দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম বের করার উপায়

দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম বের করা দরকার? E Porcha ওয়েবসাইট থেকে সহজেই দাগ নাম্বার দিয়ে মালিকের নাম, খতিয়ান ও জমির পরিমাণ বের করতে পারবেন।

Advertisement

কোন কারণে শুধুমাত্র দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম জানার প্রয়োজন হলে, তা অনলাইন থেকেই জেনে নিতে পারবেন। দেখুন কিভাবে মৌজা ও দাগ নাম্বার দিয়ে জমির মালিক কে তা বের করবেন।

জমি ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে বা অন্য কোন কারণে আমাদের জমির মালিকের নাম জানার প্রয়োজন হতে পারে। কিন্তু কোন খতিয়ান ছাড়া সচরাচর জমির প্রকৃত মালিকদের নাম জানা সম্ভব হয় না।

কিন্তু আমি আপনাদের সাথে এমন একটি ট্রিক শেয়ার করবো যার মাধ্যমে শুধুমাত্র দাগ নাম্বার দিয়েই জমির মালিকের নাম বের করতে পারবেন। ট্রিকটি খুবই সহজ যেটি আপনার হাতে থাকা মোবাইল দিয়েই করতে পারবেন।

Advertisement

জমিজমা সংক্রান্ত এরকম আরও তথ্য:

দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম বের করার উপায়

দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম বের করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন

  • ভিজিট করুন eporcha.gov.bd সাইটে;
  • নামজারি খতিয়ান অপশনে গিয়ে বিভাগ, জেলা, উপজেলা সিলেক্ট করুন;
  • মৌজার নাম সিলেক্ট করুন;
  • খতিয়ানের তালিকা অপশন থেকে অধিকতর অনুসন্ধান ক্লিক করুন;
  • দাগ নং লিখে খুজুন ক্লিক করলে মালিকের নাম দেখতে পাবেন।

জমির মালিকের নাম বের করার প্রক্রিয়াটি নিচে ছবিসহ ধাপে ধাপে দেখানো হলো।

ধাপ ১: দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম জানতে প্রথমে আপনাকে ভিজিট করতে হবে ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইট E Porcha অর্থাৎ eporcha.gov.bd এই সাইটে। এখানে নামজারি খতিয়ান অপশনে ক্লিক করুন।

Advertisement
দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম

ধাপ ২: এখানে বিভাগ, জেলা, উপজেলা ও মৌজা সিলেক্ট করতে হবে। তারপর শেষ কলাম খতিয়ানের তালিকা থেকে নিচের দিকে অধিকতর অনুসন্ধান বাটনে ক্লিক করুন।

দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম

অধিকতর অনুসন্ধান অপশনে ২ ভাবে সার্চ করা যাবে, মালিকের নাম দিয়ে ও দাগ নম্বর দিয়ে। যেহেতু আমরা দাগ নাম্বার দিয়ে সার্চ করবো, এখানে দাগ নম্বর লিখে খুজুন বাটনে ক্লিক করুন।

জমির মালিকের নাম ও খতিয়ান নম্বর দেখতে পাবেন।

দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম

এভাবেই দেখানো পদ্ধতি অনুসরণ করে খুব সহজে দাগ নাম্বার দিয়ে জমির মালিকের নাম দেখতে পারবেন। সার্টিফাইড কপির জন্য আবেদন করতেন নিচে দেখানো পদ্ধতি অনুসরণ করুন।

Advertisement

দাগ নাম্বার দিয়ে জমির পরিমাণ বের করুন

এখন আপনি চাইলে দাগ নাম্বার দিয়ে উক্ত মালিকের এই খতিয়ানের বিস্তারিত ও জমির পরিমাণ জানতে পারবেন। নামের উপর ডাবল ক্লিক করুন। উক্ত মালিকের নামে খতিয়ান নং ও জমির পরিমাণ দেখতে পাবেন।

দাগ নাম্বার দিয়ে জমির পরিমাণ

বর্তমান খতিয়ানের আগত খতিয়ান নং বা পূর্বের খতিয়ান নং এবং জমির সকল মালিকের নাম দেখতে বিস্তারিত বাটনে ক্লিক করুন।

দাগ নাম্বার দিয়ে খতিয়ান বের করা

আশা করি ট্রিকটি আপনার উপকারে লেগেছে। এরকম আরও বিভিন্ন টিপস ট্রিকস পেতে নিয়মিত ভিজিট করুন eservicesbd.com। এছাড়া ফলো করুন আমাদের ফেসবুক পেইজ Eservicesbd এবং Google News Channel – Eservicesbd

FAQs

দাগ নাম্বার দিয়ে জমির মালিকানা যাচাই করতে ভিজিট করুন eporcha.gov.bd লিংকে। এখানে নামজারি খতিয়ান অপশনে গিয়ে বিভাগ, জেলা, উপজেলা ও মৌজা সিলেক্ট করুন। এরপর অধিকতর অনুসন্ধান অপশন থেকে দাগ নম্বর দিয়ে সার্চ করে মালিকের নাম যাচাই করতে পারবেন।

Advertisement

ভূমি জরিপের মাধ্যমে ম্যাপ প্রস্তুত করার সয়ম মৌজা নক্সায় ভূমির সীমানা চিহ্নিত বা সনাক্ত করার জন্য প্রত্যেকটি জমির খন্ডকে আলাদা আলাদা নাম্বার দিয়ে চিহ্নিত করা হয়। এই নাম্বারকে দাগ নাম্বার বলে।

ভূমি সেবা সংক্রান্ত আরও পোস্ট

Advertisement

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।