন। তবে ১ বছরের পূর্বে ভাঙ্গালে আপনি কোন মুনাফাই পাবেন না। বরং আপনার থেকে কিছু চার্জ কর্তন করা হবে।

টাকা ইনকাম, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ সংক্রান্ত বিভিন্ন আপডেটেড তথ্য পেতে আমাদের ব্লগ নিয়মিত ভিজিট করুন- moneyans.com এছাড়া আমাদের ফেসবুক পেইজ ফলো করতে পারেন- MoneyAns।

সঞ্চয়পত্র সংক্রান্ত আরও তথ্য

ক্যাটাগরিসঞ্চয়পত্র
পরিবার সঞ্চয়পত্রপরিবার সঞ্চয়পত্রের নতুন নিয়ম ২০২৩
সোনালী ব্যাংক সঞ্চয়পত্রসোনালী ব্যাংক সঞ্চয়পত্রের নতুন নিয়ম ২০২৩
৩ মাস অন্তর মুনাফাভিত্তিকতিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্র
সঞ্চয়পত্র ক্রয়সঞ্চয়পত্র কোন কোন ব্যাংকে করা যায়
হোমপেইজে যানEservicesbd

Please Subscribe our YouTube Channel

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।