৫ লাখ টাকার বেশি সঞ্চয়পত্র ক্রয়ে আয়কর রিটার্ন বাধ্যতামূলক

৫ লাখ টাকার বেশি সঞ্চয়পত্র ক্রয়ে আয়কর রিটার্ন বাধ্যতামূলক। তবে ৫ লাখ বা তার কম মূল্যের সঞ্চয়পত্র ক্রয়ে লাগবেনা টিন সার্টিফিকেট।

সঞ্চয়পত্র ক্রয়ে আয়কর রিটার্ন বাধ্যতামূলক

আপনি যদি ৫ লক্ষ টাকার বেশি সঞ্চয়পত্রে বিনিয়োগ করতে যান, আপনাকে বিগত আয়কর রিটার্ন জমা দেয়ার প্রমাণ জমা দিতে হবে। তবে ৫ লাখ টাকা বা তার কম পরিমাণের সঞ্চয়পত্র ক্রয়ে টিন সার্টিফিকেট ও রিটার্ণ জমা দিতে হবে না।

এখানে জানাব সঞ্চয়পত্র ক্রয়ের ক্ষেত্রে টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন ও আয়কর রিটার্ন জমা দেয়ার বিষয়ে কিছু প্রয়োজনীয় তথ্য।

যারা সঞ্চয়পত্রে ৫ লাখ টাকার বেশি Investment করছেন, সরকার ভাবছে তাদের আয় করযোগ্য সীমাতে আছে। আবার একইভাবে ৫ লাখ টাকার বেশি পরিমাণ ঋণ নিতে ও ক্রেডিট কার্ড নিতে আয়কর রিটার্ণ জমা দিতে হবে।

সঞ্চয়পত্র আয়কর রিটার্ন

আয়কর আদায়ের পরিমাণ বাড়াতে বর্তমান ২০২২-২৩ অর্থবছরের বাজেটে এমন ৩৮টি ক্ষেত্রে আয়কর রিটার্ন জমার বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে।

এর আগে এসবের অনেক ক্ষেত্রে শুধু TIN রেজিস্ট্রেশন বাধ্যতামূলক ছিল তবে আয়কর রিটার্ন জমা দেয়ার বাধ্যবাধকতা ছিল না।

৫ লক্ষ টাকা বা তার কম সঞ্চয়পত্র ক্রয়ে টিন সার্টিফিকেট প্রয়োজন হবে কিনা

বর্তমানে, ৫ লক্ষ টাকা বা তার কম মূল্যের সঞ্চয়পত্র ক্রয়ে টিন সার্টিফিকেটের (TIN Certificate) প্রয়োজন নেই। কারণ, নতুন অর্থ বিল ২০২২ এর ৪৭ ধারা মোতাবেক, পূববর্তী Income Tax Ordinance এর 184A Section টি সংশোধনপূর্বক প্রতিস্থাপন করা হয়েছে।

অর্থ বিল (অর্থ আইন) ২০২২ অনুযায়ী, Income Tax Ordinance এর 184A সেকশনটি প্রতিস্থাপন করা হয়। তাই, পূর্বের 184A সেকশন অনুসারে সঞ্চয়পত্র ক্রয়ের ক্ষেত্রে TIN Certificte দাখিলের নিয়মটি বাতিল হল।

পরিবর্তিত নতুন নিয়ম অনুযায়ী, শুধুমাত্র ৫ লক্ষ টাকার অধিক পরিমাণ সঞ্চয়পত্র ক্রয়ের ক্ষেত্রে আয়কর রিটার্ন জমা দেয়া বাধ্যতামূলক করা হয়েছে। তথ্যটির রেফারেন্স- ধারা ৪৭(3-XXI, XXIII) অর্থ বিল ২০২২

তবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো একটি কারণে টিন সার্টিফিকেটের জন্য উৎসাহিত করে। কারণটি হচ্ছে, যারা TIN Certificate জমা দিবেন তাদের সঞ্চয়পত্রের আয় থেকে ১০% আয়কর কর্তন করা হবে। আর যারা TIN Certificate জমা দিবেন না তাদের ১৫% আয়কর বাবদ কাটা যাবে।

দেখা যাচ্ছে ব্যাংক বা পোস্ট অফিসে সঞ্চয়পত্র কিনতে গেলে টিন সার্টিফিকেট বাধ্যতামূলক বলছে। তারা গত মাসে এই নিয়মটি সংশোধন হওয়ার ব্যাপারটি জানেন না। এক্ষেত্রে আপনি তাদেরকে এ সংশোধনের ব্যাপারে বলুন।

ব্যাংক বা পোস্ট অফিসে এই সংশোধনের ব্যাপারে হয়তো এখনো জানানো হয়নি এমনটিই হবে।

কেন সঞ্চয়পত্র আয়কর রিটার্ন বাধ্যতামূলক করা হয়েছে

বিগত অর্থ বছরে প্রায় ৭৫ লাখ ১০ হাজার টিন সাটিফিকেট রেজিস্ট্রেশন হয়েছে কিন্তু সেই অনুসারে অনেক কম আয়কর রিটার্ন জমা দেয়া হয়েছে। তাই আয়কর সংগ্রহ বৃদ্ধি ও আয়কর রিটার্ন দাখিলে বাধ্য করতেই এধরণের সিদ্ধান্ত নেয়া হয়।

চলতি বাজেট বক্তব্যে, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, টিআইএনধারীদের বড় অংশই রিটার্ন জমা দিচ্ছেন না। তাই এ অবস্থার পরিবর্তন আনতে বেশ কিছু ক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিলের প্রমাণ উপস্থাপন বাধ্যতামূলক করা হয়েছে। দেখুন যেসব ক্ষেত্রে আয়কর রিটার্ন জমা দিতে হবে

৫ লক্ষ টাকার আলাদা আলাদা ২ টি সঞ্চয়পত্র ক্রয়

আপনাদের অনেকেরই প্রশ্ন থাকতে পারে যে আলাদা আলাদা ২ টি ৫ লক্ষ টাকার সঞ্চয়পত্র ক্রয়ে কি আয়কর রিটার্ণ জমা দিতে হবে কিনা।

অবশ্যই দিতে হবে। কারণ সঞ্চয়পত্র গুলো যেহেতু আপনার নামেই ক্রয় করা হচ্ছে, আপনার প্রোফাইলে পুববর্তী সঞ্চয়পত্রগুলো উল্লেখ থাকবে।

FAQ

প্রতি অর্থবছরে ৫ লক্ষ টাকা কি TIN ছাড়া রাখা যাবে?

না, আপনি মোট ৫ লক্ষ টাকা পর্যন্ত TIN ছাড়া সঞ্চয়পত্র ক্রয় করতে পারবেন।

৫ লক্ষ টাকার সঞ্চয়পত্র ক্রয়ের জন্য কি আয়কর রিটার্ন দাখিল করতে হবে?

না, ৫ লক্ষ বা তার কম মূল্যের সঞ্চয়পত্র ক্রয়ের জন্য টিন সার্টিফিকেট বা আয়কর রিটার্ন কোনটিই দিতে হবে না। তবে ৫ লক্ষ টাকার অধিক হলেই, আয়কর রিটার্নের প্রমাণ দিতে হবে।

আয়কর রিটার্ন সংক্রান্ত আরো তথ্য

সকল আপডেট তথ্যের জন্য Facebook Page

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।