বিকাশ পিন লক হলে করণীয়

৩ বার ভুল পিন কোড ব্যবহার করার কারণে আপনার বিকাশ একাউন্টের পিন সাময়িকভাবে লক হয়ে যাবে। কিভাবে বিকাশ একাউন্টের পিন রিসেট করবেন।

আমাদের প্রায় সবাই বিকাশ ব্যবহার করি। বিকাশে প্রতিবার লগইন করার সময় ৪/৫ ডিজিটের পিন নম্বর ব্যবহার করতে হয়। যদি আপনি ৩ বার ভুল পিন টাইপ করেন, আপনার বিকাশ একাউন্টটি সাময়িকভাবে লক বা বন্ধ করে দেয়া হয়। এই ব্লগে জানাব, বিকাশ পিন লক হলে করণীয় কি, বিকাশ পিন লক খোলার উপায় ও বিকাশ পিন পরিবর্তন করার নিয়ম ইত্যাদি।

বিকাশ পিন লক হওয়ার কারণ

বিকাশ একাউন্টে লগ ইন করার সময় পর পর ৩ বার ভুল পিন প্রবেশ করালে নিরাপত্তার কারনে বিকাশ একাউন্টটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। *247# ডায়াল করে হোক বা বিকাশ অ্যাপ থেকে হোক একই দিনে পরপর তিন বার ভুল পিন ব্যবহারের কারণে বিকাশ একাউন্ট ব্লক হয়ে যায়।

তাই যদি আপনার পিন মনে না থাকে এবং পর পর ২ বার ভুল পিন ব্যবহার করে ফেলেন, ৩য় বার পিন প্রবেশ করানো থেকে বিরত থাকুন। ৩য় বারও ভুল পিন ব্যবহার করলে bKash Account Temporarily Blocked হয়ে যাবে।

এমতাবস্থায় আপনি বিকাশ কাস্টমার কেয়ারে ফোন করে বিকাশ পিন পরিবর্তন করে নিতে পারেন। তাছাড়া আপনি নিজেও বিকাশ USSD মেন্যু থেকে বিকাশ পিন রিসেট করে নিতে পারেন।

বিকাশ পিন লক হলে করণীয়

বিকাশ পিন লক হলে করণীয়

যাইহোক কখনো ভুল পিন ব্যবহার বা অসাবধানতার কারণে বিকাশ একাউন্ট সাময়িকভাবে বন্ধ হলে খুব চিন্তার কোন কারণ নেই। সহজ কিছু ধাপ অনুসরণ করে ৫ মিনিটেই সমস্যাটি সমাধান করতে পারবেন।

বিকাশ পিন লক হলে বিকাশ কাস্টমার কেয়ার 16247 এ ফোন করে অথবা বিকাশ USSD মেন্যু *247# থেকে প্রয়োজনীয় তথ্য দিয়ে পিন রিসেট করার অনুরোধ করুন। বিকাশ পিন রিসেট করার পর একটি Temporary PIN মোবাইলে এসএমএসের মাধ্যমে পাবেন। এরপর Temporary PIN এর সাহায্যে USSD Menu (*247) অথবা বিকাশ অ্যাপ থেকে বিকাশ একাউন্টের নতুন পিন সেট করুন।

এজন্য আপনাকে নিচের ২টি ধাপ অনুসরণ করতে হবে,

  • বিকাশ পিন রিসেট করুন
  • বিকাশ একাউন্টের নতুন পিন সেট করুন বা পিন পরিবর্তন করুন

ধাপ ১- বিকাশ পিন রিসেট বা পরিবর্তন করার নিয়ম

# কাস্টমার কেয়ারের মাধ্যমে বিকাশ পিন রিসেট করার পদ্ধতি

বিকাশ একাউন্ট সাময়িকভাবে বন্ধ হলে পিন রিসেট করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন,

  1. বিকাশ মোবাইল নম্বর থেকে 16247 নম্বরে কল করুন।
  2. বিকাশ কাস্টমার সার্ভিস প্রতিনিধি কল রিসিভ করার পর, আপনার সমস্যার কথা জানান এবং বিকাশ পিন রিসেট করার জন্য অনুরোধ করুন।
  3. কাস্টমার সার্ভিস প্রতিনিধি জাতীয় পরিচয়পত্র অনুসারে আপনার নাম, জন্ম তারিখ, জাতীয় পরিচয়পত্র নম্বর ও পিতা-মাতার নাম ও সাম্প্রতিক কোন লেনদেনের পরিমাণ জানতে চাইবেন।
  4. জাতীয় পরিচয়পত্র হাতে নিয়ে সঠিক তথ্য প্রদান করুন।
  5. আপনিই বিকাশ একাউন্টের প্রকৃত মালিক এটা নিশ্চিত হওয়ার পর আপনার বিকাশ একাউন্টের পিন রিসেট করা হবে। পিন রিসেট করা হলে আপনার মোবাইলে একটি Temporary PIN Number পাঠানো হবে। এটি সংরক্ষণ করুন।

# USSD Menu *247# থেকে পিন রিসেট করার নিয়ম

বিকাশের USSD মেন্যু থেকেও পিন রিসেট করতে পারেন। এজন্য আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্মসাল ও বিগত ৯০ দিনের মধ্যে যেকোন একটি লেনদেনের পরিমাণ প্রয়োজন হবে। তাই এগুলো সংগ্রহ করে নিন। বিগত ৯০ দিনের কোন লেনদেনেরর পরিমাণ জানার জন্য মোবাইলের মেসেজ দেখতে পারেন।

বিকাশ একাউন্টের পিন লক হলে, বিকাশ মোবাইল নাম্বার থেকে ডায়াল করুন- *247# এবং নিচের ধাপগুলো অনুসরণ করুন।

বিকাশ পিন রিসেট

PIN Reset মেন্যুতে যাওয়ার জন্য Reply করুন 9 লিখে।

আপনার জাতীয় পরিচয়পত্রের 10 বা ১৭ ডিজিটের নম্বর দিয়ে রিপ্লাই করুন। এক্ষেত্রে আপনার বিকাশ একাউন্ট যে আইডি দিয়ে খোলা হয়েছিল অবশ্যই তার নম্বর দিবেন। তা হতে পারে National ID card/ Passport অথবা Driving License.

তারপর আপনার জন্মসাল চাওয়া হবে। জন্ম সাল লিখে আবার রিপ্লাই করুন।

বিকাশ পিন রিসেট

শেষ ৯০ দিনের মধ্যে কোন একটি লেনদেনের ধরণ বাছাই করে রিপ্লাই করুন। কোন লেনদেন না করলে No Transaction অপশন সিলেক্ট করে Reply করুন।

লেনদেনের পরিমাণ লিখুন। দশমিক থাকলে দশমিকের আগের অংক লিখুন।

বিকাশ পিন রিসেট করার Request সম্পন্ন হলে একটি মেসেজ পাবেন। সব তথ্য ঠিক থাকলে ফিরতি মেসেজে আপনাকে একটি Temporary PIN পাঠানো হবে।

টেম্পরারি পিন নম্বরটি সংরক্ষণ করুন যা পরের ধাপে ব্যবহার করতে হবে।

ধাপ ২- নতুন বিকাশ পিন সেট করার নিয়ম

এই ধাপে আমরা বিকাশ পিন নাম্বার পরিবর্তন করব অর্থাৎ নতুন পিন সেট করব। নতুন পিন সেট করার কাজটি করতে হবে USSD মেন্যু থেকে (*247#)। দেখুন কিভাবে বিকাশ পিন পরিবর্তন করতে হয়।

USSD মেন্যু থেকে বিকাশের পিন পরিবর্তন করার নিয়ম

বিকাশের নতুন পিন সেট করার জন্য, *247# ডায়াল করুন এবং নিচের ছবিতে দেখানো ধাপগুলো অনুসরণ করুন।

বিকাশ পিন পরিবর্তন

My bKash মেন্যুতে যাওয়ার জন্য 1 লিখে Reply করুন। একইভাবে Change Mobile Menu PIN অপশনে যান।

এখানে OLD PIN হিসেবে, SMS এ পাওয়া Temporary PIN কোডটি লিখুন।

বিকাশ পিন পরিবর্তন

এবার নতুন পিন হিসেবে ৫ ডিজিটের একটি পিন লিখুন। একইভাবে আবার পিন লিখে কনফার্ম করুন। নতুন পিন সেট হলে, “Your Mobile Menu PIN has been changed successfully”

bKash USSD মেন্যু থেকে স্বাভাবিকভাবে আপনার পুরাতন পিন (OLD PIN) ব্যবহার করেও বিকাশ পিন পরিবর্তন করতে পারবেন।

তবে বিকাশ একাউন্টের পিন ভুলে গেলে বা বিকাশ একাউন্ট ব্লক হয়ে গেলে, সেক্ষেত্রে কাস্টমার কেয়ার (16247) বা *247# ডায়াল করে পিন রিসেট করে নিতে হবে। তারপর নতুন পিন সেট করা যাবে।

বিকাশ পিন লক হয়ে গেলে কি করবো?

বিকাশে পর পর ৩ বার ভুল পিন ব্যবহারের জন্য বিকাশ পিন লক হলে, বিকাশ কাস্টমার সার্ভিসে (16247) কল করে অথবা *247# ডায়াল করে পিন রিসেট করতে হবে। এরপর আবার *247# বিকাশ মোবাইল মেন্যু থেকে নতুন পিন সেট করতে হবে।

বিকাশ পিন ভুলে গেলে কি করতে হবে?

বিকাশ পিন ভুলে গেলে পর পর ২ বারের বেশি ভুল পিন ব্যবহার করবেন না। বিকাশ কাস্টমার সার্ভিসে (16247) কল করে অথবা *247# ডায়াল করে আপনার আইডি কার্ড অনুসারে প্রয়োজনীয় তথ্য দিয়ে পিন রিসেট করার অনুরোধ করুন। এরপর আবার *247# বিকাশ মোবাইল মেন্যু থেকে নতুন পিন সেট করুন। কিভাবে করবেন বিস্তারিত-

বিকাশ সম্পর্কে আরো তথ্য

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।