পাসপোর্ট রিনিউ করার পর পুরাতন পাসপোর্ট কি করবেন

পাসপোর্ট রিনিউ করেছেন এখন পুরাতন পাসপোর্ট কি করবেন? সঙ্গে বহন করবেন না ফেলে দিবেন? কতগুলো পুরাতন পাসপোর্ট বহন করবেন এবং কিভাবে বহন করবেন বিস্তারিত তথ্য।

পুরাতন পাসপোর্ট কি করব

আপনার আগের একটি পাসপোর্ট ছিল যা আপনি রিনিউ করে নতুন পাসপোর্ট পেয়েছেন। এখন পুরাতন পাসপোর্টটি কি করবেন তা নিয়ে বিস্তারিত বলব।

হয়তো আপনার ১টি বা একাধিক পাসপোর্ট আছে, হতে পারে ৮/১০ টি পাসপোর্ট এসব পাসপোর্ট কি করবেন, কতগুলো পাসপোর্ট আপনার সঙ্গে বহন করবেন, কোনগুলো বহন করবেন, কিভাবে বহন করবেন সব প্রশ্নের উত্তর থাকবে এই ব্লগে। আশা করি এই গুরুত্বপূর্ণ তথ্যগুলো আপনার কাজে লাগবে।

পুরাতন পাসপোর্ট কি করবেন

আপনার যদি পুরাতন কোন পাসপোর্ট থাকে আপনি অবশ্যই তা নতুন পাসপোর্টের সাথে বহন করবেন। একজন ব্যক্তির পূর্ববর্তী পাসপোর্টে তিনি কোন কেন দেশে ভ্রমন করেছেন, কোন দেশের ভিসা আছে, ভিসার মেয়াদ এসব তথ্য থাকে। কোন দেশে ভ্রমণের ক্ষেত্রে এসব তথ্য অনেক গুরুত্বপূর্ণ, তাই অবশ্যই পুরাতন পাসপোর্ট সঙ্গে রাখতে হবে।

বাংলাদশী পাসপোর্টধারীদের ইউরোপ আমেরিকায় সাধারণত একদম নতুন বা ফ্রেশ পাসপোর্টে ভিসা দিতে চায় না। তাছাড়া অন্যান্য দেশেও সম্পূর্ণ নতুন পাসপোর্টধারীদের ভিসা পেতে জটিলতা বেশ ও অনেক কাগজপত্র দেখাতে হয়।

এক্ষেত্রে ভিসা আবেদনের ক্ষেত্রে আপনার পূর্ববর্তী পাসপোর্টে থাকা ভিসা ও ভ্রমণের তথ্য যদি দিতে পারেন আপনার ভিসা পাওয়া সহজ হবে।

কতগুলো পাসপোর্ট সংগে বহন করবেন

আপনার যদি অনেকগুলো পুরাতন পাসপোর্ট থেকে থাকে, তার মধ্যে কতগুলো পাসপোর্ট এবং কোন পাসপোর্টগুলো সঙ্গে বহন করবেন? এমন প্রশ্ন অনেকের থাকে।

এর উত্তর হচ্ছে, যতগুলো পাসপোর্ট আপনি সহজেই বহন করতে পারেন ততগুলো পাসপোর্ট আপনি অবশ্যই সঙ্গে বহন করবেন। ৩/৪ টি পাসপোর্ট সহজেই আমরা আমাদের সাথে বহন করতে পারি।

আপনি যখন কোন দেশে ভ্রমণের জন্য যাচ্ছেন, যে দেশে পূর্বে ভ্রমণের যেসব ভিসা ও পাসপোর্টে সিল ছিল সেসব পাসপোর্ট অবশ্যই বহন করা আপনার জন্য জরুরী।

ধরুন আপনি দুবাই যাচ্ছেন, এখন যে পাসপোর্ট গুলোতে আপনার দুবাই ভিসা সংযুক্ত আছে বা পূর্বের কোন সময় দুবাইয়ের ভিসা ছিল (হোক সেটি ১০/১৫ বছর পূরোনো), বিভিন্ন সময় ভ্রমণের ক্ষেত্রে ইমিগ্রেশনের সীল রয়েছে, এসব পাসপোর্টগুলো আপনার পরবর্তীতে দুবােই ভ্রমণের ক্ষেত্রে ও ভিসা আবেদনের ক্ষেত্রে কাজে লাগবে।

কিভাবে পুরাতন পাসপোর্ট সঙ্গে বহন করবেন

আপনার যদি ২/৩টি পুরাতন Passport থাকে, আপনি পুরাতন পাসপোর্টগুলো নতুন পাসপোর্টে পিছনের কভার পৃষ্ঠার সাথে স্ট্যাপল করে যুক্ত করে রাখবেন। এভাবেই আপনি পাসপোর্টগুলো একসাথে বহন করতে পারবেন।

তাছাড়া কোন দেশের ভিসার আবেদন করার সময়, সে দেশের পূর্ববর্তী ভিসা, ভ্রমনের নথি যেসব পাসপোর্টে ছিল, সবগুলো পাসপোর্টের কপিই জমা দিবেন। তাছাড়া, কোন নির্দিষ্ঠ দেশে ভ্রমণের ক্ষেত্রে পূর্ববর্তী ভিসার তথ্য প্রয়োজন হয়। তাই সেই পাসপোর্টগুলো অবশ্যই সঙ্গে রাখতে পারেন।

শেষ কথা

পাসপোর্ট রিনিউ করার পর নতুন পাসপোর্ট হাতে পেলে ভাববেন না যে এটাই আপনার এখন বৈধ পাসপোর্ট আগের পাসপোর্টটি আর কোন কাজে লাগবে না। এরকম মনে করে এসব পাসপোর্ট ফেলে দিবেন না বা নষ্ট করবেন না।

অবশ্যই লাগবে। কখন কোথায় কোন পাসপোর্টটি আপনার কাজে লাগবে, আপনি নিশ্চিতভাবে তা বলতে পারবেন না।

কাজেই, পুরাতন ২/৩টি পাসপোর্ট অবশ্যই নতুন পাসপোর্টের সাথে Staple করে যুক্ত করে রাখুন। আর তারও পুরাতন পাসপোর্টগুলো নিরাপদে এবং যত্নসহকারে সংরক্ষণ করুন।

FAQs

আমি সর্বশেষ কয়টি পুরাতন পাসপোর্ট সংগে বহন করব?

আপনার যদি ২/৩ টি পুরাতন পাসপোর্ট থাকে, আপনি সহজেই এগুলো নতুন পাসপোর্টের সাথে যুক্ত করে সহজেই বহন করতে পারেন। তাছাড়া যদি আপনার অনেকগুলো যেমন ৫/৬ টি পাসপোর্ট থাকে, আপনি যে দেশে ভ্রমণ করতে যাচ্ছেন, সে দেশে পূর্ববর্তী ভ্রমনের সীল, ভিসা যে পাসপোর্টগুলোতে আছে সেই পাসপোর্টগুলো এবং সর্বশেষ পাসপোর্টটি সঙ্গে রাখলে চলবে, সব পাসপোর্ট রাখার দরকার নেই।

কিভাবে পুরাতন পাসপোর্টগুলো সাথে বহন করব?

পুরাতন পাসপোর্টগুলো তার পরবর্তী নতুন পাসপোর্টের ব্যাক কভারের সাথে Staple করে যুক্ত করে একত্রিত করবেন এবং এভাবেই এগুলো সঙ্গে বহন করতে পারবেন।

পাসপোর্ট সংক্রান্ত আরো তথ্য

আবেদনই পাসপোর্ট অনলাইন আবেদন
ই পাসপোর্ট চেকই পাসপোর্ট চেক করার নিয়ম
ফি’র পরিমাণই পাসপোর্ট ফি কত
পাসপোর্ট রিনিউই পাসপোর্ট রিনিউ করার নিয়ম
পাসপোর্ট হারিয়ে গেলেপাসপোর্ট হারিয়ে গেলে করণীয়
পাসপোর্টের সকল তথ্যই পাসপোর্ট
হোমপোইজে যানHome

সকল আপডেট তথ্যের জন্য Facebook Page

Similar Posts

মন্তব্য করুন