পুলিশের কাছে দরখাস্ত লেখার নিয়ম

বিভিন্ন সমস্যায় পুলিশের সহযোগিতা নিতে আবেদন লিখতে হয়। দেখুন পুলিশের কাছে দরখাস্ত বা আবেদন লেখার নিয়ম।

পুলিশের কাছে দরখাস্ত লেখার নিয়ম

প্রিয় পাঠক, আসসালামু আলাইকুম। আজ আলোচনা করবো কোন ব্যক্তিগত, পারিবারিক বা সামাজিক সমস্যায় পুলিশের কাছে দরখাস্ত লেখার নিয়ম সম্পর্কে। আশা করি আপনাদের কাজে লাগবে।

আমাদের দৈনন্দিন জীবনে আমরা বিভিন্ন সমস্যার মুখোমুখি হই। কখনো এসব সমস্যা আমরা নিজেরাই সমাধান করতে পারি। আবার কখনো দেখা যায়, এসব সমস্যায় পুলিশের কাছে দারস্থ হতে হয়।

জমি জামা সংক্রান্ত নানান ধরণের সমস্যার জন্য আমাদের পুলিশের কাছে দারস্থ হতে হয়। কিন্তু লিখিত অভিযোগ ছাড়া মৌখিক কোন অভিযোগ পুলিশের কাছে গ্রহণযোগ্য বা আমলযোগ্য নয়।

তাই আপনাকে পুলিশের কাছে কোন অভিযোগ করতে হলে, অবশ্যই একটি সাদা কাগজে হাতে অথবা কম্পিউটারে কম্পোজ করে অভিযোগ জমা দিতে হবে।

এছাড়া, আমাদের কোন গুরুত্বপূর্ণ মালামাল, টাকা, ডকুমেন্ট হারিয়ে গেলেও থানায় জিডি করতে হয়। এক্ষেত্রেও আপনাকে লিখিতভাবে সাধারণ ডায়েরি (জিডি) করার আবেদন করতে হবে।

আবার কখনো এমন কিছু সমস্যা আছে, যখন আমাদের অবশ্যই পুলিশের সাহায্য প্রয়োজন হয়। এসব ক্ষেত্রে কিভাবে আপনি পুলিশের কাছে অভিযোগ করবে বা সাধারণ ডায়েরীর আবেদন করবেন তা জেনে রাখা উচিত।

থানায় সাধারণ ডায়েরির আবেদন লেখার নিয়ম

কিভাবে পুলিশের কাছে একটি সাধারণ ডায়েরির আবেদন লিখবেন, তার একটি নমুনা নিচে দেয়া হল। আর অভিযোগ লেখার ক্ষেত্রে বিষয় হিসেবে লিখবেন “অভিযোগ”।

বরাবর,
অফিস ইনচার্জ,
কুমিল্লা মডেল থানা,
কুমিল্লা জেলা

বিষয়ঃ সাধারণ ডায়েরি করার আবেদন।

জনাব,
যথা বিহীত সম্মান পূর্বক বিনীত নিবেদন এই যে, আমি মোহাম্মদ কামাল উদ্দিন (৩২), পিতা/স্বামীঃ পিতা/স্বামীর নাম, গ্রামঃ গ্রামের নাম, ডাকঘরঃ আপনার ডাকঘর, উপজেলাঃ উপজেলার নাম, জেলাঃ জেলার নাম, থানায় হাজির হয়ে এই মর্মে লিখিতভাবে জানাচ্ছি যে, গত ২/৫/২০২২ ইং তারিখে আমার নিজ বাড়ি হতে চন্দ্রঘোনা বাজারে যাওয়ার পথে অজ্ঞাত স্থানে আমার জাতীয় পরিচয়পত্র কার্ডটি হারিয়ে ফেলি। জাতীয় পরিচয়পত্র/ স্মার্ট কার্ড নম্বরঃ ৮****৫৮০০২৪৭। সম্ভাব্য অনেক স্থানে খোঁজাখুজি করেও জাতীয় পরিচয়পত্রটি পাওয়া যাচ্ছে না। পাচ্ছি না। এমতাবস্থায় বিষয়টি সাধারণ ডায়েরিভুক্ত করা একান্ত প্রয়োজন।

অতএব, উপরোক্ত বিষয়টি সাধারণ ডায়েরিভুক্ত করতে মহোদয়ের একান্ত মর্জি হয়।

বিনীত নিবেদক-
মোহাম্মদ কামাল উদ্দিন,
ঠিকানা ও মোবাইল নম্বর

এমন ভাবেই আপনি থানায় যেকোনো বিষয়ের জন্য লিখিত আবেদন করতে পারবেন। আশা করি আপনারা বুঝতে পেরেছেন। ধন্যবাদ সবাইকে।
ঘরে থাকুন
সুস্থ থাকুন

পুলিশ সুপারের কাছে দরখাস্ত লেখার নিয়ম

কোন সমস্যায় জেলা পুলিশ সুপারের কাছে দরখাস্ত লেখার জন্য একই ফরম্যাটে লিখবেন। তবে, Addressing করার ক্ষেত্রে নিচের মত লিখবেন।

বরাবর,
পুলিশ সুপার,
চট্টগ্রাম (জেলার নাম)

শেষকথা

আশা করি আপনি নিজেই পুলিশের কাছে যে কোন ধরণের দরখাস্ত বা অভিযোগ লিখতে পারবেন। থানায় অভিযোগ লেখার ক্ষেত্রে সব সময় তথ্যগুলো স্পষ্ঠ ও সঠিক তথ্য লিখবেন।

দরখাস্ত লেখার নিয়ম

নিয়মিত এ ধরণের তথ্য পেতে আপনি আমাদের ফেইসবুক পেইজ ফলো করে রাখতে পারেন- Eservicesbd

সকল আপডেট তথ্যের জন্য Facebook Page

Similar Posts

মন্তব্য করুন