আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ল ১ মাস | রিটার্ন দাখিলের শেষ তারিখ

যারা জুন ২০২১ এর পূর্বে টিন রেজিস্ট্রেশন করেছেন (TIN Registration), তাদের ২০২১ সালে আয়কর রিটার্ন জমা দিতে হবে। পূর্বের মত আয়কর রির্টান জমা দেয়ার সময় এবারও ১ মাস বৃদ্ধি করা হলো। তাই, রিটার্ন দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর।

আয়কর রিটার্ন দাখিলের শেষ সময় ২০২১

যেহেতু ব্যক্তি করদাতাদের জন্য আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ানো হয়েছে, আপনি ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত  আপনার আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন।

তবে কেউ নির্ধারিত সময়ে রিটার্ন জমা দিতে না পারলে আইনানুযায়ী সময় চেয়ে আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে জরিমানা ও বিলম্ব সুদ প্রযোজ্য হবে।

নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ন দাখিল না করলে জরিমানা ও বিলম্ব সুদ

কোন করদাতা ৩১ ডিসেম্বর, ২০২১ এর মধ্যে রিটার্ন দাখিল না করেন, করদাতার উপর মাসিক ২% হারে বিলম্ব সুদ আরোপ করা হবে।

রিটার্ন দাখিলের জন্য কর কমিশনারের কাছ থেকে আবেদন করে অতিরিক্ত সময় নিলেও এই সুদ ও জরিমানা প্রযোজ্য হবে।

বিলম্ব সুদ গণনা করা হবে সংশ্লিষ্ট কর বছরে করদাতার মোট আয়ের উপর নিরুপিত প্রদেয় করের উপর।

বিলম্ব সুদের সময়কাল হবে Tax Day এর পরের দিন রিটার্ন দাখিলের দিন পর্যন্ত। আর যদি রিটার্ন দাখিল করা না হয়, সেক্ষেত্রে নিয়মিত কর নির্ধারণের দিন পর্যন্ত।

তবে বিলম্ব সুদ গণনার সর্বোচ্চ সময়কাল হবে ১ বছর।

আয়কর রিটার্ন জমা দেয়ার পদ্ধতি

এ বছর থেকে ব্যক্তি শ্রেণির করদাতারা অনলাইনেই তাদের রিটার্ন জমা দিতে পারবেন। তবে পূর্বে আয়কর রিটার্ন জমা দেয়ার জন্য, নির্ধারিত ফরম পুরন করে ও প্রয়োজনীয় কাগজপত্র আয়কর সার্কেলে জমা দিতে হত।

তবে, এনবিআর আয়োজিত আয়কর মেলায়ও অনেকে রিটার্ন জমা দিতে পারতেন।

অনলাইনে ই রিটার্ন

অনলাইনে আপনি ঘরে বসেই আপনার আয়কর পরিশোধ এবং আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। আপনাকে ব্যাংক বা কর সার্কেল অফিসে কোন কাগজপত্র জমা দিতে হবে না।

পড়তে পারেন- কিভাবে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করবেন

কর সার্কেল অফিস

ব্যক্তি করদাতা এবং কোম্পানী করদাতার জন্য আলাদা রিটার্ন ফরম রয়েছে। নির্ধারিত ফরম পুরন করে ও প্রয়োজনীয় কাগজপত্র কর সার্কেলে জমা দিয়ে রিটার্ন সাবমিট করতে পারেন।

আয়কর রিটার্ন ফরম ব্যক্তি করদাতার জন্য

আয়কর মেলা

সাধারণত, বেশিরভাগ মানুষই আয়কর সম্পর্কে এবং এর আইন কানুন সম্পর্কে খুব বেশি কিছু জানেন না। তাই তারা প্রতিবছর আয়কর মেলায়, আয়কর কনেসাল্টেন্ট এর সহযোগিতা নিয়ে আয়কর রিটার্ন জমা দিতে পারতেন।

কিন্তু এই বছরও করোনার কারণে, আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে না।

পরামর্শ

যদি আপনি জুন ২০২১ এর পূর্বে টিন রেজিস্ট্রেশন করে থাকেন, আপনার জন্য নিচের পরামর্শ রইল।

কোন আয় নেই

জরুরী প্রয়োজনে, টিন সার্টিফিকেট গ্রহণ করেছেন কিন্তু আপনার কোন আয় নেই। যেমন, বেকার বা ছাত্র-ছাত্রী। আপনি অনলাইনে আপনার কোন করযোগ্য আয় নেই অপশনে টিক দিয়ে খুবই সহজে শুন্য রিটার্ন দাখিল করুন।

করসীমার মধ্যে আয় নেই

যদি আপনি কোন জরুরী প্রয়োজনে, টিন সার্টিফিকেট গ্রহণ করেছেন কিন্তু আপনার আয় করসীমার মধ্যে না যায় (করসীমা- পুরুষ ৩ লক্ষ টাকা ও মহিলা- ৩.৫ লক্ষ টাকা), আপনি নিজেই অনলাইনে ই রিটার্ন জমা দিতে পারবেন।

আয় করসীমার বেশি

যদি আপনার আয় করসীমা অতিক্রান্ত করে তাহলে, আপনি জেনে শুনে বা আয়কর বিষয়ে অভিজ্ঞ কোন ব্যক্তি, কনসাল্টেন্ট বা আইনজীবির পরামর্শ নিয়ে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করুন।

Similar Posts