ফেইস ভেরিফিকেশন ছাড়া অনলাইনে জাতীয় পরিচয়পত্র যাচাই করার নিয়ম

আমাদের বিভিন্ন সময়ে বিভিন্ন কারণে জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের জন্য জাতীয় পরিচয় পত্র চেক  করার প্রয়োজন হতে পারে। এখানে আমি দেখাবো, কিভাবে স্মার্ট কার্ড এনআইডি নম্বর বা ভোটার নিবন্ধন ফর্ম নম্বর দিয়ে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করবেন। এছাড়া আমি একটি স্পেশাল ট্রিক শেয়ার করবো কিভাবে এনআইডি নম্বর ও জন্ম তারিখ দিয়ে কারো ঠিকানা ও ছবিসহ জাতীয় পরিচয়পত্র যাচাই করবেন।

গোপনীয়তা ও নিরাপত্তার কারণে সাধারণ জনগন যে কোন ব্যক্তির এনআইডির বিস্তারিত তথ্য পাওয়ার কোন সুযোগ নেই।

তবে শুধুমাত্র নিজের এনআইডি নম্বর, জন্ম তারিখ ও মোবাইল নম্বর দিয়ে জাতীয় পরিচয়পত্রের অনলাইন সেবার ওয়েবসাইটে লগইন করে নিজ তথ্য দেখতে পারবে। এছাড়া, জাতীয় পরিচয়পত্র ডাউনলোড, তথ্য সংশোধনের আবেদনহারানো পরিচয়পত্র রিইস্যুর আবেদন করতে পারবেন।

অনলাইনে জাতীয় পরিচয়পত্র যাচাই করার নিয়ম

বিভিন্ন প্রতিষ্ঠান যেমন, পুলিশ, গোয়েন্দা সংস্থা, ব্যাংক-বীমা বা অন্যান্য প্রতিষ্ঠান ব্যক্তির পরিচয় যাচাইয়ের জন্য, নির্বাচন কমিশন থেকে সরবরাহ করা সফটওয়ার বা এপ ব্যবহার করে থাকে।

এই NID Verification সফটওয়ার ব্যবহারের জন্য ব্যবহারকারী প্রতিষ্ঠান কর্তৃক সরকারের porichoy.gov.bd আবেদন করে ও নির্ধারিত ফি দিয়ে প্যাকেজ কিনতে হয়।

এসএমএস করে জাতীয় পরিচয়পত্র নম্বর বের করুন

নতুন যারা ভোটার নিবন্ধন করেছেন কিন্তু এখনো জাতীয় পরিচয়পত্র নম্বর পান নি। আপনি এখনি এসএমএসের মাধ্যমে আপনার স্মার্ট জাতীয় পরিচয়পত্র নম্বর জেনে নিতে পারেন এবং বিভিন্ন কাজে ব্যবহার করতে পারেন।
এসএমএস করে জাতীয় পরিচয়পত্র নম্বর বের করুন

Image source: EC Bangladesh

যেভাবে SMS করবেন- NID<Space>FORM NO<Space>DD-MM-YYYY এবং 105 নম্বরে পাঠিয়ে দিন।

ফিরতি SMS এর মাধ্যমে আপনাকে জাতীয় পরিচয়পত্র নম্বর পাঠানো হবে।

বাংলাদেশ জাতীয় পরিচয়পত্র যাচাই করার নিয়ম

একজন সাধারণ নাগরিক হিসেবে, আপনি শুধুমাত্র একটি জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ দিয়ে, তার ভোটার নং, স্মার্ট জাতীয় পরিচয়পত্র নম্বর, ভোটার তালিকায় সিরিয়াল নম্বর সম্পর্কে জানতে পারবেন।
জাতীয় পরিচয় পত্র চেক করার নিয়ম

জাতীয় পরিচয় পত্র চেক করার জন্য প্রথমে এই লিংকে ভিজিট করুন- ভোটার তথ্য যাচাই। জাতীয় পরিচয়পত্র নম্বর বা ভোটার নিবন্ধনের ফর্ম নম্বরটি ও জন্ম তারিখ লিখুন। তারপর ক্যাপচা কোড পূরণ করুন এবং ভোটার তথ্য দেখুন এই বাটনে ক্লিক করে জাতীয় পরিচয়পত্র নম্বর, স্মাট এনআইডি নম্বর ও ভোটার নম্বর দেখা যাবে।

জাতীয় পরিচয় পত্র আসল না নকল যাচাই করুন – ফেইস ভেরিফিকেশন ছাড়া

ফেইস ভেরিফিকেশন ছাড়াই যে কোন ব্যক্তির নাম, ঠিকানা ও ছবিসহ জাতীয় পরিচয়পত্র যাচাই/verification কপি বের করতে পারবেন এই ট্রিক অনুসরণ করে। বিস্তারিত জানতে পোস্টটি সম্পূর্ণ মনযোগ দিয়ে পড়ুন।

আপনি হয়তো জানেন জাতীয় পরিচয়পত্রের তথ্য বের করতে হলে নির্বাচন কমিশনের এন্ড্রয়েড এ্যাপ দিয়ে ফেইস ভেরিফিকেশন করতে হয়। এর ফলে যার এনআইডি কার্ডের তথ্য দেখেতে চাই সে উপস্থিত না থাকলে তার তথ্য দেখার কোন সুযোগ নেই।

কিন্তু আমি আপনাদের এমন একটি কৌশল দেখাবো যার মাধ্যমে যে কোন ব্যক্তির এনআইডি নম্বর ও জন্ম তারিখ দিয়েই আপনি তার ছবি, নাম, পিতা-মাতার নাম ও ঠিকানা সব কিছুই দেখতে পারবেন।

বিভিন্ন ক্ষেত্রে ও সময়ে আমাদের কারো পরিচয় যাচাই করার প্রয়োজন হতে পারে। যেমন, লেনদেন করার সময়, আপনার প্রতিষ্ঠানে বা ঘরে কোন কাজের লোক নিয়োগ করার সময় ওই ব্যক্তির পরিচয় যাচাই করা গুরুত্বপূর্ণ। তাই এই ট্রিকটি আপনার কাজে লাগতে পারে।

যদি এই ট্রিকটি আপনার উপকারে লাগে, দয়া করে অন্যদের শেয়ার করে দিবেন।

Trick 1: নাম ও ছবি সহ জাতীয় পরিচয়পত্র যাচাই পদ্ধতি

শুধুমাত্র নাম, পিতা-মাতার নাম ও ছবিসহ জাতীয় পরিচয়পত্র যাচাই করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  • ধাপ ১: প্রথমে বাংলাদেশ সরকারের ভুমিসেবা ldtax.gov.bd এই সাইটে ভিজিট করুন। তারপর নাগরিক কর্ণারে ক্লিক করুন।
  • ধাপ ২: এখানে যে কোন একটি মোবাইল নম্বর দিন, জাতীয় পরিচয়পত্র নম্বর দিন এবং জন্ম তারিখ লিখুন এই ফরমেটে- (mm/dd/yyyy)। তারপর পরবর্তী পদক্ষেপ বাটনে ক্লিক করুন।

ফেইস ভেরিফিকেশন ছাড়া জাতীয় পরিচপত্র যাচাই

পরবর্তী পদক্ষেপ বাটনে ক্লিক করার পর ব্যক্তির নাম ও ছবি স্ক্রীনে দেখা যাবে।

এই পদ্ধতিতে শুধু নাম ও ছবি দেখতে পারবেন, কিন্তু ঠিকানা দেখা যাবেনা। ঠিকানাসহ জাতীয় পরিচয়পত্র যাচাইয়ের জন্য Trick 2 অনুসরণ করুন।

Trick 2: নাম-ঠিকানা ও ছবিসহ জাতীয় পরিচয় পত্র যাচাই করুন

কারো ভোটার আইডি কার্ড নম্বর ও জন্ম তারিখ দিয়ে তার সম্পূর্ণ তথ্য, ছবি ও ঠিকানা জানতে এখানে আমরা সরকারি একটি ই-সেবার ওয়েবসাইট ব্যবহার করব। বিস্তারিত প্রক্রিয়া নিচে ধাপে ধাপে দেখানো হল।

ধাপ ১: প্রথমে http://lms.gov.bd এই সাইটে ভিজিট করুন।

জাতীয় পরিচয়পত্র যাচাই

ধাপ ২: এই পেইজ থেকে অনলাইন আবেদন অপশনে আপনার বিভাগ, জেলা অফিস ও লাইসেন্সের যে কোন একটি ধরন সিলেক্ট করুন এবং যে কোন একটি মোবাইল নম্বর দিন। তারপর পরবর্তী ধাপ বাটনে ক্লিক করুন।

জাতীয় পরিচয়পত্র তথ্য যাচাই

ধাপ ৩: উপরের মত একটি পেইজ পাবেন। এখানে ১) ব্যক্তির জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ড নম্বর দিন। ২) জন্ম তারিখ বাছাই করুন এবং ৩) যাচাই বাটনে ক্লিক করুন। তথ্য ঠিক থাকলে ওই ব্যক্তির সকল তথ্য ফরমে দেখা যাবে।

অনলাইনে জাতীয় পরিচয়পত্র যাচাই

জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সকল সেবা ও তথ্য জানতে পড়ুন – জাতীয় পরিচয়পত্র রেজিস্ট্রেশন-ডাউনলোড-সংশোধন-রিইস্যু

Similar Posts