অনলাইনে জিপিএফ হিসাব দেখার নিয়ম | জিপিএফ ব্যালেন্স চেক

অনলাইনে আপনার জিপিএফ ব্যালেন্স চেক (cafopfm gov bd GPF balance check bd 2022) করতে পারেন। দেখুন কিভাবে করবেন।

জিপিএফ ব্যালেন্স চেক

বর্তমানে অনলাইনেই শুধুমাত্র আপনার এনআইডি ও মোবাইল নম্বর দিয়ে অনলাইন থেকেই প্রভিডেন্ট ফান্ড বা জিপিএফ ব্যালেন্স চেক করতে পারেন। অনলাইনে সাধারণ প্রভিডেন্ট ফান্ড বা জিপিএফ হিসাব দেখার নিয়ম তা নিয়ে বিস্তারিত বলব। আশা করি আপনার কাজে লাগবে।

পূর্বে জিপিএফ তথ্য জানার জন্য আর্থিক বছর শেষে অর্থাৎ জুলাই মাসে উপজেলা হিসাবরক্ষণ অফিস থেকে জিপিএফ একাউন্ট স্লিপ সংগ্রহ করতে হতো। যা বর্তমানে অনেক সহজ হয়ে গেছে। অনলাইনেই আপনি আপনার প্রভিডেন্ট ফান্ডের ব্যালেন্স জানতে পারছেন।

সরকারি চাকরীজীবিদের বেতন ও সুবিধা বন্টনের জন্য ইএফটি চালু করার পর জিপিএফ হিসাব পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট শাখার অধীনে আনা হয়। তাই এখন থেকে পেনশন ও ফান্ড ম্যানেজমেন্ট শাখা জিপিএফ ফান্ডের হিসাব নিয়ন্ত্রণ ও সংরক্ষণ করবে।

অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করতে যা লাগবে

GPF balance check online- অনলাইনে জিপিএফ হিসাব বের করার নিয়ম খুবই সহজ একটি প্রক্রিয়া। অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক করতে নিচে উল্লেখিত জিনিসগুলো লাগবে।

  • একটি স্মার্টফোন/ কম্পিউটার/ ট্যাব
  • ইন্টারনেট
  • NID / SMART ID নম্বর (পে ফিক্সেশন করার সময় যেটি ব্যবহার করেছেন)
  • মোবাইল নম্বর (পে ফিক্সেশনে যেটি ব্যবহার করেছেন)

অনলাইনে জিপিএফ হিসাব দেখার নিয়ম – www.cafopfm.gov.bd 2022

জিপিএফ হিসাব দেখার জন্য ইন্টারনেট কানেকশন আছে এমন কম্পিউটার বা মোবাইল ফোন থেকে ভিজিট করুন-www.cafopfm.gov.bd। GPF Information এ ক্লিক করুন এবং আপনার এনআইডি ও মোবাইল নম্বর দিয়ে সাবমিট করুন। সবশেষে OTP কোড ভেরিফিকেশন করার পর জিপিএফ ব্যালেন্স দেখতে পারবেন। বিস্তারিত নিচে দেখানো হল।

ধাপ ১: কম্পিউটার বা মোবাইলের Firefox বা Google Chrome ব্রাউজার থেকে www.cafopfm.gov.bd লিখে ভিজিট করুন।

জিপিএফ ব্যালেন্স চেক

এরপর উপরের মত কয়েকটি অপশন দেখতে পাবেন। এখান থেকে GPF Information (জিপিএফ ইনফর্মেশন) অপশন থেকে Click Here বাটনে ক্লিক করুন।

জিপিএফ ব্যালেন্স চেক করার নিয়ম

ধাপ ২ঃ এখানে আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর (NID/ Smart ID নম্বর) দিন। তারপর, আপনার মোবাইল নম্বর দিন যে নম্বরটি আপনার পে ফিক্সেশন বা ইএফটি করার সময় দিয়েছিলেন।

Fiscal Year অপশন থেকে যে অর্থবছরের হিসাব দেখতে চান তা সিলেক্ট করেন। এবার Submit বাটনে ক্লিক করুন।

ধাপ ৩ঃ Submit বাটনে ক্লিক করার পর Employee Verification এর জন্য আপনার মোবাইলে ৪ ডিজিটের একটি OTP কোড পাঠানো হবে। ওটিপি কোডটি দিয়ে আবার Submit করুন।

অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক

পরের পেইজে আপনার নাম, এনআইডি নম্বর এবং জিপিএফ এর হিসাব নম্বর সহ সকল জিপিএফ তথ্য দেখতে পাবেন। তার নিচে একটি ছকে Opening Balance, Subscription, Refund, Profit, Withdrawal and Closing Balance দেখতে পাবেন।

আপনি চাইলে, উপরের ডান পাশের Print বাটনে ক্লিক করে জিপিএফ স্টেটমেন্ট ডাউনলোড করে নিতে পারবেন। জিপিএফ এর টাকা উত্তোলনের জন্য এই প্রিন্ট কপি ব্যবহার করা যাবে। এতে কোন প্রকার অফিসিয়াল স্বাক্ষরের প্রয়োজন হয় না।

জিপিএফ হিসাব ক্যালকুলেটর

জিপিএফ হিসাব ক্যালকুলেটরের সাহায্যে সাধারণ ভবিষ্য তহবিল বা জিপিএফ এর বছরের শুরুর স্থিতি ও মাসিক কর্তনের পরিমাণ দিয়ে বছরান্তে স্থিতি জানতে পারবেন।

এজন্য আপনার মোবাইল বা কম্পিউটার থেকে ভিজিট করতে হবে- জিপিএফ ক্যালকুলেটর

জিপিএফ ক্যালকুলেটর

কিভাবে জিপিএফ ক্যালকুলেটরের সাহায্যে জিপিএফ এর হিসাব দেখবেন

জিপিএফ বা সাধারণ ভবিষ্য তহবিলের হিসাব দেখার জন্য, বছরের শুরুর স্থিতি লিখুন। এরপর মাসিক কর্তনের পরিমাণ লিখুন। অগ্রিম উত্তোলন থাকলে লিখুন ও উত্তোলনের তারিখ দিন, না থাকলে এড়িয়ে যান। এরপর সকল মাসের কর্তন সমান হলে হ্যাঁ দিন। না হলে না সিলেক্ট করুন এবং প্রত্যেক মাসের আলাদা আলাদা কর্তনের পরিমাণ লিখুন। সবশেষে কর্তনসমূহ প্রতি মাসের ৫ তারিখের মধ্যে পরিশোধিত হলে হ্যাঁ সিলেক্ট করুন এবং ফলাফল বাটনে ক্লিক করে জিপিএফ হিসাব দেখুন।

অন্যান্য জিপিএফ তথ্য

সকল আপডেট তথ্যের জন্য Facebook Page

Similar Posts

One Comment

মন্তব্য করুন