পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার নিয়ম | পাসপোর্ট অনুসন্ধান

জেনে নিন পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার একটি ট্রিক। যদি আপনার পাসপোর্ট হারিয়ে যায়, এই ট্রিকটি আপনার ১০০% কাজে লাগবে।

Advertisement
পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট হারিয়ে গেলে বা অন্য কোন সমস্যায়, পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্টের তথ্য জানার প্রয়োজন হতে পারে। কিন্তু অনলাইনে সচরাচর পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্টের তথ্য পাওয়ার কোন সুযোগ রাখা হয়নি

আমি আপনাদের এমন একটি ট্রিক শেয়ার করবো, যার মাধ্যমে শুধু পাসপোর্ট নাম্বার দিয়েই পাসপোর্টধারীর সকল ব্যক্তিগত তথ্য জানা যাবে

এই পদ্ধতিতে শুধুমাত্র যারা BMET রেজিস্ট্রেশন করেছেন, তাদের পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা যাবে। তাহলে, আসুন জানি কিভাবে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করবেন।

Advertisement

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার জন্য ভিজিট করুন BMET Old Website- www.old.bmet.gov.bd। এরপর উপরের মেন্যু থেকে Searching অপশনে যান। এবার আপনার Passport No ও জন্ম তারিখ (DoB) সিলেক্ট করে করে Find বাটনে ক্লিক করুন। আপনার নাম, ঠিকানা সহ সকল তথ্য দেখতে পারবেন।

নতুন পাসপোর্ট হয়েছে কিনা তা চেক করতে দেখুন- ই পাসপোর্ট চেক

বিস্তারিত প্রক্রিয়াটি নিচের ছবিতে ধাপে ধাপে দেখানো হলো।

Advertisement

ধাপ ১- পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে ভিজিট করুন www.old.bmet.gov.bd এবং উপরের মেন্যু থেকে Searching অপশনে ক্লিক করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

ধাপ ২– এখানে আপনার Passport No লিখুন এবং Find বাটনে ক্লিক করুন। যদি আপনি BMET রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে আপনার সকল তথ্য এখানে দেখতে পাবেন।

পাসপোর্টধারীর BMET রেজিস্ট্রেশন তথ্য

জেলা ও উপজেলা দিয়ে পাসপোর্ট চেক

BMET ওয়েবসাইট থেকে আপনি শুধুমাত্র আপনার জেলা ও উপজেলা সিলেক্ট করে আপনার পাসপোর্ট নম্বর বের করতে পারবেন। তবে এজন্য আপনাকে আগে থেকে BMET রেজিষ্ট্রেশন থাকতে হবে। অর্থাৎ যারা বিএমইটি রেজিস্ট্রেশন করেছেন তারাই জেলা বা উপজেলা দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

BMET রেজিস্ট্রেশন না থাকলে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

বিএমইটিতে রেজিস্ট্রেশন না থাকলে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্টের তথ্য জানার জন্য আপনাকে পাসপোর্ট অফিসে যেতে হবে। সেখানে কোন অফিসারের সাথে আপনার সমস্যার কথা বলে পাসপোর্টের তথ্য জানার জন্য অনুরোধ করুন।

Advertisement

আশা করি তারা আপনাকে সাহায্য করবে। যদি এতে কাজ না হয়, আপনি পাসপোর্ট অফিসে একটি লিখিত আবেদন করতে পারেন।

পুরাতন পাসপোর্ট চেক করার নিয়ম

পুরাতন পাসপোর্টের তথ্য চেক করার জন্য বিএমইটি ডাটাবেইজে পাসপোর্ট নাম্বার দিয়ে অথবা উপজেলা বাছাই করে Search করতে পারেন। পাসপোর্টটির BMET রেজিস্ট্রেশন থাকলে তার তথ্য চেক করতে পারবেন। এছাড়া, পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট নাম্বার ও এনআইডি বা জন্ম নিবন্ধন নম্বর দিয়ে তথ্য সংগ্রহ করতে পারেন।

আরও পড়তে পারেন:

FAQs

পাসপোর্ট নাম্বার দিয়ে অনলাইনে পাসপোর্ট ইনফরমেশন যাচাই করার জন্য www.old.bmet.gov.bd। এরপর উপরের মেন্যু থেকে Searching অপশনে যান। তবে যদি পাসপোর্টধারী BMET রেজিস্ট্রেশন করে থাকে, তখনি BMET Website থেকে পাসপোর্ট নাম্বার দিয়ে তথ্য যাচাই করা যাবে।

Advertisement

অনলাইনে পাসপোর্টের কোন কপি বা তথ্য পাওয়ার সুযোগ নেই।

শেষকথা

কারো পাসপোর্ট হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে নতুন পাসপোর্ট করার ক্ষেত্রে অবশ্যই আপনার পুরাতন পাসপোর্টের নাম্বার ও গুরুত্বপূর্ণ তথ্যগুলো কি ছিল জানা দরকার। সেক্ষেত্রে আপনার কাছে কোন ফটোকপি না থাকলে তা একটা সমস্যা হয়ে দাঁড়ায়।

এমতাবস্থায়, পাসপোর্ট অফিস থেকে বা BMET ওয়েবসাইট থেকে পাসপোর্ট নাম্বার দিয়েই পাসপোর্টের তথ্য জেনে নিতে পারেন।

আশা করি পোস্টটি আপনার কাজে লেগেছে। আপনার কোন প্রশ্ন বা সমস্যা কমেন্ট করে জানান, যতটা সম্ভব হেল্প করার চেষ্টা করবো।

পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র, জন্ম নিবন্ধনসহ বিভিন্ন সরকারি সেবা সম্পর্কে নতুন ও আপডেট সব তথ্য পেতে নিয়মিত ভিজিট করুন- eservicesbd.com এবং ফলো করুন- Facebook Page- Eservicesbd

পাসপোর্ট চেকE passport check
পাসপোর্ট আবেদনপাসপোর্ট আবেদন
এই ক্যাটাগরির সকল তথ্যই পাসপোর্ট
হোমপেইজে যানHome
Advertisement

Similar Posts

4 Comments

  1. ধন্যবাদ সুন্দর করে বুঝিয়ে বলার জন্য,আমার একটা প্রশ্ন ছিল,আমি যখন পাসপোর্ট নাম্বার জম্ম তারিখ দিয়ে আমার তথ্য গুলো জানতে চাইলাম কিন্তু ওখানে কিছু আসে নাই,ঠিকানা বা কোন কিছু,ঠিক আপনি যে ছবি টা দিয়েছন তেমনি একটা পেজ আসলো,আমি আমার সব তথ্য গুলো দেখাতে চাইতেছি জানাবেন কি কেমন করে করতে হবে, ধন্যবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।