৪৮ পাতার ই-পাসপোর্ট সরবরাহ আগামী ২ মাস বন্ধ থাকবে

৩১ জুলাই ২০২২ পর্যন্ত ৪৮ পাতার ই পাসপোর্ট প্রদান বন্ধ থাকবে। এ ব্যাপারে পাসপোর্ট অধিদপ্তর একটি নোটিশ জারি করেছে। জানুন এর বিস্তারিত।

৪৮ পাতার ই পাসপোর্ট ডেলিভারি বন্ধ

আগামী ৩১ জুলাই পর্যন্ত ২ মাস ই পাসপোর্ট আবেদন করা যাবে শুধুমাত্র ৬৪ পৃষ্ঠার বুকলেটের জন্য। এর ফলে আবেদনকারীদের গুনতে হবে কিছু বাড়তি ফি। কেন 48 Page এর পাসপোর্ট বিতরণ বন্ধ রাখা হয়েছে জানুন বিস্তারিত।

৪৮ পৃষ্ঠার পাসপোর্ট ইস্যু ফি তুলনামূলক কম ছিলো এবং যা MRP to E Passport এবং নতুন ePassport আবেদনকারীদের কাছে বহুল পছন্দের ছিল।

মূলত ফি কম হওয়া এবং সাধারণ ও কম ভ্রমণকারীদের জন্য ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট যথেষ্ট ছিল। তাই সবাই এই পাসপোর্ট আবেদন করতেন।

৪৮ পাতার ই পাসপোর্ট বিতরণ বন্ধ কেন

৪৮ পৃষ্ঠার পাসপোর্ট বইয়ের চাহিদা বেশি হওয়ার কারণে দেখা যাচ্ছে, ৪৮ পাতার পাসপোর্ট বই সংকট। অন্যদিকে ৬৪ পাতার পাসপোর্টের চাহিদা নেই।

যেহেতু পাসপোর্টের বই গুলোর একটি নির্দিস্ট Self Life থাকে। নির্দিষ্ট সময় পর এগুলো আর প্রিন্ট উপযোগী থাকে না। একারণে এসব পাসপোর্ট বুকলেট বিতরণ না হয়ে নস্ট হয়ে গেলে সরকারের অনেক অর্থের লোকসান হবে।

তাই সাময়িকভাবে ৪৮ পাতার পাসপোর্ট বিতরণ বন্ধ রেখে ৬৪ পাতার ৫ বছর ও ১০ বছর মেয়াদী পাসপোর্ট বিতরণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

৪৮ পাতার ই পাসপোর্ট বিতরণ বন্ধ হওয়ার নোটিশ

ইতোমধ্যে ৪৮ পৃষ্ঠার পাসপোর্টের আবেদন করলে যা করবেন

যদি আপনি ইতোমধ্যে ৪৮ পাতার পাসপোর্টের আবেদন করে ফেলেন, তাহলে চিন্তার কিছু নেই। পাসপোর্ট ফি জমা দেয়ার আগে, আঞ্চলিক পাসপোর্ট অফিসে যোগাযোগ করুন। আগের আবেদন হয়ে থাকলে অবশ্যই এনরোলমেন্ট নেওয়া উচিত। কারণ এ ব্যাপারে নোটিশে কিছু বলা নেই।

পাসপোর্ট ফি পরিশোধ করা হয়ে গেলে

যদি ইতোমধ্যে আপনি ৪৮ পাতার পাসপোর্ট ফি পরিশোধ করে ফেলেন। তা হলে, পাসপোর্ট অফিসে যোগাযোগ করুন।

ই পাসপোর্ট সম্পর্কে বিভিন্ন তথ্য ও পরামর্শের জন্য দেখুন- ই পাসপোর্ট। যে কোন আপডেট তথ্য জানতে সবসয় eservicesbd.com ভিজিট করুন। পাসপোর্ট সংক্রান্ত যে কোন নতুন কোন তথ্য পেলে আপনাদের শেয়ার করা হবে।

পাসপোর্ট সংক্রান্ত আরো তথ্য

সকল আপডেট তথ্যের জন্য Facebook Page

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।