ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম

অনেক সময় অনাকাঙ্খিত কারণে আমাদের ট্রেনের ভ্রমণ বাতিল করতে হয়। সেক্ষেত্রে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম ও চার্জ সম্পর্কে জেনে নিন।

ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম

ট্রেনে যাত্রা করার পূর্বে আমরা প্রায় ট্রেনের অগ্রিম টিকিট কাটি। কিন্তু অনেক সময় দেখা যায় কোন কারণে আমাদের ভ্রমন বাতিল হয়ে যায়। সেক্ষেত্রে কিভাবে বুকিং করা ট্রেনের টিকেট ফেরত দিতে হবে এবং নিয়ম কি বিস্তারিত বলব।

এই পোস্টে আমরা জানব, ট্রেনের অনলাইন টিকিট ফেরত দেওয়ার নিয়ম, ই টিকেট ফেরত বাংলাদেশ, অনলাইনে ট্রেনের টিকেট ফেরত দেয়ার নিয়ম সম্পর্কে।

ই টিকেট ফেরত বাংলাদেশ

বাংলাদেশে ই টিকেট ফেরত বা অনলাইন টিকিট ফেরত দেওয়ার নিয়ম কিছুটা পরিবর্তন করা হয়েছে। পূর্বে ভ্রমণের ৫ দিন আগে টিকিট ফেরত দিলে টিকিটের সম্পূর্ণ দাম ফেরত পাওয়া যেত।

কিন্তু এই সময়টি এখন পরিবর্তন করে ২ দিন বা ৪৮ ঘন্টা করা হয়েছে এবং সর্বনিম্ন ৬ ঘন্টা করা হয়েছে। তবে এসব ক্ষেত্রে ফেরত দেয়ার জন্য একটি সার্ভিস চার্জ কর্তন করা হবে।

ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম

ট্রেনের টিকিট ফেরত দেয়ার জন্য আপনাকে অবশ্যই ভ্রমণের একটি নির্দিষ্ট সময়ের পূর্বে স্টেশন কাউন্টারে টিকিট ফেরত দেয়ার বিষয়টি জানাতে হবে। টিকিট ফেরত দেওয়ার ক্ষেত্রে সময় অনুযায়ী ভিন্ন ভিন্ন চার্জ কর্তন করা হবে।

সর্বনিম্ন ১২ ঘন্টা আগ পর্যন্ত আপনার ক্রয়কৃত ট্রেনের টিকিট ফেরত দিতে পারবেন। টিকিট ফেরত দেয়ার ক্ষেত্রে আপনি সম্পূর্ণ মূল্য ফেরত পাবেন না। কিছু বাড়তি চার্জ কাটা যাবে। আসুন জানি এই চার্জ সম্পর্কে,

ট্রেনের টিকিট ফেরত দেয়ার চার্জ

ফেরতের সময়চার্জ
48 ঘন্টা আগেএসি ক্লাস- 40 টাকা
প্রথম শ্রেণী- 30 টাকা
অন্য শ্রেণী- 25 টাকা
24 ঘন্টা আগেভাড়ার 25%
12 ঘন্টা আগেভাড়ার 50%
6 ঘন্টা আগেভাড়ার 75%
6 ঘন্টার কম সময়ফেরত প্রযোজ্য নয়
ট্রেনের টিকিট ফেরতের চার্জ

অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম বাংলাদেশ

বর্তমানে অনলাইনে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার কোন ব্যবস্থা নেই বাংলাদেশে। টিকিট ফেরত দেয়ার জন্য আপনাকে স্বশরীরে স্টেশন কাউন্টারেই যেতে হবে।

আমরা আশা করি বাংলাদেশ রেলওয়ে হয়তো এই সুবিধাটি নিয়ে আসবে। এতে অনেকেই উপকৃত হবে। দেখা যাচ্ছে আমরা অনেক দূর থেকেই অনলাইনে টিকিট কাটছি। সেক্ষেত্রে টিকিট বাতিল করার জন্য স্টেশনে যাওয়া অসম্ভব ও আর্থিকভাবেও লাভজনক নয়।

তাই যদি অনলাইনে টিকিট ফেরত দেয়ার ব্যবস্থা থাকতো, অনেক সুবিধা হতো যা বলার অপেক্ষা রাখে না।

শেষকথা

যদিও ট্রেনের টিকিট ফেরত দেয়ার একটি সুযোগ আছে। অনেকের কাছেই এটি একটি বিরক্তিকর, সময় সাপেক্ষ ও অলাভজনক একটি কাজ হয়ে দাড়াবে।

যারা দূর থেকে অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করছেন, তারা মূল্যবান সময় নস্ট করে স্টেশনে গিয়ে টিকিট ফেরত দেয়ার কোন মানেই হয় না। তাই অনলাইনে প্রোফাইল থেকেই অনলাইনে টিকিট ফেরত দেয়ার সুবিধাটি যুক্ত করা দরকার।

তারপরও যারা টিকিট ফেরত দিবেন, উপরের নিয়ম ও চার্জ সম্পর্কে জানতে পেরে আশা করি আপনি উপৃকত হবেন।

এধরণের তথ্য ও টিপস পাওয়ার জন্য আমাদের ফেইসুবক পেইজ ফলো করে রাখুন। তাছাড়া নিয়মিত ভিজিট করুন- eservicesbd.com.

ট্রেনের টিকেট সম্পর্কে আরো তথ্যের লিংক

সকল আপডেট তথ্যের জন্য Facebook Page

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।