রূপালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

রূপালী ব্যাংক একাউন্ট খোলার জন্য ব্যাংকের শাখায় প্রয়োজনীয় কাগজপত্রসহ আবেদন ফরম পূরণ করে জমা দিতে হবে।

আপনি যদি রূপালী ব্যাংকে একাউন্ট খোলার চিন্তাভাবনা করে থাকেন সেক্ষেত্রে এই পোস্টটি আপনার কাজে লাগবে। কারণ এখানে আমি রূপালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম এবং রূপালী ব্যাংক অ্যাকাউন্ট সম্পর্কিত বিষয়ে আলোচনা করেছি।

১৯৭২ সালে রুপালি ব্যাংকের কার্যক্রম শুরু হয়। বর্তমানে এটি বাংলাদেশের অন্যতম বৃহৎ সরকারি বাণিজ্যিক ব্যাংক।  রূপালী ব্যাংক দীর্ঘদিন যাবত বিশ্বস্ততার সাথে দেশ ও দেশের বাহিরে ব্যাংকিং সেবা প্রদান করে আসছে। বাংলাদেশের অর্থনীতিতে অনেকটা অংশ জুড়ে আছে রূপালী ব্যাংকের অবদান।

আসুন রুপালী ব্যাংকে কি কি একাউন্ট করতে পারবেন এবং একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানি।

রূপালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

রূপালী ব্যাংক সেভিংস একাউন্ট খোলার জন্য নিকটস্থ শাখা থেকে একাউন্ট খোলার আবেদন ফরম সংগ্রহ করুন। তারপর আপনার ২ কপি ছবি, এনআইডির কপি, নমিনির ছবি ও এনআইডির কপি যুক্ত করে জমা দিন। নমুনা স্বাক্ষর কার্ডে চেকে ব্যবহার্য স্বাক্ষর দিন এবং নুন্যতম জমার পরিমাণ ৫০০ টাকা ক্যাশ কাউন্টরে জমা দিয়ে একাউন্ট খুলতে পারবেন।

রূপালী ব্যাংকে একাউন্ট খোলার আগে প্রথমে আপনাকে নির্ধারণ করতে হবে আপনি কোন ধরনের অ্যাকাউন্ট খুলতে চান। এরপরে একাউন্টের ধরন অনুযায়ী ফরম সংগ্রহ করতে হবে এবং ডকুমেন্ট সংযুক্ত করতে হবে।

আরও পড়ুন- অগ্রণী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

রূপালী ব্যাংকের একাউন্ট ধরন

  • সেভিংস একাউন্ট
  • Rupali School Banking Account
  • Deposit Account

রূপালী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে

  1. আবেদনকারীর জাতীয় পরিচয় পত্র অথবা পাসপোর্ট;
  2. ২ কপি রঙিন ছবি এবং ইউটিলিটি বিলের কপি;
  3. একটি সচল মোবাইল নাম্বার;
  4. ই-টিন সার্টিফিকেট (ব্যবসায়ীদের ক্ষেত্রে যদি থাকে);
  5. নমিনির জাতীয় পরিচয় পত্র ও পাসপোর্ট সাইজের ১ কপি ছবি।

রূপালী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট

রূপালী ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য প্রথমে ব্যাংক থেকে স্টুডেন্ট একাউন্ট ওপেনিং ফরম সংগ্রহ করে ফরম পূরণ করে উপরে উল্লেখিত ডকুমেন্টগুলো সংযুক্ত করুন। পুনরায় ফরমের সকল তথ্যগুলো ভালোভাবে চেক করে ব্যাংক শাখায় জমা দিন।

এই পদ্ধতিতে খুব সহজেই রূপালী ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবে। সেভিংস একাউন্ট এর তুলনায় রূপালী ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট অনেকটা আকর্ষণীয় এখানে অ্যাকাউন্ট খোলার সময় মাত্র ১০০ টাকা ডিপোজিট করে রূপালী ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খোলা যাবে। 

রূপালী ব্যাংকের স্টুডেন্ট একাউন্টে এমন কোন সার্ভিস চার্জ নেই শুধুমাত্র মেইনটেনেন্স চার্জ প্রদান করতে হয়। এবং স্টুডেন্ট একাউন্টের ক্ষেত্রে ৪% হারে ইন্টারেস্ট রেট প্রদান করা হবে। এছাড়াও কোন কোন ক্ষেত্রে  রূপালী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট থেকে ফ্রিতে ডেবিট কার্ড প্রদান করা হয়।

আরও পড়ুন- সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

রূপালী ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলতে কি কি লাগে

  • স্টুডেন্ট আইডি কার্ড অথবা শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকৃত সর্বশেষ বর্ষের স্লিপ;
  • জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন সনদ;
  • আবেদনকারীর পাসপোর্ট সাইজের ২ কপি ছবি;
  • আবেদনকারী অপ্রাপ্তবয়স্ক (১৮ বছরের কম)  হলে গার্ডিয়ান প্রয়োজন হতে পারে;
  • স্টুডেন্ট একাউন্ট তৈরির ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা সর্বোচ্চ এইচএসসি হবে। এর উপরে শিক্ষাগত যোগ্যতা থাকলে স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন না তাহলে সেভিংস একাউন্ট খুলতে হবে;
  • নমিনির ভোটার আইডি কার্ড এবং পাসপোর্ট সাইজের ১ কপি ছবি।

রূপালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

রূপালী ব্যাংকে অনলাইন ব্যাংকিং চালু নেই, শুধুমাত্র এসএমএস ব্যাংকিং চালু আছে। তাই রূপালী ব্যাংকের একাউন্ট চেক করার জন্য আপনার মোবাইলে আসা সর্বশেষ SMS চেক করে একাউন্ট ব্যালেন্স জানতে পারবেন। অথবা, ব্যাংক ম্যানেজারকে ফোন করে আপনার একাউন্ট নম্বর দিয়ে ব্যালেন্স চেক করতে পারবেন।

আরও পড়ুন- ইসলামী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

রূপালী ব্যাংক মোবাইল ব্যাংকিং

রূপালী ব্যাংক তাদের গ্রাহকদের জন্য দিচ্ছে অনলাইন মোবাইল ব্যাংকিং এর সুবিধা। আপনি চাইলে ঘরে বসে রূপালী ব্যাংকের মোবাইল ব্যাংকিং Rupali Bank SureCash Account খুলতে পারবেন।

দেখুন- শিওর ক্যাশ একাউন্ট খোলার নিয়ম

Rupali Bank SureCash অ্যাপসের মাধ্যমে যাবতীয় ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারবেন। প্রযুক্তিগত উন্নয়নের ফলে মানুষের জীবনযাত্রার মান সহজতর করার জন্য সকল জায়গায় প্রযুক্তির সঠিক ব্যবহার করা হচ্ছে।

ব্যাংকিং এর জায়গায়ও এর কোন কমতি নেই। রূপালী ব্যাংকে Rupali Bank SureCash এপস ব্যবহার করে যাবতীয় ব্যাংকিং কার্যক্রম করতে পারবেন।

FAQs

রূপালী ব্যাংক কি সরকারি?

হ্যাঁ, রূপালী ব্যাংক একটি সরকারি মালিকানাধীন ব্যাংক যেটি ১৯৭২ সালে কার্যক্রম শুরু করে।

রূপালী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে?

রূপালী ব্যাংক একাউন্ট খুলতে প্রয়োজন হয় আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রের কপি, ২ কপি ছবি, নমিনির ছবি ও এনআইডির কপি, ইউটিলিটি বিলের কপি, সচল মোবাইল নম্বর এবং নুন্যতম জমার পরিমাণ ৫০০ টাকা।

ক্যাটাগরিব্যাংক একাউন্ট খোলার নিয়ম
হোমপেইজEservicesbd

Please Subscribe our YouTube Channel

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।