বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার নিয়ম

কিভাবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করবেন, টিকিট কনফার্ম করবেন বিস্তারিত।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক

বাংলাদেশের সরকারি বিমান সংস্থা হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। স্বল্প খরচে বিদেশ গমণ ও দেশে ফেরার জন্য বাংলাদেশ বিমান প্রবাসীদের প্রথম পছন্দ।

অনেকসময় দেখা যায়, কোন কারণে ফ্লাইট বাতিল বা Flight Schedule পরিবর্তন হতে পারে। তাই, বিদেশ গমনের ক্ষেত্রে সবারই ফ্লাইটের আগে বিমান টিকিট চেক করার প্রয়োজন হয়।

তাই, এখানে জানাবো কিভাবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করবেন, ফ্লাইট স্ট্যাটাস (Flight Status) ও ফ্লাইট স্কেডিউল (Flight Schedule) জানতে পারবেন ইত্যাদি।

এসব তথ্য জানার পাশাপাশি এখন আপনি অনলাইনেই প্রয়োজনীয় টিকেটটি কনফার্ম করতে পারবেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স অনলাইন টিকেট চেক

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার জন্য আপনার Google Chrome বাউজার থেকে

  • ভিজিট করুন- https://www.biman-airlines.com
  • Check Your Trip অপশনে যান।
  • আপনার বিমান টিকেটের PNR Number/Reservation Code (6 Letters) লিখুন
  • আপনার Last Name লিখে সার্চ করুন।
  • আপনার Flight Information দেখতে পারবেন।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক

বিমান বাংলাদেশ Flight Status ও Flight Schedule চেক

Bangladesh Airlines এর বিভিন্ন ফ্লাইট স্ট্যাটাস ফ্লাইট স্কেডিউল চেক করতে পারবেন এখান থেকে। Flight Route এবং Flight No দিয়ে ফ্লাইটের স্ট্যাটাস চেক করা যাবে।

বিমান বাংলাদেশের ওয়েবসাইটে প্রবেশের পর হোমপেইজ থেকে FLIGHT STATUS অপশনে ক্লিক করুন। এখানে Route অপশন সিলেক্ট করে, ফ্লাইট কোন বিমানবন্দর থেকে কোন বন্দরে যাবে তা সিলেক্ট করে পরবর্তী ১ দিন পর্যন্ত Flight এর অবস্থা জানতে পারবেন।

অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম

এখানে আপনি Domestic ও International Flight Schedule গুলো সম্পর্কে জানতে পারবেন। এখানে ফ্লাইট নম্বর, ছেড়ে যাওয়া ও ফিরে আসার দিন ইত্যাদি যাবতীয় তথ্য দেখতে পাবেন।

আর এভাবেই আপনি খুব সহজে ঘরে বসেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করতে পারেন।

বাংলাদেশ এয়ারলাইন্স ওয়েব চেক ইন (Web Check In)

বিমানে উঠার পূর্বে Passenger দের টিকেট চেক ইন প্রসেস সম্পন্ন করতে হয়। Check In হচ্ছে এয়ারলাইন্স যাত্রীদের বিমানে ভ্রমণের টিকিট যাচাই করে অনুমতি দেয়ার প্রক্রিয়া।

অনলাইনে এই চেক ইন প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন। বিমান ছেড়ে যাওয়ার ২৪ ঘন্টা আগে থেকে এই Check In প্রক্রিয়া শুরু হয়।

Domestic Flight গুলোর ক্ষেত্রে বিমান ছাড়ার ৩ ঘন্টা আগে এবং International Flight এর ক্ষেত্রে ৪ ঘন্টা আগে ওয়েব চেক ইন বন্ধ হয়ে যায়।

ওয়েব চেক ইন করার জন্য, Web Check In অপশনে যান। এখানে Ticket Number/PNR number এবং আপনার Last Name লিখে সার্চ করুন। আপনার Reservation টি খুঁজে পাওয়া গেলে Check In প্রক্রিয়াটি সম্পন্ন করুন।

এছাড়াও আপনি সরাসরি Biman Bangladesh Airlines এর কল সেন্টার +8801990997997, +8801777715566 অথবা +8801777715620 নম্বরে কথা বলে আপনার টিকেট সম্পর্কে বিস্তারিত জানতে পারেন।

শেষকথা

ঘরে বসে মোবাইলে বিমান টিকেট চেক করার পদ্ধতি না জানার কারণে হয়রানির শিকার হতে হয়। তাই প্রক্রিয়াটি আপনাদের কাছে শেয়ার করলাম।

দয়া করে পেইজটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করে অন্যদের জানতে সহযোগিতা করুন।

এ ধরণের বিভিন্ন তথ্য ও টিপস পেতে আমাদের ব্লগে নিয়মিত ভিজিট করুন- eservicesbd.com এবং আমাদের ফেসবুক পেইজ- Eservicesbd ফলো করে রাখুন।

FAQs

কিভাবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করবো?

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট চেক করার জন্য ভিজিট করুন- https://www.biman-airlines.com। তারপর Check Your Trip অপশনে যান। টিকেটের PNR Number/Reservation Code (6 Letters) লিখুন এবং আপনার Last Name লিখে সার্চ করুন। আপনার Flight Information দেখতে পারবেন।

PNR পিএনআর কি?

পিএনআর নম্বর (PNR Number) হচ্ছে টিকেট সংগ্রহ করার সময়ে দেয়া ৬ সংখ্যার একটি কোড যার মাধ্যমে অনলাইনে বিমান টিকেট চেক করা যায়।

ই টিকেট নিয়ে আরো তথ্য

সকল আপডেট তথ্যের জন্য Facebook Page

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।