বাংলা ও ইংরেজিতে চিঠির খাম লেখার নিয়ম

কিভাবে চিঠির খামে ঠিকানা লিখতে হয়? জানুন চিঠির খামে কোথায় প্রাপক ও প্রেরকের ঠিকানা সঠিকভাবে লিখবেন।

চিঠির খাম লেখার নিয়ম

বর্তমানে ইমেইল ব্যবহারের কারণে কাগজের চিঠিপত্রের ব্যবহার অনেক কমে গেছে। তাই অনেকেই জানেনা কিভাবে সঠিকভাবে চিঠির খাম লিখতে হয়ে। এখানে আমি ছবিসহ দেখাবো কিভাবে শুদ্ধভাবে চিঠিপত্রের খাম লিখবেন।

পার্সেল বা চিঠির খামে সঠিকভাবে ঠিকানা না লেখা হলে, হারিয়ে যেতে পারে আপনার গুরুত্বপূর্ণ চিঠি বা ডকুমেন্ট। তাই সঠিকভাবে চিঠির খাম লেখা খুবই গুরুত্বপূর্ণ।

চিঠির খাম লেখার নিয়ম

চিঠির খাম লেখার ক্ষেত্রে যার কাছে চিঠি পাঠানো হবে বা যে ঠিকানায় চিঠি পাঠানো হবে সেটি প্রাপক অংশ ডানপাশে লিখুন। এবং যিনি চিঠি লিখবেন তার ঠিকানা সেটি প্রেরক অংশ বামপাশে লিখুন। চিঠির খামে ঠিকানা ছোট থেকে বড় এভাবে লিখতে হয়। যেমনঃ প্রথমে থাকবে আপনার বাসার নম্বর, তারপর রোড নম্বর বা এলাকার নাম, তারপর সেক্টর বা ওয়ার্ড নাম্বার। এভাবে ধারাবাহিকভাবে পোস্ট অফিস, ইউনিয়ন, থানা, উপজেলা ও জেলার নাম লিখুন

পোস্ট অফিস লেখার ক্ষেত্রে অবশ্যই পোস্ট অফিসের নামের পর (-) hypen বা ব্র্যাকেট দিয়ে পোস্ট কোড লিখবেন। যেমন, পোস্ট অফিস: কাপ্তাই-৪৫৩০ অথবা পোস্ট অফিস: কাপ্তাই (৪৫৩০)

বাংলায় শহর এলাকার ঠিকানা লেখার একটি ফরম্যাট নিচে দেয়া হল,

বাসা নং- ৬/বি, হাউজ নং- ০৭, সেক্টর-৩, উত্তরা, ঢাকা-১২৩

বাংলায় গ্রাম এলাকার ঠিকানা লেখার একটি ফরম্যাট হতে পারে,

বাড়ির নাম/হোল্ডিং নং- ৪৩২, গ্রাম- বড়ইছড়ি, পোস্ট অফিস- কাপ্তাই-৪৫৩০, থানা- কাপ্তাই, উপজেলা- কাপ্তাই, জেলা- রাঙ্গামাটি।

চিঠির খাম লেখার নিয়ম

ইংরেজিতে খামের উপর ঠিকানা লেখার নিয়ম

ইংরেজিতে খামের উপর ঠিকানা লেখার জন্য ডান পাশে যার কাছে চিঠি পাঠাবেন (প্রাপক) তার নাম লিখবেন। এবং বামপাশে যিনি পাঠাচ্ছেন (প্রেরক) তার নাম লিখবেন। এক্ষেত্রে যার কাছে পাঠাচ্ছেন তার নামের পূর্বে (To) এবং যিনি পাঠাচ্ছেন তার নামের আগে (From) লিখবেন।

তবে সবক্ষেত্রে বিস্তারিত ঠিকানা লিখার প্রয়োজন হয় না। বেশিরভাগ ক্ষেত্রেই, বাসার নম্বর, এলাকা বা রোডের নাম, পোস্ট অফিস, উপজেলা ও জেলার নাম লিখলেই হয়।

Chithir Kham Lekhar Niyom English- নিচে ইংরেজিতে একটি শহরের ঠিকানা লেখার ফরমেট দেখানো হল।

Flat#6(B), House#07, Road#11, Sector-3, Uttara, Dhaka-1230

যেহেতু গ্রামে কোনো সেক্টর নাই সেহেতু গ্রামের ঠিকানা লেখার ফরমেট হতে পারে এমন,

House/Holding#04, Ward No. 04, Village- Baraichari, Post Office: Kaptai (4530), Kaptai, Rangamati.

ইংরেজিতে চিঠির খাম লেখার নিয়ম

শেষকথা

আশা করি যারা চিঠির খাম লেখার নিয়ম জানার জন্য খুজছেন তাদের কাজে লাগবে।

ঠিকানা লেখার ক্ষেত্রে আমাদের সাবধানতা অবলম্বন করা উচিত, বিশেষ করে নাম, বাড়ির নাম ও নম্বর, রোড নম্বর, ও পোস্ট কোড যতটা সম্ভব পরিস্কার ও স্পষ্ঠভাবে উল্লেখ করতে হবে। তা না হলে, আপনার পার্সেল বা চিঠি পৌছানোর সম্ভাবনা নিয়ে সন্দেহ থেকে যায়।

এ ধরনের বিভিন্ন টিপস ও পরামর্শ নিয়মিত ফেইসবুকে পেতে আমাদের পেইজ ফলো করুন- Eservicesbd

সকল আপডেট তথ্যের জন্য Facebook Page

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।