মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

আপনার হাতে থাকা মোবাইল থেকেই অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করা যায়। জানুন মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম।

আপনার হাতে থাকা মোবাইলের মাধ্যমেই অনলাইনে ট্রেনের টিকেট কাটতে পারবেন। এখানে আমি মোবাইলে ট্রেনের টিকেট কাটার নিয়ম ছবিসহ বিস্তারিত শেয়ার করব। এই টিউটোরিয়াল দেখে যে কেউ এখন নিজে নিজে Train Ticket Booking করতে পারবে।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

মোবাইলে ট্রেনের টিকিট কাটার জন্য আপনার মোবাইলের Google Play Store থেকে Rail Sheba এপটি ডাউনলোড করুন। এবার আপনার প্রয়োজনীয় তথ্য ও পাসওয়ার্ড দিয়ে Registration করুন। একাউন্টে Login করে স্টেশন, টিকিটের ক্লাস ও তারিখ দিয়ে ট্রেন Search করুন। সবশেষে Seat Booking ও Payment করে টিকিট ক্রয় করুন।

মোবাইল থেকে ট্রেনের টিকেট ক্রয় করার বিস্তারিত প্রক্রিয়া নিচে ছবিসহ দেখানো হলো।

১. Rail Sheba এপ Download করুন

Google Play Store থেকে বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল Rail Sheba অ্যাপটি আপনার মোবাইলে ইনস্টল করতে পারেন। অ্যাপটি ইনস্টল করতে না চাইলে Google Chrome ব্যবহার করেও টিকিট বুকিং করতে পারবেন।

২. রেজিস্ট্রেশন করুন

Rail Sheba অ্যাপটি ওপেন করুন। Google Chrome ব্যবহার করতে চাইলে সরাসরি Rail App লিংকে ভিজিট করুন। নিচের ছবির মত অপশন পাবেন।

এখানে নাম, ইমেইল মোবাইল নম্বর, পাসওয়ার্ড, NID Card বা Birth Registration Number ও ঠিকানা দিয়ে Register বাটনে ক্লিক করুন। নিচের ছবি অনুসরণ করুন।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

৩. Login করুন ও ট্রেন সার্চ করুন

মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। From অপশনে যে স্টেশন থেকে উঠবেন সেই স্টেশন বাছাই করুন। To অপশনে যে স্টেশনে নামবেন তা সিলেক্ট করুন।

টিকেটের Class ও তারিখ সিলেক্ট করে Search Trains বাটনে ট্যাপ করুন। (ছবিতে দেখুন)

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

৪. Train, Coach ও ‍Seat বাছাই করুন

ট্রেন ছাড়ার সময় অনুসারে আপনার পছন্দমত ট্রেন এবং দাম অনুসারে টিকেটের শ্রেণি বাছাই করে Book Now বাটনে ট্যাপ করুন।

এবার Select Coach অপশনে আসন খালি আছে এমন কোচ ও সিট সাদা রংয়ের থাকবে। এখানে TA এবং THA কোচ খালি আছে দেখাচ্ছে। আমরা, TA কোচ সিলেক্ট করলাম এবং নিচে TA-51, TA-52 সিট বাছাই করলাম। তারপর, CONTINUE PURCHASE বাটনে ট্যাপ করে পরের ধাপে যান।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

৫. যাত্রীর তথ্য দিন ও পেমেন্ট করুন

এ ধাপে যতটি Seat বুকিং করবেন ততজন যাত্রীর নাম ও যাত্রী পূর্ণবয়স্ক (Adult) বা শিশু (Child) কিনা তা পূরণ করতে হবে। এসব তথ্য দিয়ে PROCEED বাটনে ট্যাপ করুন।

এবার টিকেটের মূল্য পরিশোধ করতে হবে। বিকাশ, নগদ, রকেট, Visa, Mastercard বা DBBL Nexus Card দিয়ে পেমেন্ট করা যাবে।

মোবাইলে ট্রেনের টিকিট ক্রয়

পেমেন্ট মেথট সিলেক্ট করে PROCEED TO PAYMENT বাটনে ট্যাপ করে পেমেন্ট সম্পন্ন করুন। অবশ্যই ১৫ মিনিটের মধ্যেই পেমেন্ট সম্পন্ন করতে হবে। নতুবা বুকিং বাতিল হয়ে যাবে এবং আবার প্রথম থেকে Ticket Search করে বুকিং করতে হবে।

আরও পড়ুন- বিকাশের মাধ্যমে ট্রেনের টিকিট কাটার নিয়ম

৬. টিকেট ডাউনলোড ও প্রিন্ট করুন

টিকিটের মূল্য পরিশোধ করার পর My Tickets অপশন থেকে আপনার সর্বশেষ ৭ দিন আগ পর্যন্ত ক্রয় করা সকল টিকেট দেখতে পাবেন। টিকেট Download করে প্রিন্ট করে ট্রেনে ভ্রমণের জন্য ব্যবহার করতে পারবেন।

ট্রেনের টিকেট ডাউনলোড

ট্রেনের টিকেট কাটার নিয়ম ভিডিও

মোবাইলে ট্রেনের টিকিট চেক

মোবাইলে ট্রেনের টিকেট চেক করার জন্য উপরের মেন্যু থেকে Verify Ticket অপশনে যান। এখানে Online Ticket নাকি Counter Ticket সিলেক্ট করুন। PNR/Ticket Number ও যে একাউন্ট থেকে টিকেট ক্রয় করা হয়েছে সেই একাউন্টের মোবাইল নাম্বার দিয়ে Verify Ticket বাটনে ট্যাপ করে টিকেট চেক করা যাবে।

ট্রেনের টিকিট নিয়ে আরও তথ্য

বুকিংট্রেনের টিকিট ক্রয়
ফেরতট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম
হারানো টিকিটট্রেনের টিকিট হারিয়ে গেলে করণীয়
হোমপেইজEservicesbd

Please Subscribe our YouTube Channel

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।