বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

এখন ৬১টি দেশ থেকে মুহুর্তেই বিকাশ একাউন্টে টাকা পাঠানো যায়। জানুন বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম ও সুবিধা ও অসুবিধাসমূহ।

প্রবাসী ভাইদের আমরা রেমিটেন্স যোদ্ধা বলি। প্রবাসী ভাইরা কিভাবে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাবেন এবং বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর অন্যান্য উপায়গুলো নিয়ে আলোচনা করবো।

রেমিটেন্স পাঠানোর সহজ ও দ্রুত উপায় হিসেবে প্রবাসীরা চাইলে বিকাশের মাধ্যমে দেশে টাকা পাঠাতে পারেন। আসুন জানি এ নিয়ে বিস্তারিত।

বিকাশের মাধ্যমে বিদেশ থেকে টাকা পাঠানোর পদ্ধতি ২০১৬ সালে চালু হয়। এই সম্পর্কে অনেকে না জানার কারণে এই পদ্ধতি তেমন ব্যবহার করা হয় না। আপনারা খুব সহজে বিদেশ থেকে MTO (মানি ট্রান্সফার অর্গানাইজেশন) এর মাধ্যমে বাংলাদেশে টাকা পাঠাতে পারবেন।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

বিকাশ এর অফিসিয়াল ওয়েবসাইটের তথ্য অনুযায়ী বর্তমানে পৃথিবীর ৬১টি দেশ থেকে Money Exchange House এবং Money Transfer Organization (MTO) এর মাধ্যমে ব্যক্তিগত বিকাশ একাউন্টে টাকা পাঠাতে পারবেন।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর জন্য মানি এক্সচেঞ্জ হাউজ অথবা MTO (মানি ট্রান্সফার অর্গানাইজেশন) ব্যবহার করতে পারেন। বিকাশ এর সাথে অনেক মানি ট্রান্সফার অর্গানাইজেশন (MTO) এর সম্পর্ক রয়েছে যার মাধ্যমে আপনারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে বৈধভাবে বাংলাদেশে বিকাশে টাকা পাঠাতে পারবেন।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর জন্য,

  1. প্রথমে অনুমোদিত ব্যাংকের ব্রাঞ্চ/Money Exchange/ MTO Agent-এর কাছে যান;
  2. যার কাছে টাকা পাঠাবেন তার বিকাশ একাউন্ট নাম্বার এবং পুরো নাম প্রদান করুন;
  3. টাকার পরিমাণ পরিশোধ করুন;
  4. গ্রাহকের বিকাশ একাউন্টের টাকা পৌঁছেছে কিনা নিশ্চিত হন।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর ক্ষেত্রে সতর্কতা

  1. প্রাপকের বিকাশ একাউন্ট নাম্বার এবং বিকাশ একাউন্ট নাম সঠিকভাবে প্রদান করেছেন কিনা নিশ্চিত হন। 
  2. বিকাশ একাউন্টটি অবশ্যই বৈধ এবং রেজিস্টার্ড হতে হবে।
  3. পাঠানো টাকার পরিমাণ যেন বাংলাদেশী টাকায় বিকাশের লিমিট ক্রস না করে।
  4. হুন্ডি বা অবৈধ কোন মাধ্যমে যেন টাকা না পাঠান।

এই ছিল বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম। উত্তর নিয়ম অবলম্বন করে আপনার নিকটস্থ মানি এক্সচেঞ্জ/ পার্টনার ব্যাংক ব্রাঞ্চ/ মানি ট্রান্সফার অর্গানাইজেশন (MTO) থেকে বাংলাদেশে বিকাশ একাউন্টে টাকা পাঠাতে পারবেন। টাকা পাঠানোর পূর্ব শর্তাবলী গুলো মনোযোগ দিয়ে দেখে নিবেন। 

যে সকল দেশ থেকে বিকাশে টাকা পাঠাতে পারবেন 

বর্তমানে বিকাশ এর অফিসিয়াল ওয়েবসাইট (bkash.com) এ- পাওয়া তথ্য অনুযায়ী পৃথিবীর ৬২ টি দেশ থেকে বাংলাদেশে বিকাশের মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। উক্ত দেশের নাম এবং MTO নাম গুলো সম্পর্কে জানতে দেখুন – bKash Money Transfer Service

বিদেশ থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানোর পূর্বে অবশ্যই এই বিষয়ে সম্পর্কে অবগত থাকতে হবে। প্রযুক্তিগত উন্নয়নের ফলে MTO ব্যবহার করে বিদেশ থেকে বিকাশের মাধ্যমে টাকা পাঠানো যায় । 

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর সুবিধা

যেকোনো একটা কাজের সুবিধা এবং অসুবিধা দুটো দিক থাকে ঠিক তেমনি আপনারা যদি বিদেশ থেকে বিকাশে বাংলাদেশে টাকা পাঠানোর চান বা আনার চান সেক্ষেত্রে এ বিষয়ের কিছু সুবিধা ও অসুবিধা আছে যা কার্যক্রম সম্পূর্ণ করার আগে অবশ্যই জানা প্রয়োজন।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর সুবিধা গুলো হলো:

  • বিকাশের মাধ্যমে তৎক্ষনাৎ টাকা পাঠানো যায়।
  • ২.৫% সরকারি প্রণোদনা (Government Incentive) পাওয়া যায়।
  • বিকাশের মাধ্যমে বিদেশ থেকে গ্রহণ করা টাকা উত্তোলন না করে প্রায় সকল দোকান, শপিং মল, অনলাইনে কেনাকাটা ও বিল পরিশোধ করা যায়। ফলে ক্যাশ আউট চার্জ দিতে হবে না।
  • প্রয়োজনে যে কোন সময় বিকাশের টাকা ক্যাশ আউট করা যায়।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর অসুবিধা

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর সবথেকে বড় অসুবিধা হলো ক্যাশ আউট চার্জ ও সার্ভিস চার্জ। ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে সার্ভিস চার্জ নেই বললেই চলে। অপরদিকে, বিকাশে টাকা পাঠানো হলে সেই টাকা Cash out করতে হাজারে প্রায় ১৫-২০ টাকা খরচ হয়ে যায়, যেটা অনেক বেশি।

তাছাড়া, বিকাশে টাকা পাঠানোর আরও এক অসুবিধা হলো এর লিমিট। চাইলে আপনি যে কোন পরিমাণ টাকা পাঠাতে পারবেন না।

পেওনিয়ার থেকে বিকাশে টাকা আনার নিয়ম

পেওনিয়ার থেকে বিকাশে টাকা আনার জন্য পেওনিয়ার একাউন্ট বিকাশের সাথে লিংক করতে হবে। এজন্য প্রথমে বিকাশ একাউন্টে লগইন করে রেমিটেন্স অপশন সিলেক্ট করুন। পেওনিয়ার একাউন্ট থাকলে ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে একাউন্ট লিংক করতে পারবেন। একাউন্ট না থাকলে নতুন একাউন্ট খুলতে পারেন।

বর্তমানে বাংলাদেশে পেশা হিসেবে ফ্রিল্যান্সিং খুবই জনপ্রিয়তা লাভ করেছে। বাংলাদেশের তরুণ সমাজ বেশিরভাগ ফ্রিল্যান্সিং এর দিকে ঝুকছে দিন দিন নিত্য নতুন ফ্রিল্যান্সার তৈরি হচ্ছে এর সাথে সাথে বাড়ছে ফ্রিল্যান্সিং এর টাকা দেশে আনা নিয়ে সমালোচনা।

সাধারণ ক্ষেত্রে Freelancing গুলোতে বেশিরভাগ Buyer হয়ে থাকে বিভিন্ন দেশের। যার ফলে এই সকল মার্কেটপ্লেসগুলোতে পেমেন্ট মেথড ইন্টারন্যাশনাল কারেন্সি ডলার ($) ব্যবহার হয়। আমরা সরাসরি বিকাশের মাধ্যমে ডলারগুলো বাংলাদেশে আনতে পারবো না।

সেক্ষেত্রে ফ্রিল্যান্সিং এর টাকা বিকাশে পাঠানোর জন্য Payoneer বা Wise ব্যবহার করতে পারেন। কিভাবে Payoneer থেকে bKash একাউন্টে টাকা পাঠানোর প্রক্রিয়াটি নিচে দেখানো হলো।

পেওনিয়ার থেকে বিকাশে টাকা আনার নিয়ম

Payoneer থেকে বিকাশে টাকা আনার জন্য,

  • বিকাশ অ্যাপসে প্রবেশ করে “রেমিটেন্স” অপশনে প্রবেশ করুন এবং “Payoneer”  সিলেক্ট করুন।
  • Link my Payoneer account বাটনে ক্লিক করে আপনার প্রিয় নিয়ার একাউন্ট লিংক করতে পারবেন  অথবা নতুন পিয়োনিয়ার একাউন্ট ক্রিয়েট করার জন্য Create Payoneer account with Bkash বাটনে ক্লিক করুন।
  • অ্যাকাউন্ট লিঙ্ক করার জন্য Link my Payoneer account  বাটনে ক্লিক করে আপনার Payoneer একাউন্ট এর ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে sign in বাটনে ক্লিক করুন।
  • 2-Step Verification সম্পন্ন করার জন্য turn on বাটনে ক্লিক করে দিন। এরপরে আপনার ফোনে পাওয়া OTP কোড বসিয়ে ভেরিফিকেশন সম্পন্ন করুন। 
  • এবং পরবর্তীতে আপনাকে মেসেজের মাধ্যমে অথবা মোবাইল ডিসপ্লেতে একটি ভেরিফিকেশন কোড দেওয়া হবে উক্ত কোডটি সংগ্রহ করুন। এবং পেওনিয়ারকে বিকাশ এর সাথে সংযুক্ত করার পারমিশন প্রদান করতে agree বাটনে ক্লিক করুন। 

“অভিনন্দন সফলভাবে আপনার ইউনিয়ন একাউন্ট বিকাশ এর সাথে সংযুক্ত হয়েছে” এমন একটি নোটিফিকেশন দেখতে পাবেন। আপাতত শুধুমাত্র রেমিটেন্স অপশনে Payoneer যুক্ত আছে। ভবিষ্যতে হয়তো অন্য কোন মানি ট্রান্সফার মাধ্যম যুক্ত হতে পারে।

Please Subscribe our YouTube Channel

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।