আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বৃদ্ধি ৩১ ডিসেম্বর পর্যন্ত

শুধুমাত্র ব্যক্তিশ্রেণির করদাতাদের জন্য আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত করা হয়েছে।

অবশেষে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ নভেম্বর থেকে বৃদ্ধি করে ৩১ ডিসেম্বর ২০২২ পর্যন্ত করা হয়েছে। এ সুযোগ শুধুমাত্র ব্যক্তিশ্রেণির করদাতাদের জন্য প্রযোজ্য হবে।

বিভিন্ন শ্রেণি–পেশার মানুষ ও সংগঠনগুলোর অনুরোধে গত দুই বছরের মতো এবারও সময় বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অর্থাৎ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন জমা দিতে পারবেন করদাতারা। এনবিআর জনসংযোগ পরিচালক সৈয়দ এম এ মুমেন আজ বুধবার এ তথ্য নিশ্চিত করেছেন।

বর্তমানে চালু আয়কর অধ্যাদেশ অনুযায়ী, প্রতিবছর ৩০ নভেম্বরের মধ্যে রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক। তবে বিশেষ পরিস্থিতির কারণে এনবিআর তার নিজস্ব ক্ষমতাবলে এক মাস সময় বাড়িয়েছে। আয়কর অধ্যাদেশ, ১৯৮৪–এর ধারা ১৮৪ জি অনুযায়ী প্রাপ্ত ক্ষমতাবলে জনস্বার্থে এ আদেশ জারি করা হয়েছে বলে জানায় NBR।

গত কিছুদিন যাবৎ দেশের বিভিন্ন ব্যবসায়ী ও পেশাজীবি সংগঠন আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা বাড়ানোর অনুরোধ জানায়। গত মঙ্গলবার ২৯ নভেম্বর ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (FBCCI) রিটার্ন দাখিলের সময় আরও ১ মাস বাড়ানোর জন্য অনুরোধ জানিয়ে এনবিআরকে চিঠি পাঠায়।

এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, করোনার দীর্ঘমেয়াদি প্রভাব ও চলমান বিশ্বের অর্থনৈতিক সংকটের কারণে শিল্পোৎপাদন, ব্যবসা-বাণিজ্য ও সেবা খাত বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে।

এমতাবস্থায়, আর্থিক খাতের বিদ্যমান পরিস্থিতির কারণে অনেকের পক্ষে সময়মত রিটার্ন দাখিল করা সম্ভব হচ্ছে না। তাই আয়কর রিটার্ন জমার সময় এক মাস বাড়ানো প্রয়োজন বলে FBCCI মনে করে।

তাছাড়া, এনবিআর জানায় এবছর এর পূর্ববর্তী বছরের তুলনায় রিটার্ন জমার সংখ্যা কম। এনবিআরের হিসাব অনুযায়ী গত সপ্তাহ পর্যন্ত মোট ৯ লাখ রিটার্ন জমা পড়েছে।

যাই হোক, আপনারা যাদের রিটার্ন দাখিল করতে হবে এবং যাদের বাধ্যতামূলকভাবে রিটার্ন দাখিল করতে হবে কিন্তু এখনো রিটার্ন জমা দেননি তাদের জন্য একটি সুযোগ। জরিমানা ছাড়া রিটার্ন জমা দেয়ার আরও ১ মাস সুযোগ বৃদ্ধি পেল। তাই সময় থাকতে আপনার রিটার্ন দাখিল করুন

Please Subscribe our YouTube Channel

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।